লঙ্কান স্পিনে বিধ্বস্ত অস্ট্রেলিয়া

উইকেট শুষ্ক, প্রথম দিন থেকেই টার্ন করছে বল। দ্বিতীয় দিন অস্ট্রেলিয়ানদের অপেক্ষায় যে কঠিন পরীক্ষা, সেটি অনুমিতই ছিল। তাই বলে তাদের ব্যাটিংয়ের এমন দুর্দশা!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 August 2016, 06:39 AM
Updated : 5 August 2016, 06:39 AM

মাত্র দ্বিতীয় শ্রীলঙ্কান হিসেবে হ্যাটট্রিক করলেন রঙ্গনা হেরাথ। আরেক পাশ থেকে দারুণ সঙ্গ দিলেন দিলরুয়ান পেরেরা। লঙ্কান স্পিনের জবাবই জানা ছিল না স্মিথ-ভোজেসদের। টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দল প্রথম ইনিংসে গুটিয়ে গেল ১০৬ রানেই।

শ্রীলঙ্কার মাটিতে ও শ্রীলঙ্কার বিপক্ষে এটিই সর্বনিম্ন টেস্ট ইনিংস অস্ট্রেলিয়ার। প্রথম ইনিংসে স্বাগতিকদের লিড ১৭৫ রানের।

অথচ আগের দিন এক পর্যায়ে অস্ট্রেলিয়ার রান ছিল ১ উইকেটে ৫৪। শেষ বিকেলে ডেভিড ওয়ার্নারের বিদায়ে শুরু অস্ট্রেলিয়ার ধসের। শেষ ৫২ রানের মধ্যে হারিয়েছে তারা ৯ উইকেট।

লঙ্কান স্পিনারদের ধ্বংসযজ্ঞ শুরু হয় শুক্রবার সকালেই। দিলরুয়ান পেরেরার ভেতরে ঢোকা বল উড়িয়ে দেয় উসমান খাওয়াজার বেলস। দিনেশ চান্দিমালের ভুলে স্টাম্পিং হওয়া থেকে বেঁচে গিয়েও বেশিক্ষণ টিকতে পারেননি স্টিভ স্মিথ; অস্ট্রেলিয়ান অধিনায়ক বোল্ড হয়েছেন হেরাথের স্পিনে।

মিচেল মার্শ ও অ্যাডাম ভোজেস চেষ্টা করছিলেন ঘুরে দাঁড়াতে। বাধ সাধলেন হেরাথ। টানা তিন বলে ফেরালেন ভোজেস, পিটার নেভিল ও মিচেল স্টার্ককে।

৩৮ বছর ১৩৯ দিন বয়সে হ্যাটট্রিক করে টেস্ট ইতিহাসের সবচেয়ে বেশি বয়সে হ্যাটট্রিকের রেকর্ড এখন এই লঙ্কান স্পিনারের। বাঁহাতি অর্থোডক্স স্পিনে এর আগে একমাত্র হ্যাটট্রিক ছিল সেই ১৮৯২ সালে ইংল্যান্ডের জনি ব্রিগসের।

এই ধাক্কা সামাল দেওয়ার সামর্থ্য ছিল না অস্ট্রেলিয়ান ব্যাটিংয়ের। লোয়ার অর্ডারে ছোবল দেন অফ স্পিনার পেরেরা। অস্ট্রেলিয়া তখন একশর নিচে গুটিয়ে যাওয়ার শঙ্কায়। মিচেল মার্শের ২৭ রান আর শেষ উইকেটে ১৭ রানের জুটিতে কোনো রকমে একশ’ ছাড়ায় তারা।

নিজের দ্বিতীয় বলেই মার্শকে ফিরিয়ে অস্ট্রেলিয়াকে গুটিয়ে দেন চায়নাম্যান বোলার লাকসান সান্দাকান।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ২৮১

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: (আগের দিন ৫৪/২) ৩৩.২ ওভারে ১০৬ (বার্নস ০, ওয়ার্নার ৪২, খাওয়াজা ১১, স্মিথ ৫, ভোজেস ৮, মার্শ ২৭, নেভিল ০, স্টার্ক ০, লায়ন ৪, হেইজেলউড ৩, হল্যান্ড ০* ; ফার্নান্দো ১/১৬, হেরাথ ৪/৩৫, দিলরুয়ান ৪/২৯, ম্যাথিউস ০/১৩, ধনঞ্জয়া ০/৭, সান্দাকান ১/০)