কক্সবাজারে ফিলিপস-ঝড়!

গ্লেন ফিলিপসের বিধ্বংসী ব্যাটিংয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের প্লেট পর্বে স্কটল্যান্ডকে উড়িয়ে দিয়েছে নিউ জিল্যান্ড। নবম স্থান নির্ধারণী প্লে অফ কোয়ার্টার-ফাইনালের আরেক ম্যাচে আয়াল্যান্ডকে সহজেই হারিয়েছে দক্ষিণ আফ্রিকা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Feb 2016, 12:23 PM
Updated : 4 Feb 2016, 12:23 PM

শেখ কামাল আন্তজার্তিক স্টেডিয়ামের একাডেমি মাঠে এক তরফা ম্যাচটি ব্যাটিং তাণ্ডবে মাতিয়েছেন ফিলিপস। যুব ওয়ানডে ইতিহাসের দ্রুততম সেঞ্চুরির পথে এগোচ্ছিলেন এই কিউই ওপেনার। শেষ পর্যন্ত অবশ্য পারেননি, আউট হয়ে গেছেন ৪০ বলে ৮৯ রান করে। যুব ওয়ানডেতে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড পাকিস্তানের কামরান গুলামের, ৫৩ বলে।

ফিলিপসের ঝড়ে স্কটল্যান্ডকে ৭ উইকেটে হারায় নিউ জিল্যান্ড। টস জিতে ব্যাটিংয়ে নামা স্কটিশরা গড়তে পারেনি বড় কোনো জুটি। একের পর এক ব্যাটসম্যান আউট হয়েছেন থিতু হয়েও। ৯ জন ব্যাটসম্যান ছুঁয়েছেন দু অঙ্ক, কিন্তু সর্বোচ্চ ওয়াইস শাহর ৩২! ৫০ ওভারে ৯ উইকেটে ১৮১ রান করে স্কটল্যান্ড।

ফিলিপসের তাণ্ডবে কিউইরা ম্যাচ জিতে যায় ২৭ ওভারেই। ২২ বলে অর্ধশতক করেন ফিলিপস, যুব ওয়ানডেতে যেটি চতুর্থ দ্রুততম। শেষ পর্যন্ত ১১ চার ও ৬টি ছক্কায় বিধ্বংসী ইনিংসটি খেলে ফিলিপস যখন আউট হলেন, তার নিজের রান তখন ৮৯, দলের ৯৮! পরে ৩০ রানে অপরাজিত থাকেন অধিনায়ক জশ ফিনি, ২০ বলে ৩১ রানে অপরাজিত ফিন অ্যালেন।

কক্সবাজার শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশের গ্রুপ থেকে বাদ পড়া দক্ষিণ আফ্রিকা ৮ উইকেটে হারিয়েছে আয়ার‌ল্যান্ডকে। ৭১ রানে ৫ উইকেট হারানো আইরিশদের বলতে গেলে একাই টেনেছেন লরক্যান টাকার। ৫ নম্বরে নেমে ৭৭ রানে অপরাজিত থাকেন এই উইকেটকিপার ব্যাটসম্যান। ৫০ ওভার খেলে আয়ারল্যান্ড করে ৭ উইকেটে ১৮৫।

সতর্ক রান তাড়ায় দক্ষিণ আফ্রিকা জয় একরকম নিশ্চিত করে ফেলে উদ্বোধনী জুটিতেই। ১০৪ রানের জুটি গড়েন লিয়াম স্মিথ (৪৯) ও কাইল ভেরেইন। ১০৯ বলে ৭৭ রান করে ম্যাচ-সেরা ভেরেইন। তিনে নেমে ৪৩ রানে অপরাজিত থাকেন ভিয়ান মুল্ডার।