ওয়েস্ট ইন্ডিজকে পাওয়ায় বাংলাদেশের ‘সুবিধা’

সেমি-ফাইনালে ওয়েস্ট ইন্ডিজকে প্রতিপক্ষ হিসেবে পাওয়াতে সুবিধা হবে বলে মনে করছেন বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের ব্যাটসম্যান জয়রাজ শেখ। সহকারী কোচ সোহেল ইসলাম অবশ্য সমীহ করছেন ক্যারিবিয়ানদের।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2016, 01:20 PM
Updated : 8 Feb 2016, 04:07 PM

কোয়ার্টার-ফাইনালে বাংলাদেশ পেয়েছিল পছন্দের প্রতিপক্ষ নেপালকে; সেমি-ফাইনালেও মিলেছে কাঙ্ক্ষিত প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশের কোয়ার্টার-ফাইনাল জয়ের নায়ক জাকির হাসান রোববার অকপটেই বলেছিলেন, ওয়েস্ট ইন্ডিজকে পেলে বাংলাদেশের জন্য ভালো। যুক্তিটাও পরিষ্কার। বিশ্বকাপের ঠিক আগেই ওয়েস্ট ইন্ডিজকে ৩-০ ব্যবধানে সিরিজ হারিয়েছে বাংলাদেশ। এই কন্ডিশনে বাংলাদেশের স্পিনের বিপক্ষে পাকিস্তানের তুলনায় ওয়েস্ট ইন্ডিজের হওয়ার কথা নড়বড়ে।

সোমবার অনুশীলন শেষে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে জয়রাজ অবশ্য স্বীকার করতে চাইলেন না, ওয়েস্ট ইন্ডিজকে চেয়েছিল দল। তবে স্বস্তিটা ঠিকই ফুটে উঠল তার কথায়।

“না না, এরকম কোনো টার্গেট ছিল না আমাদের। সব প্রতিপক্ষের জন্যই প্রস্তুত ছিলাম আমরা। তবে ওয়েস্ট ইন্ডিজ আসাতে সুবিধা হবে আমাদের। ওদের সঙ্গে অনেকগুলো ম্যাচ খেলেছি আমরা, জিতেছি। ওদের ক্রিকেটারদের খুব ভালোভাবে চেনা আছে। এটাই আমাদের জন্য সুবিধা।”

কোয়ার্টার-ফাইনালে অবশ্য অনেককেই চমকে দিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। হারিয়ে দিয়েছে ফেভারিট পাকিস্তানকে। বাংলাদেশের সহকারী কোচ সোহেল ইসলাম সমীহই করছেন ক্যারিবিয়ানদের।

“হালকা করে নেওয়ার কোনো কারণ নেই। ১৬ দলের খেলায় একটা দল সেমি-ফাইনালে উঠে আসছে, মানে সেরা চারে আছে। তারা নিশ্চয়ই ভালো ফর্মে আছে। ভালো খেলেই এই পর্যায়ে এসেছে।”

তবে ওয়েস্ট ইন্ডিজকে পাওয়ায় একটু হলেও যে বাড়তি সুবিধা হচ্ছে বাংলাদেশের, সেটাও স্বীকার করেছেন সহকারী কোচ।

“আমাদের জন্য সুবিধা হচ্ছে, বিশ্বকাপের আগে আমরা এই দলের বিপক্ষে খেলেছি। ওদের ক্রিকেটারদের সম্পর্কে ধারণা আছে। ওদের শক্তিশালী দিক, দুর্বল দিক আমরা জানি। সে অনুযায়ীই পরিকল্পনা করব আমরা।”

প্রথমবার কোনো বৈশ্বিক ক্রিকেট টুর্নামেন্টের সেমি-ফাইনালে উঠে আসা বাংলাদেশ আগামী বৃহস্পতিবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাঠে নামবে প্রথম ফাইনাল খেলার লক্ষ্যে।