ভারতে বাংলাদেশের টেস্ট সূচিতে বিসিবির স্বস্তি

ভারতে বাংলাদেশের টেস্টের সূচি পেয়ে খুশি বিসিবি সভাপতি নাজমুল হাসান। বিসিসিআইয়ের এই ঘোষণা বড় স্বস্তি হয়ে এসেছে বোর্ডের জন্য।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 August 2016, 03:28 PM
Updated : 3 August 2016, 03:34 PM

আগামী ৮ ফেব্রুয়ারি হায়দরাবাদে স্বাগতিকদের মুখোমুখি হবে মুশফিকুর রহিমের দল। ২০০০ সালে টেস্ট মর্যাদা পাওয়ার পর প্রতিবেশী দেশে এটাই হবে এই সংস্করণে বাংলাদেশের প্রথম ম্যাচ।  
 
সফর সূচি পাওয়ার পর এক প্রতিক্রিয়ায় স্বস্তির কথা জানান বিসিবি সভাপতি নাজমুল হাসান।
 
“এটা বিগ রিলিফ তো বটেই। এটা একটা চ্যালেঞ্জ ছিল।”
 
ক্রিকেটীয় দিক থেকে এক ম্যাচের সিরিজকে খুব বড় করে দেখতে রাজি নন বিসিবি প্রধান, “এটা একটা টেস্ট ম্যাচ, অনেক কিছু না। আমাদের ক্রিকেটের উন্নতির জন্য যে বিরাট কিছু, তা না।”
 
তবে কূটনৈতিক দিক থেকে এটা অনেক বড় ব্যাপার। ভারতে সবচেয়ে কম-৫ টি টেস্ট খেলেছে জিম্বাবুয়ে। তবে ২০০২ সালের পর থেকে আর টেস্ট খেলতে ভারত সফর করা হয়ে উঠেনি দলটির। 
 
“কিন্তু এক দিক থেকে (এটা) বড় ইস্যু; এই জন্য যে, টেস্ট স্ট্যাটাস পাবার পর এখন পর্যন্ত আমরা ভারতে খেলি নাই। এটা বোর্ডের জন্য বড় চ্যালেঞ্জ ছিল। আমি দুই বছর থেকেই বলছিলাম আমরা চেষ্টা করছি।”
 
আইসিসির ভবিষ্যত সফরসূচি অনুযায়ী চলতি অগাস্টে ভারতে খেলতে যাওয়ার কথা ছিল বাংলাদেশের। কিন্তু বিরাট কোহলিদের চলমান ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য তা সম্ভব হয়নি।
 
এরপর শোনা যাচ্ছিল, সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ভারতে যাবে বাংলাদেশ। কিন্তু বিসিসিআই জানায়, ঘরোয়া মৌসুমে সবার আগে তিনটি টেস্ট ও পাঁচটি ওয়ানডে খেলতে ভারত সফরে যাবে নিউ জিল্যান্ড। এরপর ইংল্যান্ড খেলবে পাঁচটি টেস্ট, তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি।
 
শেষ মুহূর্তে সফর পিছিয়ে যাওয়ায় শঙ্কায় জেগেছিল বলে জানান নাজমুল হাসান।
 
“আমরাও একটু ভয় পেয়েছিলাম যে, কি হচ্ছে। তবে আমরা আত্মবিশ্বাসী ছিলাম কিন্তু একটুতো ভয় লাগেই।... এখন যেহেতু এটা প্রকাশ করা হয়েছে আমরা খুশি। এই জিনিসটা হল। এটা শুরু হলো। এটা করতে পারলে আমার মনে হয় দুই দেশের জন্যই ভালো হবে।"