দারুণ জয়ে সিরিজ ভারতের

ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জিততে শেষ বলে ৪ রান দরকার ছিল জিম্বাবুয়ের। স্ট্রাইকে ছিলেন এল্টন চিগুম্বুরা। পারেননি তিনি, বারিন্দর স্রানের নিচু ফুলটস বলে ক্যাচ দিয়ে হতাশায় ডুবিয়েছেন দলকে।  

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 June 2016, 03:22 PM
Updated : 22 June 2016, 03:22 PM

রোমাঞ্চকর ম্যাচে জিম্বাবুয়েকে ৩ রানে হারিয়ে ২-১ ব্যবধানে সিরিজ জিতেছে ভারত।

বুধবার হারারে স্পোর্টস ক্লাব মাঠে টস হেরে ব্যাট করতে নেমে ৬ উইকেটে ১৩৮ রান করে ভারত। জবাবে ৬ উইকেটে ১৩৫ রানে থেমে যায় জিম্বাবুয়ের ইনিংস।

লক্ষ্য তাড়ায় নিয়মিত উইকেট তৃতীয় ওভারেই চামু চিবাবাকে হারায় জিম্বাবুয়ে। তবে ভুসি সিবান্দা, পিটার মুরের দৃঢ়তায় কক্ষপথেই থাকে স্বাগতিকরা।

শেষের দিকে রানে গতিতে বাধ দিয়ে জিম্বাবুয়ের জন্য কাজটা কঠিন করে তুলেন জাসপ্রিত বুমরাহ। তার চমৎকার বোলিংয়ে শেষ ওভারে ডিফেন্ড করার জন্য ২১ রান পান স্রান।

বাঁহাতি পেসারের শুরুর এলোমেলো বোলিংয়ে ১ বলেই ১২ রান করে ফেলে জিম্বাবুয়ে। প্রথম বলে মিডউইকেট দিয়ে বিশাল ছক্কা হাঁকান টিমিসেন মারুমা। পরের বল ওয়াইড, এরপর ‘নো’ বলে চার।

৫ বলে ৯ রান প্রয়োজন এমন সময়ে নিজের সেরাটা দেখান স্রান। টানা দুই বল ডট, পরের বলে দেন ১ রান। চিগুম্বুরা যখন স্ট্রাইকে আসেন তখন দরকার ২ বলে আট রান।

পঞ্চম বলে চার হাঁকিয়ে জিম্বাবুয়েকে জয়ের কাছে নিয়ে যান চিগুম্বুরা। কিন্তু পরের নিচু ফুলটস বলে উজবেন্দ্র চাহালকে ক্যাচ দিয়ে সিরিজ জেতানোর সুযোগ হাতছাড়া করেন তিনি।   

এর আগে সফরে প্রথমবারের মতো আগে ব্যাট করা ভারত শুরুতেই চাপে পড়ে। পঞ্চম ওভারে ২৭ রানের মধ্যে ফিরে যান লোকেশ রাহুল, মানদিপ সিং ও মনিশ পান্ডে।

অম্বাতি রাইডুর সঙ্গে ৪৯ রানের জুটিতে প্রতিরোধ গড়েন কেদার যাদব। রানের গতি বাড়ানোর চেষ্টায় রাইডুর বিদায়ে ক্রিজে আসেন মহেন্দ্র সিং ধোনি। দ্রুত ফিরে দলের ওপর চাপ আরও বাড়ান তিনি।

তবে যাদবের অর্ধশতক আর অক্ষর প্যাটেলের শেষের ঝড়ে লড়াইয়ের পুঁজি পেয়ে যায় ভারত। ৪২ বলে ৭টি চার ও একটি ছক্কায় ৫৮ রান করেন যাদব। ১১ বলে ২০ রানে অপরাজিত থাকেন প্যাটেল।

২০ রানে তিন উইকেট নিয়ে জিম্বাবুয়ের সেরা বোলার ডোনাল্ড টিরিপানো।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত: ২০ ওভারে ১৩৮/৬ (রাহুল ২২, মানদিপ ৪, রাইডু ২০, পান্ডে ০, যাদব ৫৮, ধোনি ৯, প্যাটেল ২০*, কুলকার্নি ১*; টিরিপানো ৩/২০, ক্রেমার ১/৩২, মাডজিভা ১/৩২)

জিম্বাবুয়ে: ২০ ওভারে ১৩৫/৬ (চিবাবা ৫, মাসাকাদজা ১৫, সিবান্দা ২৮, মুর ২৬, ওয়ালার ১০, চিগুম্বুরা ১৬, মারুমা ২৩*; কুলকার্নি ২/২৩, স্রান ২/৩১, প্যাটেল ১/১৮, চাহাল ১/৩২)

জয়: ভারত ৩ রানে জয়ী

ম্যান অব দ্য ম্যাচ: কেদার যাদব

ম্যান অব দ্য সিরিজ: বারিন্দর স্রান।