ইংল্যান্ড সিরিজের প্রাথমিক দলে রকিবুল, শাহরিয়ার, শুভ

ভালো খেলে যাওয়ার পুরস্কার পেয়েছেন রকিবুল হাসান, শাহরিয়ার নাফীস, সোহরাওয়ার্দী শুভ। লম্বা সময় ধরে জাতীয় দলের বাইরে থাকা এই তিন অভিজ্ঞ ক্রিকেটার আছেন ইংল্যান্ড সিরিজের জন্য ঘোষিত ৩০ সদস্যের প্রাথমিক দলে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2016, 11:52 AM
Updated : 30 June 2016, 12:34 PM

বৃহস্পতিবার ঘোষিত প্রাথমিক দলে আছেন আন্তর্জাতিক ক্রিকেটে বোলিং নিষিদ্ধ থাকা দুই বোলার আরাফাত সানি ও তাসকিন আহমেদ। দুই জনই বোলিং অ্যাকশন সংশোধন করে ফেরার প্রক্রিয়ায় আছেন। তবে আরাফাতের বোলিং নিয়ে প্রশ্ন উঠেছে সদ্য সমাপ্ত ঢাকা প্রিমিয়ার লিগেও।

৭১৯ রানে গত প্রিমিয়ার লিগের সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন রকিবুল। সব মিলিয়ে ৬৯টি আন্তর্জাতিক ম্যাচ খেলা এই ব্যাটসম্যান জাতীয় দলের হয়ে শেষ খেলেন ২০১১ সালের অক্টোবরে।

একশ’ আন্তর্জাতিক ম্যাচ খেলার অভিজ্ঞতা আছে বাঁহাতি উদ্বোধনী ব্যাটসম্যান শাহরিয়ারের। ৩১ বছর বয়সী এই ব্যাটসম্যান দেশের হয়ে শেষ খেলেন ২০১৩ সালে।

২৭ বছর বয়সী শুভ তত ম্যাচ খেলতে পারেননি। তার ১৯ ম্যাচের সর্বশেষটি খেলেন ২০১১ সালের অক্টোবরে। এই তিনজনেরই সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ ছিল টেস্ট।

প্রিমিয়ার লিগে ব্যাটে-বলে আলো ছড়ানো মোসাদ্দেক হোসেন আছেন প্রাথমিক দলে। সেখানে তার সঙ্গী ছন্দে ফেরার ইঙ্গিত দেওয়া লিটন দাস।

মুশফিকুর রহিমের সঙ্গে লিটন ছাড়াও উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে আছেন নুরুল হাসান, মোহাম্মদ মিঠুন।

প্রিমিয়ার লিগে প্রথম পর্বের সর্বোচ্চ রান সংগ্রাহক শামসুর রহমানের (৫৫৮) জায়গা হয়নি এই দলে। তবে গাজী গ্রুপ ক্রিকেটার্সে উদ্বোধনী জুটিতে তার সঙ্গী এনামুল হক আছেন প্রাথমিক দলে।

২৬ উইকেট নেওয়া বাঁহাতি স্পিনার সাকলাইন সজীবের জায়গা হয়নি ইংল্যান্ড সিরিজের দলে। শুভ-আরাফাতের সঙ্গে স্পিনে আছেন তাইজুল ইসলাম, জুবায়ের হোসেন। প্রিমিয়ার লিগে শুরুতে আলো ছড়ানো জুবায়ের শেষের দিকে আর খেলার সুযোগই পাননি।

চোট থেকে সেরে উঠার পথে থাকা বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমান আছেন প্রাথমিক দলে। কেন্দ্রীয় চুক্তিতে ফেরা আরেক পেসার রুবেল হোসেনকেও দলে রাখা হয়েছে।

৩০ জনের দলে পেসার হিসেবে আরও আছেন মাশরাফি বিন মুর্তজা, আল আমিন হোসেন, কামরুল ইসলাম রাব্বি, শফিউল ইসলাম ও মোহাম্মদ শহীদ।

বিসিবি নির্বাচন প্রক্রিয়া দুই ধাপে নেওয়ার পর কোনো সিরিজের জন্য এটাই প্রথম দল।

ডাক পাওয়া খেলোয়াড়দের আগামী ২০ জুলাই সকাল সোয়া ৮টায় মিরপুরে শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে রিপোর্ট করতে বলা হয়েছে।

ইংল্যান্ডের বিপক্ষে তিনটি ওয়ানডে ও দুটি টেস্ট খেলবে বাংলাদেশ। ৭ অক্টোবর মিরপুরে হবে প্রথম ওয়ানডে।

বাংলাদেশ প্রাথমিক দল: তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, লিটন দাস, এনামুল হক, মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ মিঠুন, শাহরিয়ার নাফীস, রকিবুল হাসান, মুমিনুল হক, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, নাসির হোসেন, মুশফিকুর রহিম, নুরুল হাসান, শুভাগত হোম চৌধুরী, সাব্বির রহমান, আরাফাত সানি, তাইজুল ইসলাম, সোহরাওয়ার্দী শুভ, জুবায়ের হোসেন, মাশরাফি বিন মুর্তজা, মুক্তার আলী, কামরুল ইসলাম রাব্বি, মুস্তাফিজুর রহমান, আল আমিন হোসেন, শফিউল ইসলাম, মোহাম্মদ শহীদ, তাসকিন আহমেদ, রুবেল হোসেন।