নাটকীয় জয়ে সিরিজ ইংল্যান্ডের

শেষ ওভারে দারুণ বল করে পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে ইংল্যান্ডকে জয় এনে দিয়েছেন ক্রিস ওকস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2015, 07:57 PM
Updated : 27 Nov 2015, 07:57 PM

বারবার রঙ পাল্টানো ম্যাচে তিন রানের জয়ে তিন ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেছে ইংল্যান্ড। আগামী সোমবার হবে তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি।

শুক্রবার দুবাই ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে ৮ উইকেটে ১৭২ রান করে ইংল্যান্ড। জবাবে ৮ উইকেটে ১৬৯ রানে থেমে যায় পাকিস্তানের ইনিংস।

লক্ষ্য তাড়া করতে নেমে পাকিস্তানকে উড়ন্ত সূচনা এনে দেন আহমেদ শেহজাদ (১৮ বলে ২৮)। রাফাতুল্লাহ মোহাম্মদের (২৩) সঙ্গে ৫ ওভারে ৫১ রানের জুটি গড়েন তিনি।

উদ্বোধনী জুটি ভাঙার পর নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে চাপে পড়ে পাকিস্তান।  মোহাম্মদ হাফিজ (২৫) ও উমর আকমলকে ফিরিয়ে ইংল্যান্ডকে চালকের আসনে নিয়ে আসেন লিয়াম প্লানকেট। মাঝখানে শোয়েব মাকসুদকে বোল্ড করেন আদিল রশিদ।

শেষ তিন ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৭ রান। ক্রিস ওকসের করা ১৮তম ওভারে তিনটি ছক্কাসহ ২২ রান নিয়ে পাকিস্তানকে খেলায় ফেরান আফ্রিদি। সেই ওভারের শেষ বলে তার বিদায়ে ম্যাচ আবার ইংল্যান্ডের দিকে হেলে পড়ে।

১৯তম ওভারে ডেভিড উইলির বলে চারটি বাড়তি রান পেয়ে যায় পাকিস্তান। দ্বিতীয় রান নেওয়ার পথে নিজের জায়গায় পৌঁছতে ডাইভ দেন সরফরাজ আহমেদ। থ্রো তার গায়ে লেগে সীমানা পেরিয়ে গেলে আরও চার পান তিনি।

শেষ ওভারে ১১ রান প্রয়োজন ছিল পাকিস্তানের। ওকসের করা সেই ওভারের প্রথম বলে অফ স্টাম্পের অনেক বাইরের বল সুইপ করতে গিয়ে বোল্ড হন সরফরাজ। পরের বলে সোহেল তানভীর চার হাঁকিয়ে হিসবাটা অনেক সহজ করে ফেলেন।

পরের তিন বলে তিন রানের বেশি নিতে না পারায় শেষ বলে পাকিস্তানের লক্ষ্য দাঁড়ায় চার রান। আনোয়ার আলি সেই বলে ব্যাটই ছুঁয়াতে পারেননি, টানা দ্বিতীয় জয়ে সিরিজ নিশ্চিত করে ইংল্যান্ড।

৩৩ রানে তিন রান নিয়ে ইংল্যান্ডের সেরা বোলার প্লানকেট। এছাড়া রশিদ ও ওকস দুটি করে উইকেট নেন।  

এর আগে ইংল্যান্ডকে উড়ন্ত সূচনা এনে দেন জেসন রয়। ২২ বলে দুটি ছক্কা আর একটি চারের সাহায্যে ২৯ রান এই ব্যাটসম্যানকে ফেরান আফ্রিদি। এর আগে অন্য উদ্বোধনী ব্যাটসম্যান আলেক্স হেলসকেও বিদায় করেন তিনি।

সর্বোচ্চ ৩৮ রান করা জেমস ভিন্সও আফ্রিদির শিকার। আনোয়ারের হাতে ক্যাচ দেওয়া ভিন্সের ২৪ বলের ইনিংসটি তিনটি চার ও দুটি ছক্কায় সাজানো।

নিয়মিত অধিনায়ক ওয়েন মর্গ্যানের অনুপস্থিতিতে ইংল্যান্ডকে নেতৃত্বে দেন জস বাটলার। এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান খেলেন ২২ বলে ৩৩ রানের ঝড়ো এক ইনিংস। তার অধিনায়কোচিত ইনিংসটি গড়া তিনটি ছক্কা ও একটি চারে।

এছাড়া জো রুট ২০, ওকস অপরাজিত ১৫ রান করেন।

১৫ রানে তিন উইকেট নিয়ে পাকিস্তানের সেরা বোলার আফ্রিদি। এছাড়া আনোয়ার দুই উইকেট নেন ২৭ রানে।