মোসাদ্দেক, সাকিবের নৈপুণ্যে শীর্ষে আবাহনী

তরুণ মোসাদ্দেক হোসেন ও সাকিব আল হাসানের অলরাউন্ড নৈপুণ্যে ঢাকা প্রিমিয়ার লিগের শিরোপার লক্ষ্যে বড় এক বাধা পার হয়েছে আবাহনী। শক্তিশালী লেজেন্ডস অব রূপগঞ্জকে ৬০ রানে হারিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে উঠেছে তামিম ইকবালের দল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 June 2016, 11:19 AM
Updated : 20 June 2016, 11:19 AM

সোমবার বিকেএসপির তিন নম্বর মাঠে টস হেরে ব্যাট করতে নেমে ৮ উইকেটে ২৯০ রান করে আবাহনী। জবাবে ৪৪ ওভার ৪ বলে ২৩০ রানে অলআউট হয়ে যায় রূপগঞ্জ।

বড় লক্ষ্য তাড়ায়ও রূপগঞ্জের সামনে বাধা হয়ে দাঁড়ান ব্যাট হাতে প্রতিরোধ গড়া মোসাদ্দেক ও সাকিব। ক্যারিয়ার সেরা বোলিং করেন অফ স্পিন অলরাউন্ডার মোসাদ্দেক, দুই উইকেট নেন সাকিব।

প্রায় তিনশ’ রানের লক্ষ্য তাড়ায় যে শুরু দরকার ছিল তার ধারে কাছেও যেতে পারেনি রূপগঞ্জ। ৩৫ রানে প্রথম তিন ব্যাটসম্যানকে হারায় তারা। শুরুতেই হোঁচট খাওয়া দলটি আর ম্যাচে ফিরতে পারেনি।

দুই দলের প্রথম দেখায় দারুণ ব্যাটিং করা মোহাম্মদ মিঠুন এই ম্যাচেও করেছেন অর্ধশতক। তবে তার ৫৫ রান দলকে কক্ষপথে ফেরাতে যথেষ্ট ছিল না। শেষের দিকে আসিফ আহমেদের ঝড়ো ব্যাটিং পরাজয়ের ব্যবধানই কমিয়েছে কেবল।

৫৪ বলে ৫টি ছক্কা আর তিনটি চারে ৭০ রান করা আসিফকে বোল্ড করে আবাহনীকে সহজ জয় এনে দেন তাসকিন আহমেদ। এর আগে সৌম্য সরকারকে বোল্ড করা এই তরুণ পেসার নেন দুই উইকেট।

৪৩ রানে ৫ উইকেট নিয়ে আবাহনীর সেরা বোলার মোসাদ্দেক। লিস্ট ‘এ’ ক্রিকেটে

এই প্রথম পাঁচ উইকেট পেলেন তিনি। কোনো ম্যাচে দুই উইকেটের বেশি পেলেন এই প্রথম। একই ম্যাচে তিনি অর্ধশতক ও পাঁচ উইকেটের দেখাও পেলেন এই প্রথম।

এর আগে তামিমের সঙ্গে লিটনের ৭৬ রানের উদ্বোধনী জুটিতে শুরুটা ভালো হয় আবাহনীর। তামিমের বিদায়ে উদ্বোধনী জুটি ভাঙার দ্রুত ফিরেন লিটন (৫১), নাজমুল হোসেন শান্ত ও দিনেশ কার্তিক। তাইজুল ইসলামের ঘূর্ণিতে ভালো শুরুর সুবিধা হারাতে বসে দলটি।

২৮ ওভার শেষে আবাহনীর স্কোর ছিল ৪ উইকেটে ১১২ রান। সেখান থেকে দলকে তিনশ’ রানের কাছাকাছি নিয়ে যাওয়ার কৃতিত্ব মোসাদ্দেক ও বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিবের। পঞ্চম উইকেটে এই জুটির রান ১৪০।

তিন ম্যাচে দ্বিতীয় অর্ধশতক পাওয়া সাকিবের বিদায়ে ভাঙে বিপজ্জনক হয়ে উঠা এই জুটি। ফিরে যাওয়ার আগে ৬৬ রান করেন এই অলরাউন্ডার, ৬টি চার আর দুটি ছক্কায়।

এরপর বেশিক্ষণ টেকেননি মোসাদ্দেকও। এই তরুণ খেলেন ৭৩ রানের ঝকঝকে এক ইনিংস। তার ব্যবধান গড়ে দেওয়া ৫৫ রানের ইনিংসটি ৮টি চার ও দুটি ছক্কা সমৃদ্ধ।

রূপগঞ্জের তাইজুল ও আসিফ তিনটি করে উইকেট নেন।

এই জয়ে ১৪ ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে শীর্ষে উঠল আবাহনী। এক ম্যাচ বেশি খেলা রূপগঞ্জ সমান পয়েন্ট নিয়ে রান রেটে তাদের পেছনে পড়েছে। দিনের অন্য ম্যাচে ভিক্টোরিয়াকে (১৭) হারিয়ে শিরোপা লড়াইয়ে টিকে আছে প্রাইম দোলেশ্বরও (১৮)। এই দলটির সঙ্গেই স্থগিত হয়ে আছে আবাহনীর ম্যাচ। 

সংক্ষিপ্ত স্কোর:

আবাহনী: ৫০ ওভারে ২৯০/৮ (তামিম ৩৩, লিটন ৫১, নাজমুল ১২, কার্তিক ১৩, সাকিব ৬৬, মোসাদ্দেক ৭৩, হাসান ১২, অভিষেক ১৫*, তাসকিন ৫, সাকলাইন ১*; তাইজুল ৩/৪৫, আসিফ ৩/৫৭, আলাউদ্দিন ২/৩৫)

রূপগঞ্জ: ৪৪.৪ ওভারে ২৩০ (জহুরুল ৭, সৌম্য ৯, জুনায়েদ ২, মিঠুন ৫৫, নাহিদুল ৩৬, পবন ১৫, আসিফ ৭০, মোশাররফ ১০, সাজ্জাদুল ১০, আলাউদ্দিন ৫, তাইজুল ৪*; মোসাদ্দেক ৫/৪৩, তাসকিন ২/৩১, সাকিব ২/৫০)

ফল: আবাহনী ৬০ রানে জয়ী

ম্যান অব দ্য ম্যাচ: মোসাদ্দেক হোসেন।