বিসিবি প্রধানের ব্রিফিংয়ে চার সংবাদমাধ্যমকে প্রবেশে বাধা

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসানের ব্রিফিংয়ের সময় ঢুকতে বাধা দেওয়া হয়েছে চারটি সংবাদমাধ্যমের কর্মীকে। পরে ভেতরের অন্য সাংবাদিকরা প্রশ্ন তুললে তাদের ঢুকতে দেওয়া হয়। বিসিবি প্রধান জানান, সংবাদকর্মীদের আমন্ত্রণের ক্ষেত্রে আপাতত ‘সিলেক্টিভ’ হবে বিসিবি। পরে আবার তিনি দাবি করেন, যোগাযোগের ঘাটতি থাকতে পারে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 August 2016, 02:05 PM
Updated : 3 August 2016, 03:38 PM

বুধবার দুপুরে সংবাদকর্মীরা নিয়মিত খবর সংগ্রহের কাজে বিসিবিতে গিয়ে জানতে পারেন দুপুরে ধানমণ্ডিতে বেক্সিমকো কার্যালয়ে সংবাদমাধ্যমের মুখোমুখি হবেন বোর্ড প্রধান। বিসিবি প্রধান নাজমুল হাসান বেক্মিমেকোর বড় কর্তা; আগেও বেশ কবার ক্রিকেটের বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেছেন বেক্সিমকো কার্যালয়ে। সংবাদকর্মীদের কাছে ব্যাপারটি তাই ছিল স্বাভাবিক।

কিন্তু বেক্সিমকো কার্যালয়ে গিয়ে প্রবেশপথে বাধা পান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম, ডেইলি স্টার, প্রথম আলো ও সময় টিভির সংবাদকর্মীরা। কারণ হিসেবে বলা হয়, প্রতিষ্ঠানগুলোর নাম বিসিবি থেকে পাঠানো তালিকায় নেই।

এই চার প্রতিষ্ঠানের কর্মীরা তাৎক্ষণিকভাবে বিসিবির প্রধান নির্বাহী ও মিডিয়া কমিটির চেয়ারম্যানের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেন। কিন্তু দুজনের কেউই ফোন ধরেননি, জবাব দেননি এসএমএসের। বিসিবির মিডিয়া ম্যানেজার রাবিদ ইমাম জানান, এ ব্যাপারে তিনি কিছুই জানেন না।

চার সংবাদকর্মীকে অপেক্ষায় রেখেই শুরু হয় সংবাদ সম্মেলনের আকারে ব্রিফিং। চার প্রতিষ্ঠানকে ঢুকতে না দেওয়ার ব্যাপারে অন্য সাংবাদিকদের প্রশ্নের মুখে পড়তে হয় বোর্ড প্রধানকে।

বোর্ড প্রধানের দাবি, আমন্ত্রণ পাওয়া প্রতিষ্ঠানগুলোকেই কেবল ঢুকতে দেওয়া হয়েছে।

“প্রথম কথা এটা প্রেস কনফারেন্স না। দেশের বাইরে থেকে ফেরার পর অনেকেই আমার সঙ্গে কথা বলতে চেয়েছে নানা ইস্যু নিয়ে। আমি বলেছি, উনারা আসতে চাইলে সবাই একসঙ্গে আসুক। আমরা কিছু দিন আগে সব মিডিয়া হাউজকে সার্কুলার দিয়েছি যে, এখন থেকে আমাদের সব সংবাদ সম্মেলনে আমন্ত্রণ জানানো হবে। আমরা সেটাতেই অটল থাকছি। যাদেরকে আমন্ত্রণ জানিয়েছি, তারা সবাই এখানে।”

দেশের প্রথম সারির চারটি সংবাদ প্রতিষ্ঠানের নাম কেন আমন্ত্রিতদের তালিকায় নেই - এই প্রশ্নের জবাবে বোর্ড প্রধান বললেন বেছে বেছে আমন্ত্রণ জানানোর কথা।

