জ্বর নিয়ে মাশরাফির ৮ ওভারের স্পেল!

যখন মাঠে এলেন, তখনও গায়ে ১০২ ডিগ্রি জ্বর। বৈশাখের খরতাপ গায়ে জ্বালা ধরাচ্ছে। কিন্তু দুই ম্যাচ হেরে যাওয়া দলের যে জয়টা খুব দরকার! জ্বর নিয়েই তাই মাঠে নামলেন মাশরাফি বিন মুর্তজা, করলেন ৮ ওভারের স্পেল!

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 April 2016, 07:33 AM
Updated : 30 April 2016, 01:59 PM

শেষ দিকে বাকি ২ ওভারও বোলিং করে পুরো করলেন ১০ ওভারই। ঢাকা প্রিমিয়ার লিগের ম্যাচে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে প্রাইম ব্যাংকের বিপক্ষে কলাবাগান ক্রীড়া চক্রের অধিনায়ক নিয়েছেন ৪ উইকেট।

প্রথম স্পেলের টানা ওই ৮ ওভার করেছেন অবশ্য ছোট রান আপে। কয়েক পা দৌড়ে করেছেন ডেলিভারি। বল হাতে নিয়েছিলেন চতুর্থ ওভারে। টানা বোলিং করেছেন ১৮ ওভার পর্যন্ত।

দশম ওভারে ৫৭ রান তুলে ফেলা প্রাইম ব্যাংকের উদ্বোধনী জুটিই শুধু ভাঙেননি, ১১ বলের মধ্যে ৩ উইকেট নিয়ে মাশরাফি ম্যাচে ফেরান কলাবাগানকে।

৩৭ রান করা মেহেদি মারুফকে কট বিহাইন্ড করে নিয়েছেন প্রথম উইকেট। এলবিডব্লিউ করেছেন নুরুল হাসানকে (১৮)। ফিরিয়েছেন প্রাইম ব্যাংকের শ্রীলঙ্কান ব্যাটসম্যান দিলশান মুনাবিরাকেও (৩)।   

৮ ওভারের টানা স্পেলে ৪৫ রান দিয়ে নেন ৩ উইকেট।

শেষ দিকে দ্বিতীয় স্পেলে ফিরেও শুরু করেছিলেন খাটো রান আপেই। তবে ২ বল পরই ফিরে যান পুরো রান আপে। সপ্তম উইকেটে তাইবুর পারভেজ ও রায়হানউদ্দিনের জুটি তখন জমে উঠেছে। মাশরাফি বোলিংয়ে ফিরে দ্বিতীয় বলেই রায়হানউদ্দিনকে (২৬) ফিরিয়ে ভাঙেন ৬৬ রানের জুটি।

সব মিয়ে ১০ ওভারে ৫৬ রান দিয়ে ৪ উইকেট। লিস্ট ‘এ’ ম্যাচে সবশেষ ৪ উইকেট পেয়েছিলেন গত বছরের ২ জানুয়ারি এই প্রাইম ব্যাংকের বিপক্ষে বিকেএসপিতে মোহামেডানের হয়ে। সেই ম্যাচে পরে রানও করেছিলেন ৬২।

গত বিপিএলেও চোটের কারণে কয়েকটি ম্যাচে ছোট রান আপে বোলিং করেছিলেন। ছোট ছোট সুইং আর দারুণ লাইন-লেংথ মিলিয়ে বেশ ভালো বোলিং করেছিলেন খাটো রান আপে। শনিবার মিরপুরে উইকেট-কন্ডিশন সুইং বোলিংয়ের উপযোগী ছিল না। নিষ্প্রাণ ব্যাটিং উইকেটে তার পরও অভিজ্ঞতা কাজে লাগিয়ে দারুণ বোলিং করেছেন মাশরাফি।

খাটো রান আপে বোলিং করলেও প্রচণ্ড গরমে জ্বর নিয়ে ৮ ওভারের স্পেল, বিস্ময়কর বললেও কম বলা হয়। ম্যাচ শেষে কলাবাগান কোচ জালাল আহমেদ চৌধুরি জানালেন আরেকটি অবাক করা তথ্য। দুই পায়ে সাতটি অস্ত্রোপচারের ধকল বয়ে চলা মাশরাফিকে সবসময়ই মাঠে নামতে হয় পায়ে টেপ পেঁচিয়ে। এই ম্যাচে সেটিও করা হয়নি। তবু মাঠে নেমে বোলিং করেছেন পুরো ওভার।

ইনিংস বিরতিতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে মাশরাফি জানালেন, অসুস্থতার কারণেই রান আপ ছোট করা।

“শরীর ভীষণ দুর্বল ছিল। এজন্য খাটো রান আপে বোলিং করেছি। ৮ ওভারের স্পেল করেছি, কারণ বিরতি দিয়ে বোলিং করলে হয়ত শরীর সাড়া দিত না। বোলিং শুরু করার পর একটা মোমেন্টাম পেয়ে গিয়েছিলাম, চেয়েছি টানা বোলিং করেই যতটা সম্ভব শেষ করতে।”

জ্বরকে বশে রাখতে ট্যাবলেট খেয়ে নেমেছিলেন মাঠে। শরীরের এই অবস্থায় এমন গরমের মধ্যে খেলা কতটা জরুরি ছিল, এই প্রশ্ন তুলতেই মাশরাফির ক্লান্ত মুখে ফুটে উঠল হাসি। কণ্ঠে উঠে এলো বরাবরের মতোই দল অন্ত:প্রাণ অধিনায়কের দায়িত্ববোধ।

“কী করব বলুন, দলের এ্ই অবস্থা! দুটো ম্যাচ হেরেছি, একটা জয় খুব দরকার। বোলিংটা এমনিতেই ভালো হচ্ছে না দলের, আমি না থাকলে আরও দুর্বল হয়ে যায়…।”

কোচ জালাল আহমেদ চৌধুরী ম্যাচ শেষে জানালেন, অনুরোধ উপেক্ষা করেই মাঠে নেমেছিলেন মাশরাফি।

“মানবিক দিক বিবেচনা করে আমি ওকে বলেছিলাম যে খেলার দরকার নেই। কিন্তু সে তো মানুষ নয়, অন্য কিছু। দলের কথা ভেবে তার পরও নেমে গেছে খেলতে।”

অধিনায়কের বীরোচিত ভূমিকার পরও অবশ্য শেষ পর্যন্ত ম্যাচটি ৪৭ রানে হেরে যায় কলাবাগান। সেজন্য আক্ষেপ শোনা গেল কোচের কণ্ঠে।

“অধিনায়ক যখন সামনে থেকে নেতৃত্ব দেওয়ার এমন উদাহরণ গড়েন, বাকিদেরও উচিত নিজেদের ছাড়িয়ে যাওয়া। দুর্ভাগ্যজনক ভাবে আমাদের ছেলেরা সেটি পারল না।”