ইংল্যান্ডের বাংলাদেশ সফরে ৩ প্রস্তুতি ম্যাচ

ওয়ানডে সিরিজের আগে একটি, টেস্ট সিরিজের আগে দুটি-বাংলাদেশ সফরে তিনটি প্রস্তুতি ম্যাচ খেলবে ইংল্যান্ড। পূর্ণাঙ্গ সিরিজ খেলতে ইংলিশরা বাংলাদেশে পা রাখবে আগামী ৩০ সেপ্টেম্বর।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2016, 12:39 PM
Updated : 30 June 2016, 01:24 PM

বিসিবি মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ইংল্যান্ড দলের বাংলাদেশের সফরসূচি জানিয়েছে।

দুই টেস্টের আগে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচটি হবে ৭ অক্টোবর, মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে। অর্থাৎ ওয়ানডের আগে মানিয়ে নেওয়ার জন্য এক সপ্তাহ সময় পাচ্ছে অতিথিরা। এক দিনের একটি প্রস্তুতি ম্যাচও আছে ফতুল্লায়।

ওয়ানডে সিরিজের শেষ ম্যাচটি চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। ২০ অক্টোবর প্রথম টেস্ট শুরু হবে সেখানেই। পরের টেস্ট মিরপুরে শুরু ২৮ অক্টোবর। টেস্ট সিরিজের আগে ইংলিশরা খেলবে দুটি দুই দিনের গা গরমের ম্যাচ। দুটি ম্যাচই হবে এমএ আজিজ স্টেডিয়ামে।

বাংলাদেশে সফরকারী দলগুলি সাধারণত একটি এক দিনের ও একটি তিন দিনের প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগ পায়। তবে ইংল্যান্ড একটি তিন দিনের ম্যাচের বদলে যাচ্ছে দুটি দুই দিনের ম্যাচ।

ইংল্যান্ড সফরে গিয়ে বাংলাদেশও বরাবরই পেয়েছে কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেওয়ার ওই সুযোগ। ২০০৫ ও ২০১০ সালের ইংল্যান্ড সফরে ২ ম্যাচের টেস্ট সিরিজের আগে ৩টি তিন দিনের ম্যাচ খেলার সুযোগ পেয়েছিল বাংলাদেশ; ওয়ানডে সিরিজের আগে পেয়েছিল দুটি গা গরমের ম্যাচ।

ইংল্যান্ড সবশেষ বাংলাদেশ সফরে এসেছিল ২০১০ সালে। অ্যান্ড্রু স্ট্রাউসের বিশ্রামে সেবারই নেতৃত্বের হাতেখড়ি হয়েছিল এখনকার টেস্ট অধিনায়ক অ্যালেস্টার কুকের।

বাংলাদেশ-ইংল্যান্ড সিরিজের সূচি:

তারিখ

ম্যাচ

ভেন্যু

০৪ অক্টোবর ২০১৬

এক দিনের প্রস্তুতি ম্যাচ

ফতুল্লা

০৭ অক্টোবর ২০১৬

প্রথম ওয়ানডে

মিরপুর

০৯ অক্টোবর ২০১৬

দ্বিতীয় ওয়ানডে

মিরপুর

১২ অক্টোবর ২০১৬

তৃতীয় ওয়ানডে

চট্টগ্রাম

১৪-১৭ অক্টোবর ২০১৬

দুটি দুদিনের প্রস্তুতি ম্যাচ

চট্টগ্রাম

২০-২৪ অক্টোবর ২০১৬

প্রথম টেস্ট

চট্টগ্রাম

২৮ অক্টোবর-০১ নভেম্বর ২০১৬

দ্বিতীয় টেস্ট

মিরপুর