পেসারদের গতি বাড়াতে চান আকিব জাভেদ

বাংলাদেশের পেসারদের গতি ৫/৬ কিলোমিটার করে বাড়ানোর চেষ্টায় কাজ করছেন তিনি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 July 2016, 01:32 PM
Updated : 30 July 2016, 02:09 PM

মিরপুরে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমি মাঠে শনিবার মেহেদি হাসান রানা, রিফাত প্রধানদের সঙ্গে কাজ করেন আকিব। এর ফাঁকেই সাংবাদিকদের নিজের পরিকল্পনা-কৌশল নিয়ে বলেন পাকিস্তানের সাবেক এই পেসার।

“আমরা পেস বোলিংয়ের টেকনিক্যাল ভিত্তিগুলো নিয়ে আলোচনা করেছি। এগুলো হল- মোমেন্টাম, গ্রাউন্ড ফোর্স আর গতি। আমি বোলারদের অ্যাকশন পরিবর্তনে বিশ্বাস করি না। তবে ওদের গতি বাড়াবে এমন কিছু যোগ করায় বিশ্বাসী।”

“আজকে আমরা গতির দিকে মনোযোগ দিয়েছি। আপনাকে আপনার সামর্থ্য কাজে লাগাতে হবে। আমরা ওদের দৌড়ের গতিতে ১-২ কিলোমিটার, ওদের সামনের পায়ের গতি শোষণ ও ভারসাম্যে ১-২ কিলোমিটার ও  পুল-পুশ কৌশলে আরও ১-২ কিলোমিটার গতি বাড়ানোর কথা ভাবছি।”

আকিব জানান, তাদের লক্ষ্য ৫-৬ কিলোমিটার গতি বাড়ানো। রোববার থেকে মানসিক স্কিল নিয়ে কাজ শুরু করবেন। শেষ দিকে আসবে কৌশলগত শিক্ষা- কখন আক্রমণ করতে হবে, কখন বৈচিত্র্য ব্যবহার করতে হবে। বোলিংয়ে বৈচিত্র্য কি আর প্রত্যেক বোলারের কোন ব্যাপারগুলো থাকতেই হবে, তা নিয়েও কাজ করার কথা জানান তিনি।

“আপনি যখন আন্তর্জাতিক তারকা হিসেবে চ্যালেঞ্জ জানাচ্ছেন তখন মানুষকে দেখানোর জন্য আপনার মধ্যে একটা কিছু থাকতে হবে। যেমন, শোয়েব আখতারের গতি ছিল, গ্লেন ম্যাকগ্রার ছিল নির্ভুলতা, মুস্তাফিজুর রহমানের মতো প্রথাবিরুদ্ধ কিছু।”

এবার বাংলাদেশের পেসারদের সঙ্গে ৬ দিন কাজ করবেন আকিব। পাকিস্তানের হয়ে ১৮৫টি আন্তর্জাতিক ম্যাচ খেলা এই পেসারের বিশ্বাস, কাউকে বোঝার জন্য এবং তাকে কিছু বোঝানোর জন্য ৬ দিন যথেষ্ট সময়।

“আপনি কি অর্জন করতে চাচ্ছেন সে ব্যাপারে যদি স্পষ্ট ধারণা আপনার থাকে, তাহলে আমি মনে করি, পাঁচশ’ জনকে পেলেও কোনো ব্যতিক্রম হবে না। বার্তাটা পৌঁছানো গুরুত্বপূর্ণ। সকালের সেশনে আমি পেস বোলিংয়ের ভিতের ওপর জোর দিয়েছি। এই সেশনের পর আমি সবাইকে অন্যদের এই তিন ভিত্তির ব্যাপারে বলতে বলেছি। আপনি যদি না বুঝে থাকেন তাহলে কোনো কাজে আসবে না। যাওয়ার আগে আমি নিশ্চিত করে যাব, এখানে পেস বোলিং কোচ থাকবে।”