নাটকীয় দিন শেষে লাগাম অস্ট্রেলিয়ার

ব্রেন্ডন ম্যাককালামের শততম টেস্ট স্মরণীয় করতে নানা আয়োজন, টইটম্বুর গ্যালারি, মাঠের ক্রিকেটে ব্যাট-বলের তুমুল লড়াই, এক দিনে ৩৩০ রান আর ১৩ উইকেট আর শেষ বেলায় নো-বল বিতর্ক; সব মিলিয়ে ঘটনাবহুল প্রথম দিন শেষে ওয়েলিংটন টেস্টে এগিয়ে অস্ট্রেলিয়া।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Feb 2016, 07:41 AM
Updated : 12 Feb 2016, 07:41 AM

ট্রান্স-তাসমান ট্রফির প্রথম টেস্টের প্রথম দিনে নিউ জিল্যান্ডকে ১৮৩ রানেই গুটিয়ে দিয়েছে অস্ট্রেলিয়া। ব্যাটিংয়ে নেমে শুরুতে দুই ওপেনারকে হারালেও তারা দিন শেষ করেছে ৩ উইকেটে ১৪৭ রান নিয়ে।

এই সিরিজের ২ টেস্ট খেলেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাচ্ছেন ম্যাককালাম। ওয়েলিংটন টেস্ট তাই কিউই অধিনায়কের শেষের শুরু। তবে প্রথম দিনটিতে ছিল তার অনন্য এক মাইলফলক উদযাপনের উপলক্ষ। অভিষেক থেকে টানা ১০০ টেস্ট খেলার প্রথম কীর্তি গড়েছেন ম্যাককালাম। ম্যাচ শুরুর আগে তাকে উপহার দেওয়া হয় স্মারক ক্যাপ। গায়ের শ্বেতশুভ্র পোশাকেও লেখা ছিল শততম টেস্ট। আর টস করার কয়েনটি ম্যাককালামের হাতে তুলে দেন তার মেয়ে, মায়া ম্যাককালাম।

প্রিয় অধিনায়কের শততম টেস্ট দেখতে বেসিন রিজার্ভের প্রথম তিন দিনের সব টিকিট বিক্রি হয়ে গেছে। তবে প্রথম দিনই ম্যাককালাম আউট হয়ে গেলেন শুন্য রানে। জস হেইজেলউডের বলে ডেভিড ওয়ার্নারকে ক্যাচ দিয়েছেন তৃতীয় স্লিপে।

এর আগেই কিউই টপ অর্ডার মুড়িয়ে দিয়েছেন হেইজেলউড। ম্যাচের আগে তুমুল আলোচনা ছিল বেসিন রিজার্ভের উইকেটের ঘাস নিয়ে। ম্যাচের দিন অবশ্য উইকেট সবুজ মখমল হয়নি; তবে সবুজের ছোঁয়া ছিল ঠিকই। প্রাণবন্ত উইকেটে কিউইদের ভোগালেন হেইজেলউড-সিডল।

প্রথম স্পেলেই দুই কিউই ওপেনার টম ল্যাথাম (৬) ও মার্টিন গাপটিলকে (১৮) ফেরান হেইজেলউড। পরে ম্যাককালামকেও ফিরিয়ে স্তব্ধ করে দেন পুরো গ্যালারি। মাঝে কিউইদের সবচেয়ে বড় ভরসা কেন উইলিয়ামসনকে (১৬) ফেরান সিডল। রস টেলরের চোটে অভিষেক হওয়া হেনরি নিকোলসও (৮) সিডলের শিকার।

৫১ রানে ৫ উইকেট হারানো কিউইদের কিছু দূর টেনে নেন কোরি অ্যান্ডারসন। ৩৮ রানে এই অলরাউন্ডাকে ফেরান নাথান লায়ন। শেষ উইকেটে অভাবনীয় ভাবে ৪৬ রানের জুটিতে নিউ জিল্যান্ডকে মোটামুটি একটা সংগ্রহ এনে দেন মার্ক ক্রেইগ ও ট্রেন্ট বোল্ট (২৪)। নয় নম্বরে নেমে দলের সর্বোচ্চ অপরাজিত ৪১ করেছেন ক্রেইগ।

৪২ রানে ৪ উইকেট নিয়েছেন হেইজেলউড, ৩৭ রানে ৩টি সিডল। শেষ দুই ব্যাটসম্যানসহ ৩২ রানে ৩ উইকেট অফ স্পিনার লায়নের।

চা-বিরতির পর ব্যাটিংয়ে নামা অস্ট্রেলিয়াকে শুরুতেই কাঁপিয়ে দেন টিম সাউদি। নিজের প্রথম ২ ওভারেই ফেরান জো বার্নস (০) ও ওয়ার্নারকে (৫)। তৃতীয় উইকেটে ১২৬ রানের দারুণ জুটিতে দলকে উদ্ধার করেন উসমান খাওয়াজা ও স্টিভ স্মিথ। ১৮ রানে স্লিপে ক্যাচ দিয়েও জীবন পাওয়া স্মিথ শেষ পর্যন্ত আউট হয়েছেন ৭১ রানে।

দিনের শেষ ওভারে অ্যাডাম ভোজেসকে বোল্ড করেছিলেন ডগ ব্রেসওয়েল। কিন্তু নো-বল ডাকেন ইংলিশ আম্পায়ার রিচার্ড ইলিংওয়ার্থ। টিভি রিপ্লেতে দেখা যায়, বলটি আসলে নো ছিল না!

সৌভাগ্যের ছোঁয়ায় ৭ রানে দ্বিতীয় দিন শুরু করবেন ভোজেস। আর অস্ট্রেলিয়ান ক্রিকেটের সাম্প্রতিক রান মেশিন খাওয়াজা অপরাজিত ৫৭ রানে।