কুকের ইতিহাস গড়া ম্যাচে ইংল্যান্ডের জয়

দিনেশ চান্দিমালের দারুণ ব্যাটিংয়ে ইনিংস পরাজয় এড়িয়েছে শ্রীলঙ্কা। কিন্তু তাতেই আবার অপেক্ষার পালা ফুরিয়েছে অ্যালেস্টার কুকের। জেমস অ্যান্ডারসনের চমৎকার বোলিংয়ের পর ইংল্যান্ড অধিনায়কের ১০ হাজার রানের মাইলফলক ছোঁয়ার ম্যাচটি ৯ উইকেটে জিতে সিরিজ নিশ্চিত করেছে স্বাগতিকরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 May 2016, 04:30 PM
Updated : 30 May 2016, 04:30 PM

সিরিজ শুরুর আগে ১০ হাজার থেকে ৩৬ রানে দূরে ছিলেন কুক। প্রথম টেস্টে ১৬ ও এই টেস্টের প্রথম ইনিংসে ১৫ রানে আউট হয়ে নিজের রান পাঁচ অঙ্কে নিয়ে যাওয়ার সুযোগ হাতছাড়া করেন তিনি।

শ্রীলঙ্কা দ্বিতীয়বার ইংল্যান্ডকে ব্যাট করাতে পারায় সুযোগটা পান কুক। দ্বিতীয় ওভারেই চার হাঁকিয়ে ১০ হাজার রানে পৌঁছে যান। ইংল্যান্ডের প্রথম ও সব মিলিয়ে দ্বাদশ ব্যাটসম্যান হিসেবে অভিজাত ক্লাবে ঢুকলেন তিনি।

একই সঙ্গে ভারতের ব্যাটিং কিংবদন্তি শচিন টেন্ডুলকারকে (৩১ বছর ৩২৬ দিন) পেছনে ফেলে সবচেয়ে কম বয়সে টেস্টে ১০ হাজার করার রেকর্ডও গড়েন কুক (৩১ বছর ১৫৭ দিন)।

চতুর্থ ইনিংসে জয়ের জন্য ইংল্যান্ডের লক্ষ্য ছিল ৭৯ রান। কেবল অ্যালেক্স হেলসের উইকেট হারিয়েই লক্ষ্যে পৌছে যায় স্বাগতিকরা। ৪৭ রানে অপরাজিত থাকেন কুক। পরপর দুটি চার হাঁকিয়ে দলকে জয় এনে দেওয়া নিক কম্পটন করেন ২২ রান। 

২০১৪ সালে দুই দলের সর্বশেষ টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে হেরেছিল ইংল্যান্ড। সেই হারের বদলা নিয়ে তিন ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে জিতে নিল ইংল্যান্ড। আগামী ৯ জুন লর্ডসে শুরু হবে তৃতীয় ও শেষ টেস্ট।

প্রথম ম্যাচে ইনিংস ও ৮৮ রানে হারা শ্রীলঙ্কা ছিল আরেকটি বিব্রতকর হারের পথে। তবে উইকেটরক্ষক ব্যাটসম্যান চান্দিমালের শতকে শেষ পর্যন্ত ইনিংস পরাজয় এড়ায় দলটি।

সোমবার চেস্টার-লি-স্ট্রিটের রিভারসাইড গ্রাউন্ডে ৫ উইকেটে ৩০৯ রান নিয়ে চতুর্থ দিনের খেলা শুরু করে শ্রীলঙ্কা। ইংল্যান্ডকে আবার ব্যাটিংয়ে পাঠাতে তখনও তাদের দরকার ছিল ৮৮ রান।

আগের দিন চান্দিমালকে দারুণ সঙ্গ দেওয়া মিলিন্দা সিরিবর্ধনে (৩৫) এদিন কোনো রান যোগ করতে পারেননি। অ্যান্ডরসনের বলে গালিতে অ্যালেক্স হেলসকে ক্যাচ দিয়ে তিনি ফিরে গেলে ভাঙে ৯২ রানের জুটি।

৮৯তম ওভারে সিরিবর্ধনে ফিরে যাওয়ার সময় দ্বিতীয় নতুন বল মাত্র ৯ ওভারের পুরনো। তাতেও রঙ্গনা হেরাথকে নিয়ে চান্দিমালের প্রতিরোধ থামানো যায়নি। এই দুই জনের ১১৬ রানের জুটিতে নিশ্চিত হয়ে যায় আবার ব্যাট করতে হবে কুক-হেলসদের।

ক্যারিয়ারে দ্বিতীয় অর্ধশতক পাওয়া হেরাথকে ফিরিয়ে ২৮.১ ওভার স্থায়ী জুটি ভাঙেন অ্যান্ডারসন। এলবিডব্লিউ হওয়ার পর রিভিউ নিয়েছিলেন ৯৯ বলে ৬১ রানের ইনিংস উপহার দেওয়া হেরাথ। কিন্তু তাতে পাল্টায়নি আম্পায়ারের সিদ্ধান্ত।

হেরাথ অ্যান্ডারসনের ৪৫০তম শিকার। এরপর এই পেসার নিয়েছেন আরেকটি উইকেট। ৫৮ রানে ৫ উইকেট নিয়ে ইংল্যান্ডের সেরা বোলার তিনিই। এ নিয়ে টেস্টে ২১বার পাঁচ উইকেট পেলেন অ্যান্ডারসন।

প্রথম সেশনে ১ উইকেট হারিয়ে ৯৪ রান যোগ করে শ্রীলঙ্কা। দ্বিতীয় সেশনে আর তার পুনরাবৃত্তি করতে পারেনি তারা। হেরাথের বিদায়ের পর বেশিক্ষণ টিকেননি চান্দিমালও। ষষ্ঠ টেস্ট শতক পাওয়া এই তরুণের ২০৭ বলের ইনিংস শেষ হয় স্টুয়ার্ট ব্রডের বলে বোল্ড হয়ে। চান্দিমালের ১২৬ রানের ঝলমলে ইনিংস গড়া ১৩টি চার ও একটি ছক্কায়।

দ্বিতীয় সেশনে ৪৫ রানের মধ্যে শেষ চার উইকেট হারানো শ্রীলঙ্কা গুটিয়ে যায় ৪৭৫ রানে; তবে তার আগে কুককে দিয়ে যায় মাইলফলকে পৌঁছানোর মতো লক্ষ্য!