মুস্তাফিজের অবস্থা বুঝে ইংল্যান্ড যাত্রায় সিদ্ধান্ত

আইপিএল থেকে মাত্রই ফেরা মুস্তাফিজুর রহমান ইংল্যান্ডের কাউন্টি দল সাসেক্সে খেলতে যাবেন কিনা তা দুই-এক দিনের মধ্যেই জানাতে পারে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ক্যারিয়ারে সামনের পথচলায়ও মুস্তাফিজের শারীরিক সক্ষমতা বুঝেই ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2016, 11:09 AM
Updated : 31 May 2016, 11:09 AM

প্রায় দু মাসের আইপিএল অভিযান শেষে সোমবার রাতে ঢাকায় ফিরেন মুস্তাফিজ। মঙ্গলবার সকালে এসেছিলেন মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে। একাডেমি ভবনে ফিজিওর কক্ষে ছিলেন অনেকক্ষণ। সেখানেই বেশ সময় নিয়ে প্রাথমিকভাবে পরখ করা হলো মুস্তাফিজের শারীরিক অবস্থা।

মুস্তাফিজ সংবাদ মাধ্যমের মুখোমুখি হননি। তার ফিটনেস নিয়ে কথা বললেন বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী।

“মুস্তাফিজ আইপিএল খেলে গতকাল ফিরেছে। আমরা ওকে একটা অ্যাসেসমেন্ট প্রক্রিয়ায় নিচ্ছি। তাকে ফিজিও-ডক্টর যারা আছেন, আজকে ম্যানুয়ালি অ্যাসেসমেন্ট করেছেন। আরও কিছু কাজ করা হবে। রিপোর্ট পাওয়ার পর আমরা বুঝতে পারব তার ব্যাপারে কিভাবে এগোবো।”

আসছে সেপ্টেম্বরের আগে বাংলাদেশ জাতীয় দলের ম্যাচ নেই। তবু মুস্তাফিজের ফিটনেস নিয়ে ভাবনার কারণ সাসেক্সের সঙ্গে তার চুক্তি। আইপিএল খেলতে যাওয়ার আগেই কাউন্টি দলটির সঙ্গে ইংল্যান্ডের ঘরোয়া ওয়ানডে ও টি-টোয়েন্টি টুর্নামেন্টে খেলার বিষয়ে তার চুক্তি হয়েছিল।

আইপিএল চলার সময়ই মুস্তাফিজ ঘনিষ্ঠজনদের বলেছিলেন, দীর্ঘদিন বাড়ি থেকে দূরে থাকায় ইংল্যান্ডে খেলতে যেতে মন টানছে না তার। টুকটাক চোট সমস্যাও সঙ্গী। এই বছরই কাঁধের চোট ও সাইড স্ট্রেইনে মাঠের বাইরে ছিলেন অনেকটা সময়। হ্যামস্ট্রিংয়ের চোটে খেলতে পারেননি আইপিএলের কোয়ালিফায়ার।

মরিয়া সাসেক্স অবশ্য ছাড় দিয়ে হলেও মুস্তাফিজকে পেতে চায়। চুক্তি অনুযায়ী ৩ জুন সারের বিপক্ষে ম্যাচটি খেলার কথা ছিল মুস্তাফিজের। দলের অধিনায়ক লুক রাইট পরে জানিয়েছিলেন, মুস্তাফিজকে আরও সপ্তাহখানেক বিশ্রামের সময় তারা দিচ্ছেন। আশা করছেন, ১০ জুন কেন্টের বিপক্ষে ম্যাচ দিয়ে তারা মুস্তাফিজকে পাবেন।

এরপর আর নতুন করে কিছু জানাননি মুস্তাফিজ। বিসিবির প্রধান নির্বাহী জানালেন, শিগগিরই বোঝা যাবে মুস্তাফিজ ইংল্যান্ডে যেতে পারবেন কিনা।

“যেহেতু একটা প্রক্রিয়ার ভেতর দিয়ে সে যাচ্ছে, রিপোর্ট পাওয়ার আগে কথা বলা ঠিক হবে না। তবে প্রাথমিকভাবে যে অ্যাসেসমেন্ট হয়েছে এবং পরে যে প্রক্রিয়ায় যাবে, তাতে আরও দুই-এক দিন সময় লাগবে অবস্থা বুঝতে। তবে তার নিজের চাওয়ার চেয়েই বেশি গুরুত্বপূর্ণ যে তার শরীর কতটা নিতে পারবে।”

শারীরিক অবস্থা ও ভবিষ্যতের কথা ভেবে শেষ পর্যন্ত বিসিবি মুস্তাফিজকে বিশ্রামের পরামর্শ দিতে পারে। সেক্ষেত্রে আর্থিক ক্ষতি হবে মুস্তাফিজের। এর আগে পাকিস্তান সুপার লিগেও খেলতে যাননি মুস্তাফিজ। তখন বলা হয়েছিল, মুস্তাফিজের আর্থিক ক্ষতি কিছুটা হলেও পুষিয়ে দেবে বোর্ড। ২০ থেকে ৩০ লাখ টাকা দেওয়ার ব্যাপারে আলোচনা হয়েছিল।

শেষ পর্যন্ত সেই টাকা মুস্তাফিজকে দেয়নি বিসিবি। তবে প্রধান নির্বাহী জানালেন, এটা নিয়ে ভাবছেন তারা।

“বোর্ডে আলোচনা করে আমরা সিদ্ধান্ত নেব। বোর্ড অবশ্যই তার প্রতি সহানুভূতিশীল। তার শারীরিক অবস্থা বুঝে আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে কোথায় সে খেলবে, এ ব্যাপারে বোর্ড অবশ্যই দেখবে।”

মুস্তাফিজ অবশ্য কয়েকটা দিন এসব নিয়ে ভাবতেই চাইবেন না। জীবনে প্রথমবার এত লম্বা সময় বাড়ির বাইরে থেকে হাঁপিয়ে উঠেছেন। মঙ্গলবার রাতেই রওনা হওয়ার কথা বাড়ির পথে। ইংল্যান্ড নয়, আপাতত মুস্তাফিজকে ডাকছে সাতক্ষীরা!