নিউ জিল্যান্ডে অস্ট্রেলিয়ার রেকর্ড লক্ষ্য তাড়া করে জয়

ডেভিড ওয়ার্নার ও উসমান খাওয়াজার দারুণ উদ্বোধনী জুটি নিউ জিল্যান্ডে স্বাগতিকদের বিপক্ষে রেকর্ড লক্ষ্য তাড়ায় পথ দেখায় অস্ট্রেলিয়াকে। মাঝে পথ হারালেও মিচেল মার্শ ও জন হেস্টিংসের আরেকটি চমৎকার জুটি ৪ উইকেটের জয় এনে দিয়েছে বিশ্ব চ্যাম্পিয়নদের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2016, 09:20 AM
Updated : 6 Feb 2016, 10:09 AM

শনিবার ওয়েলিংটনের ওয়েস্টপ্যাক স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে ৯ উইকেটে ২৮১ রান করে নিউ জিল্যান্ড। জবাবে ৪৬ ওভার ৩ বলে ৬ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় অস্ট্রেলিয়া।

আগের ম্যাচে বিধ্বস্ত হওয়া অস্ট্রেলিয়া এবার গড়েছে রেকর্ড। নিউ জিল্যান্ডে অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় লক্ষ্য তাড়া করে জয়। আগের সর্বোচ্চ ছিল ২৪৬ রান, ২০১০ সালের মার্চে হ্যামিল্টনে।

এই জয়ে তিন ম্যাচের সিরিজে ১-১ সমতা এসেছে। আগামী সোমবার হ্যামিল্টনে হবে তৃতীয় ও শেষ ওয়ানডে।

অস্ট্রেলিয়ার বাঁচা-মরার ম্যাচে ১৬.২ ওভারে ১২২ রানের উদ্বোধনী জুটিতে ভালো শুরু এনে দেন ওয়ার্নার ও দলে ফেরা খাওয়াজা। ওয়ানডেতে প্রথম অর্ধশতকে পৌঁছে পরের বলেই ফিরে যান খাওয়াজা। নিজেদের ইনিংসের প্রথম বলে চার হাঁকিয়ে লড়াইয়ের পথ দেখিয়েছিলেন তিনিই।

৪৯ বলে খেলা খাওয়াজার ৫০ রানের ইনিংসটি গড়া ৭টি চারে।

ম্যাট হেনরি পরপর দুই বলে স্টিভেন স্মিথ ও জর্জ বেইলিকে ফিরিয়ে অস্ট্রেলিয়াকে বড় একটা ধাক্কা দেন। দুই অঙ্কে যাওয়ার আগেই ট্রেন্ট বোল্টের বলে বোল্ড হয়ে যান গ্লেন ম্যাক্সওয়েল।

দলের রান দুইশ’ রানের কাছাকাছি নেওয়ার পর ফিরে যান এক প্রান্ত আগলে দ্রুত রান তোলা ওয়ার্নার। মিচেল স্যান্টনারের বলে রিভিউয়ে এলবিডব্লিউ হওয়ার আগে ৯৮ রানের দারুণ এক ইনিংস খেলেন তিনি। তার ৭৯ বলে ঝড়ো ইনিংসটি ৮টি চার ও ৪টি ছক্কা সমৃদ্ধ।

নিজের পরের ওভারে ম্যাথু ওয়েডকেও ফিরিয়ে দেন স্যান্টনার। অস্ট্রেলিয়ার স্কোর তখন ৬ উইকেটে ১৯৭ রান। সেখান থেকে দলকে জয় এনে দেওয়ার কৃতিত্ব মার্শ ও হেস্টিংসের। অবিচ্ছিন্ন ষষ্ঠ উইকেটে ১৪ ওভারে ৮৬ রানের জুটি গড়েন এই দুই জনে।

৬৯ রানে অপরাজিত থাকা মার্শের ৭২ বলের ইনিংসটি সাজানো ৯টি চার ও একটি ছক্কায়। ক্যারিয়ার সেরা অপরাজিত ৪৮ রান করতে ৪৭ বল খেলেন হেস্টিংস।

৪৭ রানে তিন উইকেট নিয়ে নিউ জিল্যান্ডের সেরা বোলার স্যান্টনার।

এর আগে থিতু হয়ে নিউ জিল্যান্ডের ব্যাটসম্যানরা ফিরে যাওয়ায় আরও বড় লক্ষ্য দিতে পারেনি স্বাগতিকরা। সর্বোচ্চ ৬০ রান আসে কেন উইলিয়ামসনের ব্যাট থেকে।

মার্টিন গাপটিল (৩১), ব্রেন্ডন ম্যাককালাম (২৮) ও গ্র্যান্ট এলিয়ট (৩২) নিজেদের ইনিংস আরও বড় করার সুযোগ হারিয়ে দলকে চাপে ফেলেন।

এক সময়ে নিউ জিল্যান্ডের স্কোর ছিল ৬ উইকেটে ১৯৩ রান। সেখান থেকে পৌনে তিনশ’ পার হয় স্যান্টনার (৪৫*) ও অ্যাডাম মিল্নের (৩৬) দৃঢ়তায়।

৬১ রানে তিন উইকেট নেন অস্ট্রেলিয়ার পেসার জশ হেইজেলউড। দুটি করে উইকেট নেন মার্শ, স্যাম বোল্যান্ড ও অভিষিক্ত অ্যাডাম জামপা।