পাকিস্তানের কোচ হলেন মিকি আর্থার

জাতীয় দলের প্রধান কোচ হিসেবে মিকি আর্থারকে নিয়োগ দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। চলতি মাসের শেষ দিকে পাকিস্তান দলের সঙ্গে কাজ শুরু করবেন দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার সাবেক এই কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2016, 12:55 PM
Updated : 6 May 2016, 01:25 PM

শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে পিসিবি জানায কোচের দায়িত্ব নেওয়ার বিষয়টি আর্থার নিশ্চিত করেছেন।

টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে পাকিস্তান আগেভাগে বিদায় নিলে গত এপ্রিলে দলের প্রধান কোচের দায়িত্ব থেকে পদত্যাগ করেন ওয়াকার ইউনুস। তার জায়গায় নতুন কোচ নিয়োগ দিতে ওয়াসিম আকরাম, রমিজ রাজা, ফয়সাল মির্জাদের নিয়ে একটি প্যানেল গঠন করে পিসিবি।

পিসিবি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, প্যানেল চার জন কোচের ব্যাপারে সুপারিশ করে। সংক্ষিপ্ত তালিকায় আর তিন জন কারা ছিলেন সে ব্যাপারে কিছু জানায়নি পিসিবি।

আর্থারের প্রোফাইল বেশ সমৃদ্ধ, একই সঙ্গে বিতর্কিতও। জন্ম দক্ষিণ আফ্রিকার ট্রান্সভালে, খেলোয়াড়ি জীবনে ছিলেন ব্যাটসম্যান। ১১০টি প্রথম শ্রেণির ম্যাচ খেললেও জাতীয় দলে খেলতে পারেননি কখনও।

২০০১ সালে ক্রিকেট ছাড়ার পর ২০০৩ সালে গ্রিকুয়াল্যান্ডকে দিয়ে শুরু কোচিং ক্যারিয়ারের। ২০০৫ সালে অনেকেই চমকে দিয়ে দায়িত্ব পেয়ে যান দক্ষিণ আফ্রিকা জাতীয় দলের। দায়িত্বের প্রথম দুই বছর সাফল্য-ব্যর্থতার মিশ্রণ থাকলেও পরের সময়টা ছিল সাফল্যে ভরা।

আর্থারের কোচিং ও গ্রায়েম স্মিথের নেতৃত্বে টেস্ট ইতিহাসে নিজেদের সেরা সময়টা কাটায় দক্ষিণ আফ্রিকা। ৪৩ বছর পর ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ জয়ের পর আসে অস্ট্রেলিয়ার মাটিতে প্রথমবার সিরিজ জয়। টানা ৯টি টেস্ট সিরিজ অপরাজিত ছিল দক্ষিণ আফ্রিকা, ওয়ানডেতেও উঠেছিল র‌্যাঙ্কিংয়ের শীর্ষে। কিন্তু ক্রিকেট দক্ষিণ আফ্রিকার সঙ্গে ঝামেলায় দায়িত্ব ছেড়ে দেন ২০১০ সালের জানুয়ারিতে।

সে বছরই আর্থার দায়িত্ব নেন ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার। ২০১১ সালের নভেম্বরে প্রথম বিদেশি কোচ হিসেবে দায়িত্ব পান অস্ট্রেলিয়া জাতীয় দলের।

অস্ট্রেলিয়ার কোচ হিসেবে তার সময়টা ছিল বিতর্কময়। ভারত সফরে ‘হোমওয়ার্কগেট’ কেলেঙ্কারিতে চার ক্রিকেটারের নিষিদ্ধ হওয়ার ঘটনায় সমালোচিত হয়েছিলেন তুমুলভাবে। ২০১৩ সালের জুনে, অ্যাশেজের দুই সপ্তাহ আগে তাকে বরখাস্ত করে অস্ট্রেলিয়া। সে বছরই ক্রিকেট ডিরেক্টরের দায়িত্ব নেন পার্থের ক্রাইস্ট চার্চ গ্রামার স্কুলের।