ভিক্টোরিয়াকে জয়ে ফেরালেন রাব্বি

টানা দুই ম্যাচে হারের পর জয়ে ফিরেছে ভিক্টোরিয়া। পেসার কামরুল ইসলাম রাব্বির নৈপুণ্যে শেখ জামাল ধানমণ্ডি ক্লাবকে ২৮ রানে হারিয়ে সুপার সিক্সে যাওয়ার লড়াইয়ে ভালোভাবেই আছে নাদিফ চৌধুরীর দল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 May 2016, 02:01 PM
Updated : 30 May 2016, 02:01 PM

ক্রিকেট কোচিং স্কুল (সিসিএস) ও কলাবাগান ক্রীড়া চক্রের কাছে হেরে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে ভিক্টোরিয়ার সুপার সিক্সে যাওয়ার পথ কিছুটা হলেও কঠিন হয়ে পড়ে। মাহমুদউল্লাহর শেখ জামাল ধানমণ্ডি ক্লাবকে হারিয়ে একটি বড় বাধা ভালোভাবেই পার হয়েছে দলটি।

সোমবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে দুই বল বাকি থাকতে ২৪৭ রানে অলআউট হয়ে যায় ভিক্টোরিয়া। জবাবে ৪৮ ওভার ৩ বলে ২১৯ রানে অলআউট হয়ে যায় শেখ জামাল।

প্রায় আড়াইশ’ রানের লক্ষ্য তাড়া করতে নামা শেখ জামালের প্রথম চার ব্যাটসম্যানের সবাই ভালো শুরু করেন; কিন্তু উইকেটে কেউ নিজের ইনিংস বড় করতে পারেননি।

উইকেটে থিতু হয়ে ফিরেন মাহবুবুল করিম, মাহমদুউল্লাহ, আব্দুল্লাহ আল মামুন, মার্শাল আইয়ুব। তাই এক সময়ে ১ উইকেটে ৮৯ রানের ভালো অবস্থান থেকে ৬ উইকেটে ১৫৯ রানে চাপের মধ্যে পড়ে যায় শেখ জামাল।

মুক্তার আলীর সঙ্গে ৪৫ রানের জুটিতে দলকে কক্ষপথে ফেরানোর চেষ্টা করেন সোহাগ গাজী। মুক্তারকে ফিরিয়ে প্রতিপক্ষের প্রতিরোধ ভাঙেন পেসার রাব্বি। এর আগে পরপর দুই ওভারে মাহমদুউল্লাহ ও জাবিদ হোসেনকে ফেরান তিনি।

সোহাগ ছিলেন বলে তখনও আশা বেঁচে ছিল শেখ জামালের। রান-বলের টানা পোড়েনে শেষে অতিরিক্ত আক্রমণাত্মক খেলতে গিয়ে চতুরঙ্গার বলে নাদিফকে ক্যাচ দিয়ে ফিরে যান তিনিও।

৩৮ রানে চার উইকেট নিয়ে ভিক্টোরিয়ার সেরা বোলার রাব্বি। প্রথম চার ওভার শেষে তার বোলিং ফিগার ছিল ৪-০-৩১-০। শেষ ৬ ওভারে দারুণভাবে ফিরেন তিনি। রানের চাকা বেধে রাখার সঙ্গে উইকেট নিয়ে দলকে দারুণ জয় এনে দেন এই এই পেসার। চমৎকার বোলিং করে ম্যাচ সেরার পুরস্কার জেতেন রাব্বিই।

এর আগে উইকেটে থিতু হয়ে ফিরে যাওয়ার চিত্র ছিল ভিক্টোরিয়ার ইনিংসেও। তাই অনেক বড় স্কোরের সম্ভাবনা জাগিয়েও শেষ পর্যন্ত আড়াইশ’ রান পার হতে পারেনি দলটি।

৪৩ রানের উদ্বোধনী জুটিতে দলকে ভালো সূচনা এনে দেওয়া আব্দুল মজিদ ও ফজলে মাহমুদ নিজেদের ইনিংস বড় করার সুযোগ হাতছাড়া করেন। অর্ধশতক করেই ফিরেছেন টপ অর্ডারের আরেক ব্যাটসম্যান মুমিনুল হক। ৬টি চার ও একটি ছক্কায় ৫১ বলে ৫০ রান করেন তিনি।

১ উইকেটে ১১৫ থেকে ছোটখাটো ধসে ভিক্টোরিয়ার স্কোর পরিণত হয় ৫ উইকেটে ১৩২ রানে। সেখান থেকে দলকে দুইশ’ রানে নিয়ে যান নাদিফ ও চতুরঙ্গা ডি সিলভা।

৮০ রানের জুটি গড়া দুই ব্যাটসম্যান ১ রানের ব্যবধানে ফিরে গেলে আবার চাপে পড়ে ভিক্টোরিয়া। সেখান থেকে মাহবুবুল আলমের ৯ বল স্থায়ী ২৪ রানের ঝড়ো ইনিংস দলকে লড়াইয়ের পুঁজি এনে দেয়।

শেখ জামালের অধিনায়ক মাহমুদউল্লাহ ৪০ রানে নেন তিন উইকেট।

সংক্ষিপ্ত স্কোর:

ভিক্টোরিয়া: ৪৯.৪ ওভারে ২৪৭ (মজিদ ২৬, মাহমুদ ৩৭, মুমিনুল ৫০, আল আমিন ৪, ধীমান ১০, নাদিফ ৩৬, চতুরঙ্গা ৩৯, সোহরাওয়ার্দী ৫, এনামুল ২, মাহবুবুল ২৪, রাব্বি ৩*; মাহমুদউল্লাহ ৩/৪০, রহমান ২/২২, মুক্তার ২/৩৮, ওয়াহিদুল ১/৩৫, শফিউল ১/৫৮)

শেখ জামাল ধানমণ্ডি ক্লাব:৪৮.৩ ওভারে ২১৯ (মামুন ২৫, মাহবুবুল ৪৫, মার্শাল ২৯, মাহমুদউল্লাহ ৩২, জয়রাজ ২, সোহাগ ৫৯, জাবিদ ৩, মুক্তার ১৮, শফিউল ১, ওয়াহিদুল ০*, রহমান ১; রাব্বি ৪/৩৮, সোহরাওয়ার্দী ২/৩২, চতুরঙ্গা ২/৪২, আল আমিন ১/৩৫)

ফল: ভিক্টোরিয়া ২৮ রানে জয়ী

ম্যান অব দ্য ম্যাচ: কামরুল ইসলাম রাব্বি।