“কালকের লিস্টে আরেকজনের নামও না থাকতে পারে। এখানে কাউকে টার্গেট করে করা হয়নি। ব্যাপারটা আমাদের বুঝতে হবে। বাংলাদেশ ও বাংলাদেশ ক্রিকেটের সময়টা কঠিন যাচ্ছে। একটা ফলস ইন্টারপ্রিটেশন, একটা নেগেটিভ নিউজ আমাদের ক্রিকেটের অনেক ক্ষতি করে ফেলতে পারে। এটার সঙ্গে আমরা জড়িত হতে চাই না।”

“যে কেউ যা কিছু লিখতে পারে। এটা নিয়ে আমাদের আপত্তি নেই। উই আর ওপেন। কিন্তু আমরা চাই না, আমাদের কোনো একটা কমেন্টকে অন্য রকম ব্যখ্যা দিয়ে দিল, লোকে যে জন্য আমাকে দায়ী করবে, এর মধ্যে আমি পড়তে চাই না। আপাতত আমরা সিলেক্টিভ হতেই পারি।”

কোন প্রতিষ্ঠান ভুলভাবে ব্যাখ্যা করেছে বা কে কোন খবরটি নেতিবাচক করেছে - সুনির্দিষ্ট সেই প্রশ্নের জবাব সরাসরি দেননি নাজমুল হাসান।

“অনেক উদাহরণ আছে। আপনারা টিভি দেখুন, পত্র-পত্রিকা দেখুন। অনেক উদাহরণ। আমি একটা কথা বললাম, এটাকে অনেক রকম ভাবে আপনারা ইন্টারপ্রিট করতে পারেন। এখন আপনারা যদি এমনভাবে ইন্টারপ্রিট করেন যেটায় ক্রিকেটের ক্ষতি হবে, সেটায় আমরা নেই।”

“আজকে কে আসতে পারে বা পারেনি, সেটা ইস্যু না। আপনারা প্রশ্ন করবেন ইংল্যান্ড সফর নিয়ে। আমি একটা কথা বললাম, এটা যদি পেঁচিয়ে কেউ অন্যভাবে লিখে, তাহলে আমাদের ক্রিকেটের জন্য বিরাট ক্ষতি হতে পারে। আমরা নিশ্চিত করতে চাই যেন ইন্টারপ্রিটেশন ঠিক হয়।”

উল্লেখ্য, বিসিবি প্রধানের বক্তব্য ভুলভাবে কোথাও লেখা বা বলা হয়েছে তা বিসিবি কখনোই আনুষ্ঠানিকভাবে জানায়নি বা প্রতিবাদ জানায়নি। বিসিবি প্রধান বারবার আমন্ত্রণ জানানোর কথা বললেও, এদিন আনুষ্ঠানিক ভাবে ই-মেইল বা এসএমএস বা ফোন করে জানানো হয়নি কাউকেই। সংবাদকর্মীরা এই ব্রিফিংয়ের খবর জানতে পেরেছেন বিসিবিতে গিয়েই।

আলাপচারিতা শুরুর মিনিট বিশেক পর ওই চার প্রতিষ্ঠানের সংবাদকর্মীকে ডেকে নিয়ে যাওয়া হয়। শুরু থেকেই থাকা কোনো সাংবাদিক আমন্ত্রণ পেয়েছে কিনা, এই প্রশ্ন করার পর অবশ্য সুর একটু বদলে গেল বোর্ড প্রধানের।

“বিসিবি থেকে একটা লিস্ট পাঠিয়েছে। ওখানে হয়ত নাম নেই ওদের। ওরা হয়ত যোগাযোগ করেনি। হয়ত আমি একজনকে বলেছি ৪০ জনকে বলতে, সে বলেছে ৩০ জনকে।”

“লিডিংগুলোকে কেন বলা হলো না? আমি আজ সকালে ১১টার দিকে বলেছি ডাকতে। সে কারণে তারা তাড়াহুড়ো করে লিস্ট পাঠিয়ে দিয়েছে। আমি জানি না আসল কারণটা কী।”

বিসিবি প্রধানের ক্রিকেট আলাপচারিতা কেন বেক্সিমকোতে, এই প্রশ্নে বোর্ড প্রধান জানালেন, এটা সংবাদ সম্মেলন নয়। যদিও টিভি ক্যামেরা, মাইক্রোফোন, রেকর্ডারের সামনেই কথা বলেছেন বিসিবি প্রধান, সব কথাই অফিসিয়াল এবং লেখার জন্য ও দেখানোর জন্য।