পিএসএলে খেলা হচ্ছে না মুস্তাফিজের

শেষ পর্যন্ত পাকিস্তান সুপার লিগে (পিএসএল) খেলা হচ্ছে না মুস্তাফিজুর রহমানের। কাঁধের চোট থেকে পুরোপুরি এই পেসারকে সারিয়ে তুলতেই তাকে খেলতে দেওয়া হচ্ছে না।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Feb 2016, 03:26 PM
Updated : 2 Feb 2016, 03:26 PM

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে এই তরুণ পেসারের বোলিং রহস্য যেন ব্যাটসম্যানরা বুঝতে না পারে - এর জন্য সুস্থ থাকলেও তাকে না পাঠানোর আলোচনা চলছিল।  

বাইরের লিগে খেললে মুস্তাফিজের বোলিং কিছুটা হলেও উন্মুক্ত হওয়ার সুযোগ থাকেই। প্রযুক্তির এই যুগে আস্তে আস্তে তার বোলিং এমনিতেও পড়তে শুরু করবে প্রতিপক্ষ দলগুলি। তবে বিশ্বকাপের আগে এই ঝুঁকিটা না নেওয়ার কথা বলেছিলেন বিসিবির কর্মকর্তারা।

মুস্তাফিজকে তাই পিএসএলে খেলতে না পাঠানোর ইঙ্গিত মিলেছিল আগেই। সম্ভাব্য চোট-শঙ্কা থেকে তাকে বিশ্রামে রাখারও একটা চিন্তা ছিল। এর মধ্যে গত ১৭ জানুয়ারি জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে খেলার সময় কাঁধে চোট পেলে ২০ বছর বয়সী পেসারকে নিয়ে ভাবনা আরও বাড়ে।

বিপিএলেও চোট নিয়ে খেলতে হয়েছিল মুস্তাফিজকে। চোটের জন্য সেই টুর্নামেন্টের শেষ দিকে নিজের সেরা অস্ত্র ‘কাটার’ ঠিকঠাক করতে পারেননি এই তরুণ। তাই তার ব্যাপারটা গুরুত্ব দিয়ে ভাবছে বোর্ড।

আগামী বৃহস্পতিবার সংযুক্ত আরব আমিরাতে শুরু হবে পাকিস্তানের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট পিএসএল। এতে লাহোর কালান্দার্সের হয়ে খেলার কথা ছিল মুস্তাফিজের।

আগামী ২৪ ফেব্রুয়ারি ঢাকায় শুরু হবে এশিয়া কাপ। প্রথমবারের মতো টি-টোয়েন্টি ফরম্যাটে হতে যাওয়া এই টুর্নামেন্টের শুরু থেকেই মুস্তাফিজকে পাওয়ার ব্যাপারে আশাবাদী বিসিবির গণমাধ্যম ও যোগাযোগ কমিটির প্রধান জালাল ইউনুস।

“মুস্তাফিজের ফিট হতে এখনও দুই সপ্তাহের মতো লাগবে। আশা করি, এশিয়া কাপ টি-টোয়েন্টির আগেই সে সম্পূর্ণ সেরে উঠবে।”

এশিয়া কাপের পরপরই শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। টি-টোয়েন্টির এই বড় দুই টুর্নামেন্টে সম্পূর্ণ সুস্থ মুস্তাফিজকে চায় বাংলাদেশ। জালাল ইউনুস জানান, কোনো ক্রিকেটারকে কোনো ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্টে খেলতে না দেওয়া বিসিবির নীতি নয়।

“পিএসএলে খেলতে তামিম, সাকিব, মুশফিকের আজ (মঙ্গলবার) রাতেই সংযুক্ত আরব আমিরাত যাওয়ার কথা। আইপিএলের নিলামে রয়েছে বাংলাদেশের পাঁচ ক্রিকেটার। যদি ওদের কোনো দল নেয় আর সেই সময়ে ওরা ফিট থাকে তাহলে আইপিএলে খেলবে।”

আগামী শনিবার হবে আইপিএলের নিলাম।

পিএসএলে যেতে না পারা মুস্তাফিজকে ক্ষতিপূরণ দেওয়া নিয়ে নিজেদের পরবর্তী সভায় আলোচনা করবে বিসিবি, “ওর যেন খুব বেশি আর্থিক ক্ষতি না হয় সেই ব্যাপারটি আমাদের ভাবনায় রয়েছে।”

প্রায় ৪০ লাখ টাকায় (৫০ হাজার ডলার) মুস্তাফিজকে দলে নিয়েছিল লাহোর।