ব্যাটে-বলে শেখ জামালকে জেতালেন মাহমুদউল্লাহ

ব্যাট হাতে দারুণ এক শতক। দলের জয়ের জন্য যথেষ্ট হচ্ছিল না সেটিও। পরে বল হাতেও ম্যাচের মোড় ঘুরিয়ে দিলেন মাহমুদউল্লাহ। পরাজয়ের চোখ রাঙানি থেকে দারুণ এক জয় পেয়েছে শেখ জামাল ধানমণ্ডি ক্লাব।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 May 2016, 01:35 PM
Updated : 26 May 2016, 04:08 PM

ঢাকা প্রিমিয়ার লিগে ব্রাদার্স ইউনিয়নকে ১১ রানে হারিয়েছে শেখ জামাল। ৮ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে তারা উঠে এল পয়েন্ট তালিকার চতুর্থ স্থানে।  

বিকেএসপিতে ব্যাট হাতে লিগের দ্বিতীয় শতক করেছেন মাহমুদউল্লাহ। দারুণ এই ইনিংসের পথে লিস্ট ‘এ’ ক্রিকেটে পূর্ণ করেছেন ৫ হাজার রান। পরে নিয়েছেন ৩ উইকেট।

শেখ জামালের ২৫২ রানের ইনিংসের মেরুদণ্ড ছিল মাহমুদউল্লাহর ইনিংস আর মার্শাল আইয়ুবের সঙ্গে তার জুটি। ৫২ রানে ২ উইকেট হারানোর পর তৃতীয় উইকেটে এই দুজন গড়েন ১১৯ রানের জুটি।

গত ১০ মে এই মাঠেই সিসিএসের বিপক্ষে শতক করেছিলেন এই দুজন, জুটি ছিল ২০৩ রানের। এবার অর্ধশতকের পরপরই নাবিল সামাদের বাঁহাতি স্পিনে ফিরেছেন মার্শাল (৫৪)।

ইনিংসের বাকিটুকু দলকে বলতে গেলে একাই টেনেছেন মাহমুদউল্লাহ। লিগে দ্বিতীয় ও লিস্ট ‘এ’ ক্রিকেটে ষষ্ঠ শতক স্পর্শ করেছেন ১১ বলে। শেষ পর্যন্ত ৫ চার ও ৩ ছক্কায় ১০৭ করে স্টাম্পড হয়েছেন ভারতীয় অলরাউন্ডার মিলিন্দ কুমারের অফ স্পিনে।

রান তাড়ায় ব্রাদার্স এগিয়ে যাচ্ছিল স্বচ্ছন্দেই। ৪৪ রানের উদ্বোধনী জুটির পর আউট হন শাহরিয়ার নাফীস (২০)। দ্বিতীয় উইকেটে ইমরুল কায়েস ও তুষার ইমরান গড়েন ঠিক ১০০ রানের জুটি।

অভিজ্ঞ তুষার ৫৫ রানে ফিরলেও দারুণ ব্যাট করছিলেন ইমরুল। শেষ ১৩ ওভারে ব্রাদার্সের প্রয়োজন ছিল ৮৩ রান, হাতে ৮ উইকেট। এরপরই হঠাৎ পালাবদল। ম্যাচের গতিপথ পাল্টে দেন মাহমুদউল্লাহ।

৭০ রান করা ইমরুলকে আউট করেন শেখ জামাল অধিনায়ক। নিজের শেষ দুই ওভারে তরুণ প্রতিভাবান জাকির হাসান ও নূর আলমকেও ফিরিয়ে দেন মাহমুদউল্লাহ। মাঝে থিতু হওয়া ভারতীয় মিলিন্দ কুমারকে ফেরান মুক্তার (২০)।

শেষ দিকে এক ওভারে ২ উইকেট নেন শফিউল ইসলাম। ৭০ রানে শেষ ৮ উইকেট হারায় ব্রাদার্স। তাদের সুপার লিগে ওঠার আশাও হয়ে গেল ফিকে, সম্ভাবনা বাড়লো শেখ জামালের।

সংক্ষিপ্ত স্কোর:

শেখ জামাল: ৫০ ওভারে ২৫২/৮ (জয়রাজ ৯, আব্দুল্লাহ ২৭, মার্শাল ৫৪, মাহমুদউল্রাহ ১০৭, সোহাগ ১৭, মুক্তার ১৩, সাদাত ১, জাবিদ ১, ওয়াহিদুল ৪*, শফিউল ৪*; নূর আলম ২/৩২, নাবিল ১/৪৪, আসিফ ০/২৫, তুষার ০/৭, সঞ্জিত ৩/৬৯, সাদিকুর ১/২৫, মিলিন্দ ১/৪৬)।

ব্রাদার্স: ৫০ ওভারে ২৪১/৮ (শাহরিয়ার ২০, ইমরুল ৭০, তুষার ৫৫, মিলিন্দ ২০, জাকির ১২, আরমান ২৬*, নূর ১০, সাদিকুর ১, আসিফ ১, সঞ্জিত ১০*; মুক্তার ১/৬১, সোহাগ ১/৩০, শফিউল ৩/৪০, ওয়াহিদুল ০/১৪, মাহমুদউল্লাহ ৩/২৯, রহমান ০/২৬, সাদাত ০/৩৭)।

ফল: শেখ জামাল ১১ রানে জয়ী

ম্যান অব দা ম্যাচ: মাহমুদউল্লাহ।