‘সবচেয়ে পাওয়ারফুল স্ট্রোক আছে সাইফের’

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে বাংলাদেশের টানা দুই জয়েও খানিকটা অস্বস্তি আছে সাইফ হাসানের মন্থর ব্যাটিং নিয়ে। তবে এই ওপেনার পাশে পাচ্ছেন মেহেদি হাসান মিরাজকে। দলের চাওয়াতেই এমন খেলছেন সাইফ, দাবি অধিনায়কের।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Jan 2016, 03:14 PM
Updated : 31 Jan 2016, 03:14 PM

বাংলাদেশের স্ট্রোকপ্রিয় ব্যাটিং লাইন আপে ব্যতিক্রম একমাত্র সাইফই। তার ব্যাটিংয়ের ধরণটাই মন্থর। বরাবরই সময় নিয়ে খেলেন। শুরুতে সময় নিয়ে পরে লম্বা ইনিংস খেলে চেষ্টা করে পুষিয়ে দেওয়ার।

কিন্তু এবারের যুব বিশ্বকাপে মন্থর ব্যাটিংয়ে নিজেকেও যেন ছাড়িয়ে গেছেন সাইফ। প্রথম ম্যাচে চট্টগ্রামে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে করেছিলেন ৩১ বলে ৬। দ্বিতীয় ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে তো উপহার দিলেন সত্তর দশকের ওয়ানডে ব্যাটিং!

স্কটল্যান্ডের রায়ান ব্রাউনের সাদামাটা অফ স্পিনেও রান বের করার পথ খুঁজে পেলেন না সাইফ। সেই চেষ্টাও চোখে পড়ল না। টানা তিন ওভার মেডেন দিয়েছেন ব্রাউনকে। প্রথম বাউন্ডারির আগে সাইফের রান ছিল ৩৮ বলে ৪! ভালো বলে তো বটেই, এমনকি হাফভলি বা লেগ স্টাম্পে থাকা বলও ফিল্ডারের কাছে পাঠিয়েছেন আলতো করে। তাতে অনেকটা চাপে পড়ে গিয়েছিল দল। যেখান থেকে দলকে উদ্ধার করেছে নাজমুল হোসেন শান্তর ব্যাট। সাইফ আউট হয়েছেন ১০৮ বলে ৪৯ রান করে!

দলের বড় জয়, কোয়ার্টার-ফাইনাল নিশ্চিত করার স্বস্তির মাঝেও প্রশ্ন উঠল সাইফের ব্যাটিংয়ের ধরণ নিয়ে। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে অধিনায়ক মিরাজ জানালেন, দলের চাওয়া মতোই খেলেছেন মিরাজ।

“আসলে উইকেট অনেক ধীরগতির ছিল, সাইফকে বলে দেওয়া হয়েছিল ১০-১৫ ওভার অন্তত উইকেট হারানো চলবে না। সাইফ এক পাশ ধরে রেখেছিল বলেই শান্ত আরেক পাশে রান করতে পেরেছে। সাইফ ওই সময় ওইরকম ক্রিকেট খেলেছে বলেই আমরা শেষ পর্যন্ত আড়াইশ ছাড়াতে পেরেছি।”

যদিও ১০-১৫ ওভারের পরও ইনিংসটাকে গতি দিতে পারেননি সাইফ। ৩৩তম ওভারে আউট হওয়ার আগ পর্যন্ত ধুঁকছিলেন রানের গতি বাড়াতে।

তবে অধিনায়ক আবারও জানালেন, শট খেলার সামর্থ্য থাকলেও দলের জন্যই ওভাবে খেলেছেন সাইফ।

“সাইফ কিন্তু খুব ভালো ব্যাটসম্যান। আমি খুব কাছ থেকে ওর খেলা অনেক দেখেছি। আমাদের দলে যদি বলা হয় সবচেয়ে বেশি মারতে পারে কে, পাওয়ারফুল স্ট্রোক আছে কার, সেটি আছে সাইফের। কিন্তু ওকে নির্দেশনা দেওয়া হয়েছিল এক প্রান্ত আগলে রাখতে। উইকেট ভালো থাকলে হয়ত আবার অন্যরকম ব্যাটিং করবে!”