বাটলার ঝড়ে দক্ষিণ আফ্রিকাকে হারাল ইংল্যান্ড

জস বাটলারের ঝড়ো ব্যাটিংয়ে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে শুভসূচনা করেছে ইংল্যান্ড। কুইন্টন ডি ককের দারুণ এক শতকেও প্রথম ওয়ানডেতে হার এড়াতে পারেনি দক্ষিণ আফ্রিকা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Feb 2016, 03:38 PM
Updated : 3 Feb 2016, 08:15 PM

বৃষ্টি বিঘ্নিত ম্যাচে ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে ৩৯ রানে জিতে সিরিজে এগিয়ে গেছে ইংল্যান্ড।

ব্লুমফন্টেইনে বুধবার টস জিতে ব্যাট করতে নেমে ৯ উইকেটে ৩৯৯ রান করে ইংল্যান্ড। মাঙ্গাউং ওভালে ওয়ানডেতে কোনো দলের সর্বোচ্চ ইনিংস এটাই। আর সীমিত ওভারের ক্রিকেটে ইংল্যান্ডের এটা দ্বিতীয় সর্বোচ্চ সংগ্রহ।

জবাবে ৩৩ ওভার ৩ বলে দক্ষিণ আফ্রিকা ৫ উইকেটে ২৫০ রান করার পর বৃষ্টি নামলে সেখানেই খেলার সমাপ্তি হয়। জয়ের জন্য ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে সে সময় স্বাগতিকদের প্রয়োজন ছিল ২৯০ রান।

লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই হাশিম আমলাকে হারায় দক্ষিণ আফ্রিকা। তবে ফাফ দু প্লেসির সঙ্গে ডি ককের ১১০ রানের জুটি কক্ষপথে রাখে স্বাগতিকদের। ৪৪ বলে ৫৫ রানের আক্রমণাত্মক ইনিংস খেলে দু প্লেসি ফিরে গেলে বড় একটা ধাক্কা খায় দক্ষিণ আফ্রিকা।

এরপর এবি ডি ভিলিয়ার্স ও রাইলি রুশোকে বিদায় করে দক্ষিণ আফ্রিকার জন্য কাজটা আরও কঠিন করে তুলেন মইন আলি। ৪৩ রানে তিন উইকেট নিয়ে তিনিই দলের সেরা বোলার।

এক প্রান্ত আগলে রেখে দক্ষিণ আফ্রিকাকে এগিয়ে নিচ্ছিলেন ডি কক। ৯৬ বলে ১২টি চার ও ৬টি ছক্কার সাহায্যে অপরাজিত ১৩৮ রানের অসাধারণ এক ইনিংস খেলা এই তরুণ শেষ চেষ্টার সুযোগ আর পাননি। বিরামহীন বৃষ্টিতে তার চেষ্টায় জল ঢেলে দেয়।

এই ইনিংস খেলার পথে দক্ষিণ আফ্রিকার হয়ে সবচেয়ে কম বয়সে ওয়ানডেতে দুই হাজার রানের মাইলফলক অতিক্রম করেন ডি কক (২৩ বছর ৪৬ দিন)। তার আগে এই কৃতিত্ব ছিল সর্বকালের অন্যতম সেরা অলরাউন্ডার জ্যাক ক্যালিসের (২৩ বল ১৯২ দিন)।

এর আগে শুরুটা ভালো করে ইংল্যান্ড। জ্যাসন রয় আর অ্যালেক্স হেলসের উদ্বোধনী জুটিতে ৭ ওভার ৪ বলে আসে ৬৮ রান। ৩০ বলে ৮টি চার ও একটি ছয়ে ৪৮ করে রয় ফিরে গেলে রান তোলার গতি কিছুটা কমে অতিথিদের।

দ্বিতীয় উইকেটে ১০ ওভারে ৬.২০ গড়ে ৬২ রান করেন হেলস ও জো রুট। ৪৭ বলে ৫৭ রান করে হেলস ফিরে গেলে ভাঙে এই জুটি। ৬টি চার ও দুটি ছয়ে ইনিংসটি সাজান হেলস।

বাটলার উইকেটে এসে রানের গতি আবার বাড়ান। ৭৬ বলে ১০৫ রান করে আউট হন ডানহাতি এই ব্যাটসম্যান। ওয়ানডে ক্যারিয়ারের চতুর্থ শতক করা ইনিংসটি ১১টি চার ও ৫টি ছয়ে সাজান তিনি।

আউট হওয়ার আগে রুটের সঙ্গে তৃতীয় উইকেটে ৯৭, ওয়েন মর্গ্যানের সঙ্গে চতুর্থ উইকেটে ২৯ আর পঞ্চম উইকেটে বেন স্টোকসের সঙ্গে ৬১ রানের তিনটি জুটি গড়েন তিনি। স্টোকস করেন ৫৭ রান। ৩৮ বলের ঝড়ো ইনিংসটি ৪টি চার ও ৩টি ছয়ে সাজান তিনি।

৭৪ রানে ৩ উইকেট নিয়ে দক্ষিণ আফ্রিকার সফলতম বোলার ক্রিস মরিস। দুটি করে উইকেট নেন মার্চেন্ট ডি ল্যাঙ্গে ও ইমরান তাহির।

আগামী শনিবার পোর্ট এলিজাবেথে হবে দ্বিতীয় ওয়ানডে।