বিসিবি সভাপতির আচরণের প্রতিবাদ ক্রীড়া সাংবাদিকদের ৩ সংগঠনের

বিসিবি প্রধানের প্রেস ব্রিফিংয়ে চারটি সংবাদমাধ্যমকে প্রবেশে বাধা দেওয়া এবং তার বক্তব্যে উদ্বেগ, নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ক্রীড়া সাংবাদিকদের তিনটি সংগঠন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 August 2016, 04:13 PM
Updated : 4 August 2016, 05:01 PM

বৃহস্পতিবার আলাদা বিবৃতি দিয়ে প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ স্পোর্টস জার্নালিস্টস অ্যাসোসিয়েশন (বিএসজেএ), বাংলাদেশ ক্রীড়া লেখক সমিতি (বিএসপিএ) ও বাংলাদেশ স্পোর্টস জার্নালিস্টস কমিউনিটি (বিএসজেসি)।

বুধবার দুপুরে বিসিবি সভাপতি নাজমুল হাসানের ব্যক্তিগত কর্মস্থল বেক্সিমকো ফার্মায় ব্রিফিংয়ে শুরুতে প্রবেশ করতে দেওয়া হয়নি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম, ডেইলি স্টার, প্রথম আলো ও সময় টেলিভিশনের সংবাদকর্মীদের। সভাপতি ব্রিফিংয়ে উপস্থিত সাংবাদিকদের প্রশ্নের মুখে পড়লে মিনিট বিশেক পর ওই সাংবাদিকদের ঢোকার অনুমতি দেওয়া হয়।

সাংবাদিকদের বিরুদ্ধে নানা সময়ে তার বক্তব্য ‘ফলস ইন্টারপ্রিটেশন’ করা ও ‘নেগেটিভ নিউজ’ করার অভিযোগও করেছেন বিসিবি সভাপতি।

সেটার প্রতিবাদে বিএসজেএ থেকে পাঠানো বিবৃতিতে বলা হয়, “বিসিবি সভাপতি নাজমুল হাসান সংবাদ সম্মেলনের কিছু অংশে ক্রীড়া সাংবাদিকদের নিয়ে যে ধরনের মন্তব্য করেছেন, তা অত্যন্ত অসৌজন্যমূলক ও দু:খজনক। বিস্ময়কর হলেও সত্যি যে এ সময় পাশেই বিসিবির মিডিয়া কমিটির প্রধান মিডিয়ার সম্মান রক্ষায় ছিলেন নির্বিকার। বিএসজেও বিসিবি কর্তাদের এমন আচরণ ও বক্তব্যের প্রতিবাদ ও নিন্দা জানাচ্ছে।”

বিএসপিএ থেকে পাঠানো বিবৃতিতেও উঠে এসেছে একই ধরনের প্রতিবাদ।

“বিসিবি একটি জাতীয় প্রতিষ্ঠান এবং এর কর্মকাণ্ড নিয়ে সারা দেশের সবার আগ্রহ রয়েছে। ক্রিকেট আমাদের জাতীয় ঐক্যের প্রতীকও। এখানে কোনো বিভাজন বা গণমাধ্যমের প্রতি একচোখা, বিদ্বেষপূর্ণ মনোভাব কখনোই কাম্য নয়।”

“বিসিবি সভাপতি তার বক্তব্যে বলেছেন, সাংবাদিকদের কোনো কোনো বক্তব্যে বাংলাদেশ ক্রিকেটের বড় ক্ষতি হয়ে যেতে পারে। এ ধরনের বক্তব্য অনভিপ্রেত। গণমাধ্যম কখনোই বাংলাদেশ ক্রিকেটের প্রতিপক্ষ ছিল না, বরং ক্রিকেটের অগ্রগতিতে সহায়ক ভূমিকা পালন করেছে।”

বিসিবি সভাপতি ঢালাওভাবে নানা অভিযোগ করলেও বিসিবি যে এসবের আনুষ্ঠানিক প্রতিবাদ জানায়নি, সেটা মনে করিয়ে দিয়েছে বিএসজেএ।

“কোনো সংবাদ মাধ্যমের সংবাদ বা বক্তব্য যদি বিসিবির কাছে উদ্দেশ্য প্রণোদিত, অসত্য বা বিভ্রান্তিকর মনে হয়, সাংবাদিকতার নীতি অনুযায়ী তারা সে ব্যাপারে সংশ্লিস্ট সাংবাদিক বা সংবাদমাধ্যমের কাছে লিখিত প্রতিবাদ জানাতে পারে। ঢালাওভাবে দায় চাপিয়ে দেওয়া উচিত নয়।”

বিসিবির সব সংবাদ সম্মেলন হবে আমন্ত্রণমূলক, বিসিবি প্রধানের এমন ঘোষণায় বিস্ময় ও প্রতিবাদ জানিয়েছে তিন সংগঠনই। বিএসজেসি থেকে পাঠানো বিবৃতিতে বলা হয়েছে, “আমরা মনে করি, এমন পদক্ষেপ স্বাধীন সাংবাদিকতার পরিপন্থী, যা অবাধ তথ্য প্রবাহকে ক্ষতিগ্রস্ত করবে। আমরা বিসিবির এ ধরণের পদক্ষেপের তীব্র প্রতিবাদ জানাই। বাংলাদেশের ক্রিকেটের স্বার্থে ভবিষ্যতে ক্রিকেট বোর্ড এমন আচরণ থেকে বিরত থাকবে ও গণমাধ্যমকর্মীদের সংবাদ সংগ্রহে সব ধরনের প্রতিবন্ধকতা তুলে নিয়ে সুন্দর পরিবেশ সৃষ্টি করবে বলে আশা করছি আমরা।”

বাংলাদেশের ক্রিকেটে অগ্রগতিতে সংবাদমাধ্যমের ভূমিকা মনে করিয়ে দিয়েছে তিন সংগঠনই।

“বাংলাদেশ ক্রিকেটের যে কোনো সঙ্কটকালে সংবাদমাধ্যম বরারবই ক্রিকেটের পাশে ছিল, আছে ও থাকবে। দেশের ক্রিকেটের এই পর্যন্ত আমার পেছনে সংবাদমাধ্যমের ইতিবাচক ভূমিকা দেশের ক্রিকেটার, সংগঠক থেকে শুরু করে আন্তর্জাতিক অঙ্গনেও স্বীকৃত ও প্রশংসিত। কিন্তু সংবাদমাধ্যমের সঙ্গে বিসিবির সাম্প্রতিক আচরণ পুরোপুরি বিপরীত বার্তা দিচ্ছে। এটি অত্যন্ত হতাশার ও দু:খজনক।”