উইলিয়ামসের প্রতিরোধ ভেঙে নিউ জিল্যান্ডের বিশাল জয়

আট নম্বরে নেমে প্রাণপণে লড়েছেন শন উইলিয়ামস। পাল্টা আক্রমণে করেছেন দারুণ এক শতক। তাতে অবশ্য ম্যাচের ভাগ্যের কোনো হেরফের হয়নি। বুলাওয়ায়োতে প্রথম টেস্টে ইনিংস ও ১১৭ রানে জিতেছে নিউ জিল্যান্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 July 2016, 01:27 PM
Updated : 31 July 2016, 01:39 PM

দেশের বাইরে এটি নিউ জিল্যান্ডের দ্বিতীয় বৃহত্তম জয়। ২০০৫ সালে হারারেতে ইনিংস ও ২৯৪ রানের জয় এখনও তাদের সেরা।

ইনিংস পরাজয়ের শঙ্কা নিয়েই বুলাওয়ায়ো টেস্টের চতুর্থ দিন শুরু করে জিম্বাবুয়ে। অতিথিদের আরেকবার ব্যাটিংয়ে নামাতে আরও ২৯১ রান দরকার ছিল দলটির। দুই সেশনের মধ্যে স্বাগতিকদের শেষ ৬ উইকেট তুলে নেয় নিউ জিল্যান্ড। উইলিয়ামসের শতকের পরও ২৯৫ রানে অলআউট হয়ে জিম্বাবুয়ে।

রোববার কুইন্স স্পোর্টস ক্লাব মাঠে ৪ উইকেটে ১২১ রান নিয়ে খেলা শুরু করে জিম্বাবুয়ে। ৪৯ রান নিয়ে দিন শুরু করা ক্রেইগ আরভিন ফিরেন অর্ধশতকে পৌঁছেই।

প্রথম টেস্টে জিম্বাবুয়ের সেরা সময়টা আসে এরপরই। অধিনায়ক গ্রায়েম ক্রেমারকে নিয়ে ১১৮ রানের জুটিতে প্রতিরোধ গড়েন উইলিয়ামস। ট্রেন্ট বোল্ট, নেইল ওয়াগনারদের ঠিকঠাক সামলানো এই জুটি ভাঙেন ইশ সোধি। তার বলে এলবিডব্লিউর ফাঁদে পড়েন ক্রেমার।

নয় ব্যাটসম্যান নিয়ে খেলা জিম্বাবুয়ে অষ্টম উইকেটেও পায় দুই বিশেষজ্ঞ ব্যাটসম্যানকে। তবে প্রথম ইনিংসে ৪১২ রানের বিশাল লিড নেওয়া নিউ জিল্যান্ডের সময় কিংবা রান কোনোটারই অভাব ছিল না।

উইলিয়ামস-রেগিস চাকাভার ১২.৩ ওভার স্থায়ী ৩৫ রানের জুটি পরাজয়ের ব্যবধানই কমিয়েছে কেবল। চাকাভাকে বোল্ড করে দলকে জয়ের আরও কাছে নিয়ে যান টিম সাউদি।

আট নম্বরে নেমে জিম্বাবুয়ের দ্বিতীয় সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস খেলা উইলিয়ামস ফিরেন ১১৯ রান করে। এটা তার প্রথম টেস্ট শতক। ৮ রানের জন্য হিথ স্ট্রিকের রেকর্ড ছুঁতে পারেননি তিনি। ২০০৩ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হিথ স্ট্রিকের খেলা অপরাজিত ১২৭ রান এখনও সেরা।

প্রথম ইনিংসে ১৬৪ রানে জিম্বাবুয়েকে গুটিয়ে দেওয়া ওয়াগনারের হাত ধরে আসে জয়। চা-বিরতির মিনিট পাঁচেক আগে ডোনাল্ড টিরিপানোকে বিদায় করেন তিনি।

রস টেইলর, বিজে ওয়াটলিং ও টম ল্যাথামের শতকে ৬ উইকেটে ৫৭৬ রানে ইনিংস ঘোষণা করেছিল নিউ জিল্যান্ড। সর্বোচ্চ ১৭৩ রান করা টেইলর জেতেন ম্যাচ সেরার পুরস্কার।

আগামী শনিবার একই মাঠে শুরু হবে দ্বিতীয় ও শেষ টেস্ট।

সংক্ষিপ্ত স্কোর:

জিম্বাবুয়ে প্রথম ইনিংস: ১৬৪

নিউ জিল্যান্ড প্রথম ইনিংস: ৫৭৬/৬ ইনিংস ঘোষণা

জিম্বাবুয়ে দ্বিতীয় ইনিংস: ৭৯ ওভারে ২৯৫ (চিবাবা ৭, মাসাকাদজা ৪, চ্যারি ৫, আরভিন ৫০, মাসভাউরে ০, রাজা ৩৭, ক্রেমার ৩৩, উইলিয়ামস ১১৯, চাকাভা ১১, টিরিপানো ১৪, চিনোয়া ০*; বোল্ট ৪/৫২, ওয়াগনার ২/৬২, সাউদি ২/৬৮, স্যান্টনার ১/৩২, সোধি ১/৬৬)

ম্যাচ সেরা: রস টেইলর

ফল: নিউ জিল্যান্ড ইনিংস ও ১১৭ রানে জয়ী।