হেলসের ব্যাটে ইংল্যান্ডের জয়

রিস টপ্লের দারুণ বোলিংয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে লক্ষ্যটা ধরা ছোঁয়ার মধ্যেই পেয়েছিল ইংল্যান্ড। দলকে জয় এনে দিতে দারুণ এক ইনিংস খেলেছেন অ্যালেক্স হেলস, শেষের ঝড় তুলেছেন জস বাটলার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2016, 04:13 PM
Updated : 6 Feb 2016, 04:13 PM

৫ উইকেটের জয়ে পাঁচ ম্যাচের সিরিজে ২-০ ব্যধানে এগিয়ে গেছে দক্ষিণ আফ্রিকা। আগামী মঙ্গলবার সেঞ্চুরিয়নে হবে তৃতীয় ওয়ানডে।
 
শনিবার পোর্ট এলিজাবেথের সেন্ট জর্জেস পার্কে টস জিতে ব্যাট করতে নেমে ৭ উইকেটে ২৬২ রান করে দক্ষিণ আফ্রিকা। জবাবে ৪৬ ওভার ২ বলে পাঁচ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় ইংল্যান্ড।
 
লক্ষ্য তাড়া করতে নেমে তৃতীয় ওভারেই জেসন রয়কে হারায় ইংল্যান্ড। তবে জো রুটের সঙ্গে ৯৭ ও ওয়েন মর্গ্যানের সঙ্গে ৫২ রানের জুটিতে দলকে কক্ষপথে রাখেন হেলস। তার সঙ্গে দুই জুটিতে যথাক্রমে রুটের অবদান ৩৮, অধিনায়ক মর্গ্যানের ২৯।
 
শূন্য রানে ফিরে যান অলরাউন্ডার বেন স্টোকস। মাত্র এক রানের জন্য শতক না পাওয়ার হতাশা নিয়ে ফিরতে হয় হেলসকে (৯৯)। কুইন্টন ডি ককের গ্লাভসবন্দি হন তিনি। এই উদ্বোধনী ব্যাটসম্যানের ১২৪ বলের ইনিংসটি গড়া ৮টি চারে। 

আগের ম্যাচে শতক পাওয়া বাটলার বাকি কাজটুকু সহজেই সারেন। অবিচ্ছিন্ন ষষ্ঠ উইকেটে মইন আলির সঙ্গে ৫ ওভারে ৬১ রানের জুটি গড়েন তিনি। বাটলারের (৪৮*) ২৮ বলের ইনিংসটি ৪টি চার ও ৩টি ছক্কা সমৃদ্ধ। মইন অপরাজিত থাকেন ২১ রানে।
দক্ষিণ আফ্রিকার কাইল অ্যাবট তিন উইকেট নেন ৫৮ রানে।
এর আগে শুরুতেই হাশিম আমলাকে হারায় দক্ষিণ আফ্রিকা। আগের ম্যাচে শতক করা ডি কক এদিন নিজের ইনিংস খুব একটা বড় করতে পারেননি। 
৫৩ রানে দুই উদ্বোধনী ব্যাটসম্যানকে হারিয়ে চাপে পড়া দক্ষিণ আফ্রিকা প্রতিরোধ গড়ে ফাফ দু প্লেসি ও এবি ডি ভিলিয়ার্সের ব্যাটে। 
দু প্লেসির (৪৬) সঙ্গে ৪৫ ও জেপি দুমিনির সঙ্গে ১০৭ রানের দুটি জুটিতে দলকে ভালো অবস্থানে পৌঁছে দেন অধিনায়ক ডি ভিলিয়ার্স। এক সময়ে দলটির স্কোর ছিল ৪ উইকেটে ২০৫ রান। 
এরপর ১ রানের মধ্যে ডি ভিলিয়ার্স (৭৩) ও দুমিনি (৪৭) ফিরে গেলে আবার চাপে পড়ে দক্ষিণ আফ্রিকা। দুই থিতু ব্যাটসম্যানের বিদায়ের পর শেষের দিকে দ্রুত রান তুলতে পারেনি স্বাগতিকরা। 
৫০ রানে চার উইকেট নিয়ে ইংল্যান্ডের সেরা বোলার টপলি।