ফলোঅন শঙ্কায় শ্রীলঙ্কা

অ্যালেক্স হেলস, জো রুটের দেখানো পথে ইংল্যান্ডকে প্রায় পাঁচশ রানের বড় সংগ্রহ এনে দিয়েছেন মঈন আলি। তার ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ের পর ক্রিস ওকস, স্টুয়ার্ট ব্রড, জেমস অ্যান্ডারসনদের দারুণ বোলিংয়ে চাপে পড়েছে শ্রীলঙ্কা। সফরে টানা দ্বিতীয় টেস্টে ফলোঅন এড়াতে দুই উইকেটে আরও ২০৮ রান চাই দলটির।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2016, 08:11 PM
Updated : 28 May 2016, 08:11 PM

দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনের খেলা শেষে শ্রীলঙ্কার সংগ্রহ ৮ উইকেটে ৯১ রান। প্রথম ইনিংসে ৪৯৮ করা ইংল্যান্ডের চেয়ে এখনও ৪০৭ রানে পিছিয়ে আছে তারা।

১২ রানে অপরাজিত রয়েছেন লাহিরু থিরিমান্নে। তার সঙ্গী সুরঙ্গা লাকমল ব্যাট করছেন শূন্য রানে।

সিরিজের প্রথম টেস্টে ইংল্যান্ডের ২৯৮ রানের জবাবে ৯১ ও ১১৯ রানে অলআউট হয় অ্যাঞ্জেলো ম্যাথিউসের দল। ইনিংস ও ৮৮ রানের হার দিয়ে তিন ম্যাচের সিরিজ শুরু করা অতিথিদের সামনে তার পুনরাবৃত্তির শঙ্কা।

তৃতীয় ওভারেই দিমুথ করুনারত্মেকে বোল্ড করেন অ্যান্ডারসন। বেশিক্ষণ টিকেননি অন্য উদ্বোধনী ব্যাটসম্যান কৌশল সিলভাও। ১৩ রান করে ব্রডের বলে জনি বেয়ারস্টোর গ্লাভসবন্দি হন তিনি।

কৌশল মেন্ডিসের দৃঢ়তায় এক সময়ে শ্রীলঙ্কার স্কোর ছিল ২ উইকেটে ৫৩ রান। এরপর ১৪ রান যোগ করতেই দিনেশ চান্দিমাল, ম্যাথিউস, মেন্ডিস (৩৫) ও মিলিন্দা সিরিবর্ধনে ফিরে গেলে ভীষণ বিপদে পড়ে অতিথিরা।

রঙ্গনা হেরাথের সঙ্গে থিরিমান্নের ১৬.২ ওভারের জুটি দ্বিতীয় দিনেই অলআউট হওয়ার হাত থেকে রক্ষা করে শ্রীলঙ্কাকে। দিনের দ্বিতীয় শেষ ওভারে হেরাথকে ফিরিয়ে সেই প্রতিরোধ ভাঙেন ব্রড। পরে শামিন্দা ইরাঙ্গাকেও ফিরিয়ে দেন তিনি।

ওকস (৩/৯) ও ব্রড (৩/৩৫) তিনটি করে উইকেট নেন। অ্যান্ডারসন ৩১ রানে নেন দুই উইকেট।

শনিবার চেস্টার লি স্ট্রিটের রিভারসাইড গ্রাউন্ডে ৬ উইকেটে ৩১০ রান নিয়ে খেলা শুরু করে ইংল্যান্ড। প্রথম সেশনে ওকস, ব্রডের উইকেট হারিয়ে ৯৮ রান যোগ করে স্বাগতিকরা।

সপ্তম উইকেটে মঈনের সঙ্গে ৯২ রানের জুটি গড়া ওকস ফিরেন ৩৯ রান করে। দ্রুত বিদায় নেন ব্রড। তার বিদায়ে মঈনের দ্বিতীয় শতক পাওয়া নিয়ে শঙ্কা জাগে। তবে স্টিভেন ফিনের দারুণ সহায়তায় ক্যারিয়ারে প্রথমবারের মতো দেড়শ’ রানের ইনিংস খেলেন তিনি।

মঈনের সঙ্গে ৭২ রানের জুটি গড়া ফিনকে ফিরতি ক্যাচ নিয়ে বিদায় করে শ্রীলঙ্কার তৃতীয় বোলার হিসেবে তিনশ’ উইকেট নেন বাঁহাতি স্পিনার রঙ্গনা হেরাথ। এরপর বেশি দূর এগোয়নি ইংল্যান্ডের ইনিংস।

শেষ পর্যন্ত ১৫৫ রানে অপরাজিত থাকেন মঈন। তার ২০৭ বলের ইনিংসটি ১৭টি চার ও দুটি ছক্কা সমৃদ্ধ। টেস্টে তার আগের সর্বোচ্চ ছিল অপরাজিত ১০৮ রান।

শ্রীলঙ্কার নুয়ান প্রদিপ ১০৭ রানে নেন চার উইকেট।