কোহলি-অশ্বিনের ব্যাটে রানের পাহাড়ে ভারত

বিরাট কোহলির ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ের পর টেস্ট ক্রিকেটে নিজের তৃতীয় শতকের দেখা পেয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টে রানের পাহাড় গড়েছে ভারত।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 July 2016, 09:31 PM
Updated : 22 July 2016, 09:31 PM

শুক্রবার অ্যান্টিগা টেস্টের দ্বিতীয় দিনের শেষ বেলায় ব্যাটিংয়ে নেমে রাজেন্দ্র চন্দ্রিকার উইকেট হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। মোহাম্মদ শামির বলে ঋদ্ধিমান সাহার গ্লাভসবন্দি হন চন্দ্রিকা।

ক্রেইগ ব্রেথওয়েইট ১১ ও নাইটওয়াচম্যান দেবেন্দ্র বিশু শূন্য রানে ব্যাট করছেন। এখনও ৫৩৫ রানে পিছিয়ে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ।

এর আগে স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে ৪ উইকেটে ৩০২ রান নিয়ে খেলা শুরু করে ভারত। দিনের অষ্টম ওভারে শ্যানন গ্যাব্রিয়েলের অফ স্টাম্পের অনেক বাইরের বল তাড়া করতে গিয়ে উইকেটরক্ষককে সহজ ক্যাচ দেন অশ্বিন। কিন্তু শেন ডরিচ তা গ্লাভস বন্দি করতে পারেননি। তখন ৪৩ রানে ব্যাট করছিলেন অশ্বিন।

প্রথম সেশনে কোনো উইকেট না হারিয়ে ১০২ রান যোগ করে ভারত। তবে লাঞ্চ থেকে ফিরে প্রথম ওভারেই বিদায় নেন কোহলি। গ্যাব্রিয়েলের অফ স্টাম্পের বাইরের বল টেনে এনে বোল্ড হন ভারতের অধিনায়ক। শেষ হয় ২৮৩ বল স্থায়ী ২০০ রানের ইনিংস। 

কোহলির অধিনায়কোচিত ইনিংসটি ২৪টি চারে গড়া। বরাবরের মতো কোহলি খেলেছেন দারুণ সব কাভার ড্রাইভ। ডট বলে গড়া চাপ কাটাতে চমৎকার সব শটে রানের চাকা সবসময়ই সচল রেখেছেন তিনি। 

১৪৩ রান নিয়ে দিন শুরু করা কোহলি দ্রুতই পৌঁছে যান দেড়শ’ রানে। বিশুর বলে কাভার দিয়ে দারুণ এক চারে নিজের ব্যক্তিগত সর্বোচ্চ অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০১৪ সালে করা ১৬৯ ছাড়িয়ে যান।

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে লাঞ্চের আগেই কোহলি পৌঁছান দ্বিশতকে। প্রথম শ্রেণির ক্রিকেটেও এটা কোহলির প্রথম দ্বিশতক। ২০০৮ সালে পাকিস্তানের দল সুই নর্দান গ্যাস পাইপলাইন লিমিটেডের বিপক্ষে করা ১৯৭ রান ছিল আগের সর্বোচ্চ।

স্বপ্নের মতো কাটানো একটি বছরে হাসছে কোহলির ব্যাট। চলতি বছর দেশের হয়ে টি-টোয়েন্টিতে ১২ ইনিংসে ১২৫ গড়ে করেছেন ৬২৫ রান। ওয়ানডেতে ৫ ইনিংসে ৭৬.২০ গড়ে তার ব্যাট থেকে এসেছে ৩৮১ রান।

একমাত্র টেস্ট ইনিংস থামল ২০০ রানে। তাতেই ভারত পেয়ে যায় দেশের বাইরে দ্বিশতক করা প্রথম অধিনায়ককে।

পঞ্চম উইকেটে কোহলির সঙ্গে ৫২ ওভারে ১৬৮ রান যোগ করেন অশ্বিন। স্টাম্পড হওয়া ঋদ্ধিমান সাহার সঙ্গে ৭১ আর অমিত মিশ্রর সঙ্গে ৫১ রানের আরও দুটি ভালো জুটি উপহার দেন তিনি।

দলের সংগ্রহ পাঁচশ’ ছাড়ানোর পথে নিজের রান তিন অঙ্কে নিয়ে যান অশ্বিন। তার আগের দুটি শতকও ছিল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই। ছক্কা হাঁকাতে গিয়ে সীমানায় ক্যাচ দিয়ে ফিরার আগে ২৫৩ বলে ১২ চারে ১১৩ রান করেন এই স্পিনার।

অশ্বিন ফিরে যাওয়ার পর মিশ্রর অর্ধশতকের অপেক্ষায় ছিলেন কোহলি। ৬৮ বলে ৫৩ রান করে মিশ্র ফেরার সঙ্গেই ৮ উইকেটে ৫৬৬ রানে প্রথম ইনিংস ঘোষণা করেন ভারত অধিনায়ক।

ওয়েস্ট ইন্ডিজের অনিয়মিত স্পিনার ক্রেইগ ব্রেথওয়েইট ও লেগ স্পিনার বিশু তিনটি করে উইকেট নেন।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত প্রথম ইনিংস: ১৬১.৫ ওভারে ৫৬৬/৮ ইনিংস ঘোষণা (বিজয় ৭, ধাওয়ান ৮৪, পুজারা ১৬, কোহলি ২০০, রাহানে ২২, অশ্বিন ১১৩, সাহা ৪০, মিশ্র ৫৩, শামি ১৭*; গ্যাব্রিয়েল ২১-৫-৬৫-২, হোল্ডার ২৪-৪-৮৩-০, কার্লোস ব্রেথওয়েইট ২৫-৫-৮০-০, চেইজ ৩৪-৩-১০২-০, বিশু ৪৩-১-১৬৩-৩, ক্রেইগ ব্রেইথওয়েইট ১৪.৫-১-৬৫-৩)

ওয়েস্ট ইন্ডিজ: ১৬ ওভারে ৩১/১ (ক্রেইগ ব্রেথওয়েইট ১১*, চন্দ্রিকা ১৬, বিশু ০*; শর্মা ৬-৩-১২-০, যাদব ৪-৩-৫-০, শামি ৩-০-৬-১, অশ্বিন ৩-১-৭-০)