এজবাস্টনে পাকিস্তানের শতরানের লিড

এজবাস্টনে তৃতীয় দিন ঘুরে দাঁড়িয়েছে ইংল্যান্ড। স্বাগতিক পেসারদের সামনে এদিন মিসবাহ-উল-হক ও সরফরাজ আহমেদ ছাড়া দাঁড়াতে পারেনি পাকিস্তানের আর কোনো ব্যাটসম্যান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 August 2016, 03:35 PM
Updated : 5 August 2016, 03:35 PM

অর্ধশতকে পৌঁছে ফিরে যান মিসবাহ। তবে দলকে ১০৩ রানের লিড এনে দেওয়া সরফরাজ অপরাজিত থাকেন ৪৬ রানে। তার দৃঢ়তায় চারশ’ পর্যন্ত যায় পাকিস্তানের সংগ্রহ।

শুক্রবার ৩ উইকেটে ২৫৭ রান নিয়ে খেলা শুরু করে পাকিস্তান। শুরুতেই বিদায় নেন আগের দিনের অপরাজিত ব্যাটসম্যান ইউনুস খান। ফ্লিক করতে গিয়ে টাইমিংয়ে গড়বড় করে উইকেটরক্ষক জনি বেয়ারস্টোকে ক্যাচ দেন তিনি।

১৮ বল খেলেও রানের দেখা পাননি আসাদ শফিক। স্টুয়ার্ট ব্রডের বলে বোল্ড হয়ে ফিরেন এই মিডল অর্ডার ব্যাটসম্যান। তিনশ’ রানের আগেই ইউনুস-শফিককে ফেরানো ইংল্যান্ড চেপে ধরে পাকিস্তানকে। তবে তাদের ভালোভাবে সামাল দিয়ে অতিথিদের ৫ উইকেটে ৩৫৮ রানের দৃঢ় অবস্থানে পৌঁছে দেন মিসবাহ-সরফরাজ।

এমন সময়ে ঘটে অঘটন। জেমস অ্যান্ডারসনের বল ডিফেন্ড করেন মিসবাহ। বল তার বুটে লেগে আঘাত হানে স্টাম্পে। অতিথিদের শেষ বিশেষজ্ঞ ব্যাটসম্যানদের জুটি ভেঙে উজ্জীবিত হয়ে উঠে ইংল্যান্ড।

ঝুঁকিপূর্ণ দুই রান নিতে গিয়ে ইয়াসির শাহর রান আউট অতিথিদের ওপর চাপ আরও বাড়ায়। আগের দিন এক ওভারে দুই বার পিচের ওপর দিয়ে দৌড়ানোয় অ্যান্ডারসনকে সতর্ক করেছিলেন আম্পায়ার। এদিন আবার পিচের ওপর দিয়ে দৌড়ানোয় অ্যান্ডারসনকে বোলিং থেকে সরিয়ে নেওয়া হয়। তার জায়গায় আসা স্টিভেন ফিন ততটা কার্যকর ছিলেন না।

গত জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জোহানেসবার্গ টেস্টেও পিচের ওপর দিয়ে তিনবার দৌড়ানোয় বোলিং থেকে সরিয়ে নেওয়া হয়েছিল অ্যান্ডারসনকে।

একপ্রান্তে সরফরাজ অবিচল, কিন্তু অন্য প্রান্তে ছিল ব্যাটসম্যানদের আসা-যাওয়া। শেষ চার ব্যাটসম্যানের কেউ দুই অঙ্কে যেতে পারেনি। এলবিডব্লিউর ফাঁদে পড়েন মোহাম্মদ আমির ও সোহেল খান। ১১ নম্বর ব্যাটসম্যান রাহাত আলিকে শুরুতে স্ট্রাইক দিতে চাননি সরফরাজ।

কিন্তু আঁটসাঁট লাইনে বল করে সরফরাজকে চড়াও হতে দেননি ইংল্যান্ডের বোলাররা। শেষ পর্যন্ত কৌশল পাল্টে রাহাতকেও স্ট্রাইক দেন পাকিস্তানের উইকেটকিপার। সেই রাহাতকে ফিরিয়ে চা-বিরতির ঠিক আগে পাকিস্তানের ইনিংস গুটিয়ে দেন ব্রড।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড ১ম ইনিংস: ২৯৭

পাকিস্তান ১ম ইনিংস: ১৩৬ ওভারে ৪০০ (হাফিজ ০, সামি ৮২, আজহার ১৩৯, ইউনুস ৩১, মিসবাহ ৫৬, শফিক ০, সরফরাজ ৪৬*, ইয়াসির ৭, আমির ১, সোহেল ৭, রাহাত ৪; অ্যান্ডারসন ২/৫৪, ব্রড ৩/৮৩, ফিন ০/৭৬, ওকস ৩/৭৯, মইন ০/৭৯, ভিন্স ০/২, রুট ০/১)