অতীতের সফল আয়োজন থেকে ভরসা পাচ্ছে বিসিবি

চ্যালেঞ্জের মুখেও বড় বড় টুর্নামেন্ট, সিরিজ সফলভাবে আয়োজনের নজির আছে বাংলাদেশের। বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন চৌধুরী মনে করেন, বাংলাদেশ সফরের ক্ষেত্রে যে কোনো বোর্ড বিষয়গুলো বিবেচনা করবে।   

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 July 2016, 04:52 PM
Updated : 12 July 2016, 12:24 PM

পূর্ণাঙ্গ সিরিজ খেলতে আগামী ৩০ সেপ্টেম্বর বাংলাদেশে আসার কথা ইংল্যান্ড ক্রিকেট দলের। তবে ১ জুলাই রাতে গুলশানের একটি ক্যাফেতে সন্ত্রাসী হামলার পরদিন ইসিবি জানায়, আগামী কয়েক সপ্তাহ বাংলাদেশের পরিস্থিতি পর্যবেক্ষণ করবে তারা। আর বাংলাদেশ সফর নিয়ে শুনবে সরকারের পরামর্শ।

রোববার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে নিজাম উদ্দিন জানান, ইংল্যান্ডের সফর নিয়ে তাদের প্রস্তুতি চলছে।

“বাংলাদেশে আমরা যখন আন্তর্জাতিক সিরিজ আয়োজন করি তখন বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেই। বাংলাদেশ পুলিশ, র‌্যাবসহ সরকারের সব নিরাপত্তা সংস্থার সার্বিক সহায়তায় কিন্তু অনেক চ্যালেঞ্জ থাকার পরও অনেক বড় বড় টুর্নামেন্ট সফলভাবে আয়োজনের ভালো রেকর্ড আমাদের রয়েছে। আমরা আশাবাদী, ব্যাপারগুলো যে কোনো বোর্ড বিবেচনা করবে।”

চলতি বছরের শুরুতে নিরাপত্তা শঙ্কার কথা বলে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ থেকে নিজেদের দল প্রত্যাহার করে নেয় অস্ট্রেলিয়া। তবে অন্য সব দলের মতো খেলে যায় ইংল্যান্ডও।

এর আগে গত বছর নিরাপত্তা শঙ্কায় বাংলাদেশ সফর স্থগিত করে অস্ট্রেলিয়া। পরে বাংলাদেশ সফর করে দক্ষিণ আফ্রিকার মহিলা ক্রিকেট দলও।

“দেশের কিছু ঘটনার কারণে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সময়ও আমাদের কিছু অসুবিধা ছিল। সে সময়ও দেশের সর্বোচ্চ পর্যায় থেকে আমরা সব ধরনের সহযোগিতা পেয়েছি এবং সফলভাবে আয়োজন করতে পারি।”

“এই ধরনের চ্যালেঞ্জের মধ্যেও তারা (ইংল্যান্ড) অনূর্ধ্ব-১৯ দল পাঠিয়েছিল এবং তাদের সর্বাত্মক সহযোগিতা ছিল আমাদের প্রতি। বিভিন্ন সময় আমরা সহযোগিতা পেয়েছি আশা করি, সেটা অব্যহত থাকবে।”

নিজাম উদ্দিন জানান, নিরাপত্তার ব্যাপারে আইসিসির বিভিন্ন পর্যায়ে আলোচনা চলছে, “খুব শিগগির হয়ত নিরাপত্তার ব্যাপারে একটা বেঞ্চমার্ক বা নির্দিষ্ট একটা গাইডলাইন দেওয়া হবে। এই ব্যাপারে আইসিসির সংশ্লিষ্ট বিভাগ কিন্তু কাজ করছে। (ইংল্যান্ডের সফর নিয়ে) নিরাপত্তার ব্যাপারে আইসিসির কাছ থেকে একটা গাইডলাইন হয়ত পাব। এই ব্যাপারে তারা এরই মধ্যে কাজ কিন্তু শুরু করেছে।”

নিজাম উদ্দিন জানান, সফর নিয়ে ইসিবির সঙ্গে তাদের আলোচনা চলছে।

“অক্টোবরের সফর নিয়ে বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের সঙ্গে ইসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের নিয়মিত যোগাযোগ রয়েছে। সফরের লজিস্টিক এবং অন্যান্য ব্যাপার নিয়ে আমাদের মধ্যে নিয়মিত যোগাযোগ হচ্ছে।”

গত মাসে বাংলাদেশ সফরে আসার কথা ছিল ইসিবির নিরাপত্তা উপদেষ্টার। গুলশান হামলার পর তার সফরের গুরুত্ব বেড়েছে বহুগুণ। বিসিবি কর্মকর্তা জানান, তার সফরের ব্যাপারে কদিনের মধ্যেই জানাবে ইসিবি।   

“ভারত-বাংলাদেশের সফর পিঠাপিঠি। ভারত ও বাংলাদেশ সফরের ব্যাপারে হয়ত এক সঙ্গে পরিদর্শন করবেন। ব্যাপারটা নিশ্চিত হলে উনারা আমাদের জানাবেন।”