হেলস, রুটের ব্যাটে ইংল্যান্ডের দিন

মাইলফলকে পৌঁছানোর জন্য অপেক্ষা আরও বেড়েছে ইংল্যান্ডের অধিনায়ক অ্যালেস্টার কুকের। তবে দ্বিতীয় টেস্টে ভালো অবস্থানে যেতে খুব একটা অপেক্ষা করতে হয়নি তার দলকে। অ্যালেক্স হেলস ও জো রুটের দুই অর্ধশতকে প্রথম দিন শেষে শ্রীলঙ্কার বিপক্ষে বড় সংগ্রহের পথে রয়েছে স্বাগতিকরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2016, 05:40 PM
Updated : 27 May 2016, 05:42 PM

শুক্রবারের খেলা শেষে ইংল্যান্ডের সংগ্রহ ৬ উইকেটে ৩১০ রান। মঈন আলি ২৮ ও ক্রিস ওকস ৮ রানে দ্বিতীয় দিন ব্যাট করতে নামবেন।

ইংল্যান্ডের প্রথম ব্যাটসম্যান হিসেবে টেস্টে ১০ হাজার রান করতে ২০ রান প্রয়োজন ছিল কুকের। ইংল্যান্ডের অধিনায়ক ফেরার আগে করেছেন ১৫ রান। এই সিরিজের আগে ১০ হাজার রান থেকে ৩৬ রান দূরে ছিলেন তিনি। প্রথম টেস্টে একমাত্র ইনিংসে ১৬ রানে ফিরেন কুক।

চেস্টার লি স্ট্রিটের রিভারসাইড গ্রাউন্ডে টস জিতে ব্যাট করতে নেমে ৩৯ রানে ভাঙে ইংল্যন্ডের উদ্বোধনী জুটি। অধিনায়কের বিদায়ের পর বেশিক্ষণ টিকেননি রানের জন্য সংগ্রাম করা নিক কম্পটন।

৬৪ রানে দুই উইকেট হারানো ইংল্যান্ডকে পথ দেখান হেলস ও রুট। তৃতীয় উইকেটে এই দুই জনে গড়েন ৯৬ রানের চমৎকার জুটি।

প্রথম টেস্টে ৮৬ রান করা হেলস এবার ফিরেন ৮৩ রান করে। দলে ফেরা মিলিন্দা সিরিবর্ধনেকে ছক্কা হাঁকিয়ে পরের বলে ক্যাচ দিয়ে বিদায় নেন তিনি। তার ১৪৫ বলের ইনিংসটি গড়া ৯টি চার ও একটি ছক্কায়।

আগের ম্যাচে ব্যর্থতার পর ছন্দে ফিরতে সময় নেন তরুণ রুট। জেমস ভিন্সের সঙ্গে ৫৯ রানের আরেকটি ভালো জুটি উপহার দেওয়া এই ডানহাতি ব্যাটসম্যান খেলেন ৮০ রানের ঝকঝকে এক ইনিংস। রুটের ১১৯ বলের ইনিংস সাজানো ৫টি চারে।  

৮ রানের ব্যবধানে রুট-ভিন্সের (৩৫) বিদায়ে কিছুটা চাপে পড়ে ইংল্যান্ড। তবে গত টেস্টে শতক করা জনি বেয়ারস্টোর সঙ্গে মইনের ৭০ রানের জুটিতে প্রতিরোধ গড়ে স্বাগতিকরা।

দ্বিতীয় নতুন বলে ভেঙেছে স্বাগতিকদের প্রতিরোধ। নুয়ান প্রদিপের বলে উইকেটরক্ষক দিনেশ চান্দিমালকে ক্যাচ দিয়ে ফিরে গেছেন বেয়ারস্টো (৪৮)।

৬৯ রানে তিন উইকেট নিয়ে শ্রীলঙ্কার সেরা বোলার প্রদিপ। তিনশ’ উইকেটের দ্বারপ্রান্তে থাকা অভিজ্ঞ বাঁহাতি স্পিনার রঙ্গনা হেরাথ (২৯৯) ২৪ ওভার বল করে ৭৪ রান দিয়ে উইকেটশূন্য থাকেন।