নিউ জিল্যান্ডে বক্সিং ডে ম্যাচ খেলবে বাংলাদেশ

অস্ট্রেলিয়ার মত বক্সিং ডেতে নিউ জিল্যান্ড শুধু টেস্টই খেলে না, সুযোগমত কখনও সেটা হয় ওয়ানডে বা টি-টোয়েন্টি। এবার হবে ওয়ানডে। ক্রাইস্টচার্চে সেই ম্যাচে কিউইদের প্রতিদ্বন্দ্বী হবে এবার বাংলাদেশ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2016, 08:18 AM
Updated : 27 May 2016, 08:18 AM

আসছে ডিসেম্বর-জানুয়ারিতে নিউ জিল্যান্ড সফরে এটিই হবে বাংলাদেশের প্রথম আন্তর্জাতিক ম্যাচ। সফরে বাংলাদেশ খেলবে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি, দুটি টেস্ট। আইসিসির আগের ভবিষ্যত সূচিতে এই সফরে টি-টোয়েন্টি ছিল একটি; এখন বেড়েছে দুটি।

আগামী দুই মৌসুমের ঘরোয়া গ্রীষ্মের সূচি শুক্রবার প্রকাশ করেছে ক্রিকেট নিউ জিল্যান্ড। নিউ জিল্যান্ডের গ্রীষ্মে বাংলাদেশের আগে সফর করবে পাকিস্তান। বাংলাদেশের পরে যাবে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা।

কমনওয়েলথভুক্ত অনেক দেশে বড়দিনের পরের দিনটি পালন করা হয় বক্সিং ডে হিসেবে। সেই দেশগুলোতে এটি উৎসবের উপলক্ষ। অন্যান্য অনেক আয়োজনের পাশাপাশি ঐতিহ্যগতভাবে হয়ে আসছে নানা ক্রীড়া আয়োজন। অস্ট্রেলিয়াতে মেলবোর্নে বক্সিং ডে টেস্ট ক্রিকেট সংস্কৃতিরই অংশ হয়ে গেছে। নিউ জিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকাও আয়োজন করে বক্সিং ডে ম্যাচ।

বাংলাদেশ এর আগে বক্সিং ডে ম্যাচের অংশ হয়েছিল দুবার, প্রতিবারই নিউ জিল্যান্ডে। ২০০১ সালের সফরে ছিল ওয়েলিংটন টেস্ট; ২০০৭ সালে অকল্যান্ডে ওয়ানডে।

এবার ক্রাইস্টচার্চে বক্সিং ডে ওয়ানডে খেলে বাংলাদেশ চলে যাবে নেলসেন। গত ওয়ানডে বিশ্বকাপে খেলে আসা এই ভেন্যুতে হবে সিরিজের বাকি দুটি ওয়ানডে। টি-টোয়েন্টি প্রথমটি নেপিয়ারে, পরের দুটির ভেন্যু মাউন্ট মঙ্গানুই।

ওয়েলিংটনের বেসিন রিজার্ভে প্রথম টেস্ট। সফর শুরুর ভেন্যু ক্রাইস্টচার্চে শেষ টেস্ট দিয়ে শেষ হবে বাংলাদেশের সফর।

নিউ জিল্যান্ড-বাংলাদেশ সিরিজের সূচি:

২৬ ডিসেম্বর ২০১৬

প্রথম ওয়ানডে

ক্রাইস্টচার্চ

২৯ ডিসেম্বর ২০১৬

দ্বিতীয় ওয়ানডে

নেলসন

৩১ ডিসেম্বর ২০১৬

তৃতীয় ওয়ানডে

নেলসন

০৩ জানুয়ারি ২০১৭

প্রথম টি-টোয়েন্টি

নেপিয়ার

০৬ জানুয়ারি ২০১৭

দ্বিতীয় টি-টোয়েন্টি

মাউন্ট মঙ্গানুই

০৮ জানুয়ারি ২০১৭

তৃতীয় টি-টোয়েন্টি

মাউন্ট মঙ্গানুই

১২-১৬ জানুয়ারি ২০১৭

প্রথম টেস্ট

ওয়েলিংটন

২০-২৪ জানুয়ারি ২০১৭

দ্বিতীয় টেস্ট

ক্রাইস্টচার্চ