অসাধারণভাবে ঘুরে দাঁড়িয়েছে পাকিস্তান: মিসবাহ

ছয় বছর আগে লর্ডসে স্পট ফিক্সিং কেলেঙ্কারির লজ্জায় ডুবেছিল পাকিস্তান। সেই মাঠে ফিরে স্বাগতিক ইংল্যান্ডকে ৭৫ রানে হারিয়েছে মিসবাহ-উল-হকের দল। সিরিজের প্রথম টেস্টের এই জয় অধিনায়কের কাছে তাই অসাধারণভাবে ঘুরে দাঁড়ানোর উদাহরণ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 July 2016, 07:32 AM
Updated : 18 July 2016, 09:05 AM

ক্যারিয়ারে প্রথমবারের মতো ১০ উইকেট নেন লেগ স্পিনার ইয়াসির শাহ। ২০১০ সালের স্পট ফিক্সিং কেলেঙ্কারির সেই ম্যাচের পর প্রথমবারের মতো টেস্ট খেলতে নেমে স্টুয়ার্ট ব্রড, জ্যাক বলকে ফিরিয়ে পাকিস্তানের জয় নিশ্চিত করেন মোহাম্মদ আমির।

ম্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে নিজের প্রতিক্রিয়ায় মিসবাহ বলেন, “২০১০ কাণ্ডের পর এটা অসাধারণ ঘুরে দাঁড়ানো। দল সত্যিকারের দায়িত্ব নিয়েছে। খেলোয়াড়রা খেলাটির জন্য অনেক সম্মান দেখিয়েছে। ছয় বছর ধরে লড়েছে এবং অনেক জয় এনে দিয়েছে।”

“তাদের মাঠ এবং মাঠের বাইরের শৃঙ্খলা সত্যিই খুব ভালো। সেরা একটি দলের বিপক্ষে জয়, যারা নিজেদের কন্ডিশনে সত্যিই খুব ভালো-এটাই দল এবং খেলোয়াড়দের সম্পর্কে বলে দিচ্ছে।” 

এক দিন হাতে রেখেই লর্ডস টেস্ট জেতার পর সারি বেধে স্যালুট দেন খেলোয়াড়রা। পরে দল বেধে সবাই কয়েকটি পুশআপ দেন। ঠিক যেভাবে ম্যাচের প্রথম দিন শতক উদযাপন করেছিলেন পাকিস্তানের অধিনায়ক।

লর্ডসের এই জয়কে অধিনায়ক হিসেবে এবং পাকিস্তান দলের জন্যও বড় এক জয় হিসেবে দেখেন মিসবাহ।

“আমি দলের জন্য গর্বিত। প্রত্যকে লড়াই করেছে এবং ভালো স্কিল দেখিয়েছে। বিশেষ করে আজকে, সবাই মানসিকভাবে দৃঢ় ছিল। ইয়াসির দুই ইনিংসেই ভালো বল করেছে, পেসাররাও খুব ভালো করেছে। সব মিলিয়ে এটা আমাদের জন্য ভালো জয়।”

টেস্ট ক্রিকেটে ফেরার ম্যাচে তিন উইকেট নিয়েছেন আমির। অধিনায়কের বিশ্বাস, এখন কেবল এগিয়ে যাবেন বাঁহাতি এই পেসার।

“সে একটা দলের অংশ যারা টেস্ট ম্যাচ জিতেছে। এটা তার জীবনের স্মরণীয় দিন হয়ে থাকবে। এখান থেকে সে আবার নিজের ক্যারিয়ার শুরু করতে পারে। সে এখন ভালো ছেলে, সে পরিণত ক্রিকেটার। সে সবার কাছে প্রমাণ করতে পারবে যে, একজন ভালা বোলার।”