১ মে থেকে লঙ্কার প্রধান নির্বাচক জয়াসুরিয়া

প্রধান নির্বাচক পদে আনুষ্ঠানিকভাবে সনাৎ জয়াসুরিয়ার ফেরার খবর নিশ্চিত করেছে শ্রীলঙ্কা ক্রিকেট। প্রায় ১৩ মাস পর আগামী মাসের শুরুতেই পুরনো দায়িত্বে ফিরছেন দেশটির সাবেক এই ক্রিকেটার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 April 2016, 03:22 PM
Updated : 27 April 2016, 03:22 PM

আগামী ১ মে জয়াসুরিয়ার নেতৃত্বাধীন নির্বাচক কমিটির দুই বছর মেয়াদ শুরু হবে।

এ মাসের শুরুতেই জয়াসুরিয়াকে ফের প্রধান নির্বাচক করার ঘোষণা দেন এসএলসি প্রধান থিলাঙ্গা সুমাথিপালা। বুধবার তারই আনুষ্ঠানিক ঘোষণা এল।

চার সদস্যের এই কমিটিতে বাকিরা হলেন, বিস্ফোরক উদ্বোধনী জুটিতে জয়াসুরিয়ার এক সময়ের সঙ্গী রমেশ কালুভিথারানা, সাবেক পেসার এরিক উপাশান্থা ও সাবেক অফ স্পিনার রঞ্জিত মাদুরাসিংহে। অরবিন্দ ডি সিলভার নেতৃত্বধীন বর্তমান কমিটিতেও আছেন ৫৫ বছর বয়সী মাদুরাসিংহে। 

জয়াসুরিয়া এর আগে ২০১৩ সালের জানুয়ারি থেকে ২০১৫ সালের মার্চ পর্যন্ত প্রধান নির্বাচকের দায়িত্বে ছিলেন। ওই সময়ের কমিটিতেও ছিলেন উপাশান্থা।   

প্রধান নির্বাচক হিসেবে জয়াসুরিয়ার আগের মেয়াদে শ্রীলঙ্কা জিতেছিল টি-টোয়েন্টি বিশ্বকাপ; ঐতিহাসিক টেস্ট সিরিজ জিতেছিল ইংল্যান্ডে। অ্যাঞ্জেলো ম্যাথিউসকে অধিনায়কত্ব দেওয়ার কাজটিও করেছিলেন তারাই, যেটি পরে প্রশংসনীয় হয়েছে ব্যাপকভাবে। তবে সেই মেয়াদে সিনিয়র ক্রিকেটারদের সঙ্গে, বিশেষ করে মাহেলা জয়াবর্ধনের সঙ্গে জয়াসুরিয়ার দ্বন্দ্বটাও প্রকাশ্য হয়েছিল। পরে গত বছর এপ্রিলের শুরুতে পদত্যাগ করেন তিনি।

আগামী ৪ মে ইংল্যান্ড সফরে যাবে শ্রীলঙ্কা দল। তাই এই সফরের শুরুতে হতে যাওয়া ৩ ম্যাচের টেস্ট সিরিজের দল নির্বাচন করবে ডি সিলভার কমিটিই। তবে তাদেরকে জয়াসুরিয়ার সঙ্গে পরামর্শ করে দল নির্বাচন করতে আগেই বলা হয়েছে।