বুলাওয়ায়োতে ইনিংস হারের শঙ্কায় জিম্বাবুয়ে

টম ল্যাথামার পর রস টেইলর ও বিজে ওয়াটলিংয়ের শতকে বুলাওয়ায়ো টেস্টে রানের পাহাড় গড়েছে নিউ জিল্যান্ড। প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও ধুঁকছে জিম্বাবুয়ে। ট্রেন্ট বোল্ট তোপে ২১ বলের মধ্যে প্রথম চার উইকেট হারানো স্বাগতিকরা রয়েছে ইনিংসে ব্যবধানে হরের শঙ্কায়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 July 2016, 04:05 PM
Updated : 30 July 2016, 04:05 PM

তৃতীয় দিনের খেলা শেষে জিম্বাবুয়ের সংগ্রহ ৫ উইকেটে ১২১ রান। ইনিংস পরাজয় এড়াতে এখনও ২৯১ রান চাই দলটির। ওয়ানডে মেজাজে খেলা ক্রেইগ আরিভন ৪৯ ও অধিনায়ক গ্রায়েম ক্রেমার ১৪ রানে ব্যাট করছেন।

৪১২ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে প্রথম ওভারেই হ্যামিল্টন মাসাকাদজাকে হারায় জিম্বাবুয়ে। রেগিস চাকাভার চোটে লম্বা সময় ধরে নিয়মিত উদ্বোধনী ব্যাটসম্যান ব্রায়ান চ্যারি উইকেটের পেছনে দাঁড়ানোয় প্রথম ইনিংসে তিন নম্বরে ব্যাট করা মাসাকদজাকে ওপরে আনা হয়।

পঞ্চম বলেই ক্রিজে আসা চ্যারিও বেশিক্ষণ টিকেননি। তাকে বিদায় করে নিজের প্রথম উইকেট নেন বোল্ট। পরের ওভারে ফিরে পর পর দুই বলে দুই অভিষিক্ত চামু চিবাবা ও প্রিন্স মাসভাউরেকে ফেরত পাঠান বোল্ট। চতুর্থ ওভারে ১৭ রানেই নেই জিম্বাবুয়ের চার উইকেট।

নিউ জিল্যান্ডের বাঁহাতি পেসারের হ্যাট্রিক ঠেকিয়ে দেওয়া সিকান্দার রাজার ব্যাটে প্রতিরোধ গড়ে জিম্বাবুয়ে। মুখোমুখি হওয়া প্রথম বলে চার হাঁকিয়ে শুরু করা রাজার উইকেট নিয়েছেন প্রথম ইনিংসে স্বাগতিকদের গুঁড়িয়ে দেওয়া নেইল ওয়াগনার। ২৯ বলে ৮টি চারে ৩৭ রান করেন রাজা।

রাজার বিদায়ে ভাঙে তার সঙ্গে আরভিনের ৮.৫ ওভার স্থায়ী ৬৯ রানের জুটি। এই সময়ে টি-টোয়েন্টির মেজাজে ব্যাটিং করা দুই ব্যাটসম্যান রান তুলেন ওভার প্রতি ৭.৮১ করে।

এর আগে কুইন্স স্পোর্টস ক্লাব মাঠে ৪ উইকেটে ৩১৫ রান নিয়ে খেলা শুরু করে নিউ জিল্যান্ড। শুরুতেই নাইটওয়াচম্যান ইশ সোধিকে হারায় তারা। পরের উইকেটের জন্য লম্বা সময় অপেক্ষা করতে হয়েছে স্বাগতিকদের।

আগের দিনের আরেক অপরাজিত ব্যাটসম্যান টেইলর পেয়েছেন চতুর্দশ টেস্ট শতক। ৩৬৭ মিনিট ক্রিজে থেকে ২৯৯ বলে ১৯টি চারে খেলেছেন ১৭৩ রানের হার না মানা এক ইনিংস।

ষষ্ঠ শতক পাওয়া উইকেটরক্ষক-ব্যাটসম্যান ওয়াটলিং টেইলরের সঙ্গে গড়েছেন জিম্বাবুয়ের বিপক্ষে নিউ জিল্যান্ডের সবচেয়ে বড়- ২৫৩ রানের জুটি। ১৯৯৮ সালে অকল্যান্ডে নাথান অ্যাসলের সঙ্গে ম্যাট হর্নের ২৪৩ রানের রেকর্ড জুটিকে পেছনে ফেলেছেন এই দুই জনে।

সিকান্দার রাজার বলে ক্যাচ দিয়ে ফেরার আগে ১২টি চারের সাহায্যে ১০৭ রান করেন ওয়াটলিং। তার বিদায়ের সঙ্গেই ৬ উইকেটে ৫৭৬ রানে প্রথম ইনিংস ঘোষণা করেন নিউ জিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন।

সংক্ষিপ্ত স্কোর:

জিম্বাবুয়ে প্রথম ইনিংস: ১৬৪।

নিউ জিল্যান্ড প্রথম ইনিংস: ১৬৬.৫ ওভারে ৫৭৬/৬ ডিক্লে. (গাপটিল ৪০, ল্যাথাম ১০৫, উইলিয়ামসন ৯১, টেইলর ১৭৩*, নিকোলস ১৮, সোধি ১১, ওয়াটলিং ১০৭; মাসাকাদজা ১/২৫, চিবাবা ১/৪৪, চিনোয়া ১/৭৯, টিরিপানো ১/৮২, রাজা ১/১০৬, ক্রেমার ১/১৮৭)

জিম্বাবুয়ে দ্বিতীয় ইনিংস: ২১ ওভারে ১২১/৫ (চিবাবা ৭, মাসাকাদজা ৪, চ্যারি ৫, আরভিন ৪৯*, মাসভাউরে ০, রাজা ৩৭, ক্রেমার ১৪*; বোল্ট ৩/৩৩, সাউদি ১/৩৫)