দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কার লড়াই

ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে চতুর্থ ইনিংসে এসে প্রতিরোধ দেখা গেছে শ্রীলঙ্কার ব্যাটিংয়ে। সফরে টানা দুই টেস্টে ফলোঅনে পড়া দলটি লড়ছে ইনিংস পরাজয়ের পুনরাবৃত্তি এড়াতে। কৌশল সিলভা-অ্যাঞ্জেলো ম্যাথিউসের দেখানো পথ ধরে অতিথিদের এগিয়ে নিচ্ছেন দিনেশ চান্দিমাল ও মিলিন্দা সিরিবর্ধনে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2016, 06:01 PM
Updated : 29 May 2016, 06:01 PM

দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনের খেলা শেষে শ্রীলঙ্কার সংগ্রহ ৫ উইকেটে ৩০৯ রান। চান্দিমাল ৫৪ ও সিরিবর্ধনে ৩৫ রানে ব্যাট করছেন। অবিচ্ছিন্ন ষষ্ঠ উইকেটে এরই মধ্যে ২০.২ ওভারে ৮৭ রানের জুটি গড়েছেন এই দুই জনে।

এর আগে রোববার চেস্টার-লি-স্ট্রিটের রিভারসাইড গ্রাউন্ডে ৮ উইকেটে ৯১ রান নিয়ে খেলা শুরু করে শ্রীলঙ্কা। দলটির প্রথম ইনিংস এদিন মাত্র ১৭ মিনিট স্থায়ী হয়। কোনো রান করার আগে সুরঙ্গা লাকমলকে বিদায় করেন স্টুয়ার্ট ব্রড।

লাহিরু থিরিমান্নেকে ফিরিয়ে ১০১ রানে শ্রীলঙ্কাকে গুটিয়ে দেন অ্যান্ডারসন। প্রথম ইনিংসে তিনি ও ক্রিস ওকস তিনটি করে উইকেট নেন। ব্রড ৪০ রানে নেন চার উইকেট।

এর আগে প্রথম টেস্টে ৯১ ও ১১৯ রানে অলআউট হওয়া শ্রীলঙ্কা সেই ম্যাচ হারে ইনিংস ও ৮৮ রানে। চেস্টার-লি-স্ট্রিটে ৩৯৭ রানে পিছিয়ে থাকায় আরেকটি ইনিংস পরাজয় চোখ রাঙাছিল অতিথিদের।

আগের তিন ইনিংসেই শ্রীলঙ্কার উদ্বোধনী জুটি ভাঙে ১০ রানে। এবার সেটাকে ৩৮ পর্যন্ত নিয়ে যান সিলভা ও করুনারত্নে। ওকস উদ্বোধনী জুটি ভাঙার পর কুশল মেন্ডিসের সঙ্গে ৪১ রানের আরেকটি জুটি গড়েন সিলভা।

করুনারত্নে ও মেন্ডিস ফিরেন ২৬ রানের দুই মেজাজের দুই ইনিংস খেলে। মাটি কামড়ে পড়েছিলেন ৫৫ বল খেলা করুনারত্নে। পাল্টা আক্রমণে যাওয়া মেন্ডিসের ইনিংস শেষ হয় ২২ বলে।

আগের ইনিংস প্রতিরোধ গড়া থিরিমান্নেকে এবার চার নম্বরে নামায় শ্রীলঙ্কা। দ্বিতীয় ইনিংসে পুনরাবৃত্তি করতে পারেননি মিডল অর্ডার ব্যাটসম্যান। মঈন আলির বলে বোল্ড হয়ে শেষ হয় তার ১৩ রানের ইনিংস।

১০০ রানে তিন উইকেট হারানো শ্রীলঙ্কাকে পথ দেখান অধিনায়ক ম্যাথিউস। এক প্রান্তে সতর্ক ব্যাটিং করেন সিলভা, অন্য প্রান্তে রানের চাকা সচল রাখেন ম্যাথিউস। চা-বিরতির পর সিলভাকে বিদায় করে শ্রীলঙ্কার প্রতিরোধ ভাঙেন স্টিভেন ফিন।

জনি বেয়ারস্টোর গ্লাভসবন্দি হয়ে শেষ হয় সিলভার ১৪৫ বল স্থায়ী ৬০ রানের ইনিংস। অ্যান্ডারসনের চমৎকার এক ডেলিভারিতে শেষ হয় ম্যাথিউসের অধিনায়কোচিত ইনিংস। শ্রীলঙ্কার স্কোর তখন ৫ উইকেটে ২২২ রান।

৯টি চার ও একটি ছক্কায় ১০৫ বলে ৮০ রান করেন ম্যাথিউস। তার বিদায়ের পর আর কোনো ক্ষতি ছাড়াই দিনের বাকি সময়টুকু কাটিয়ে দেন চান্দিমাল-সিরিবর্ধনে। তাদের দৃঢ়তায় ইংল্যান্ডকে আরেকবার ব্যাটিংয়ে পাঠানোটা এখন আর অসম্ভব মনে হচ্ছে না।