‘ভুল থেকে শিখবে সাকিব’

মাশরাফি বিন মুর্তজার ধারণা, আম্পায়ারের সঙ্গে তর্কের ঘটনায় নিজের আবেগ ধরে রাখতে পারেননি সাকিব আল হাসান। কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও বাংলাদেশর ওয়ানডে দলের অধিনায়কের বিশ্বাস, ভুল থেকে শিখবেন সাকিব।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2015, 01:42 PM
Updated : 27 Nov 2015, 02:05 PM

বৃহস্পতিবার সিলেট সুপার স্টার্সের বিপক্ষে ম্যাচে আম্পায়ারের সঙ্গে অসদাচরণ করায় এক ম্যাচ নিষিদ্ধ করা হয় সাকিব আল হাসানকে। শুক্রবার কুমিল্লা ভিক্টোয়িান্সের বিপক্ষে ম্যাচে খেলতে পারেননি রংপুর রাইডার্স অধিনায়ক।

ম্যাচে ব্যাটে-বলে রংপুরকে উড়িয়ে দিয়ে ৯ উইকেটে জিতে কুমিল্লা উঠে গেছে শীর্ষে। তবে ম্যাচের পর কুমিল্লা অধিনায়কের সংবাদ সম্মেলনে ম্যাচের চেয়ে অনেক বেশি প্রশ্ন হলো সাকিবের ঘটনা নিয়ে। কুমিল্লা অধিনায়ক যে বাংলাদেশেরও অধিনায়ক!

ওয়ানডে দলে নিজের ডেপুটিকে নিয়ে এই প্রসঙ্গে কথা বলা একটু বিব্রতকরই ছিল মাশরাফির জন্য। তবে যতটা সম্ভব, ভাবনার দুয়ার খুলে দিলেন বাংলাদেশ অধিনায়ক।

“কঠিন প্রশ্ন…প্রত্যেকটা জিনিসের একটা নিয়ম থাকে। নিয়ম অতিক্রম করলে, সে যেই হোক…অনেক বড় বড় খেলোয়াড়ের ক্ষেত্রেই সেটা হয়েছে। যা হয়েছে সেটা সাকিবের জন্য দুর্ভাগ্যজনক, তার দলেরও দুর্ভাগ্য। হয়ত ওই সময়ে সে তার আবেগ ও উত্তেজনা ধরে রাখতে পারেনি। মানুষ ভুল থেকেই শিখে। আশা করি, সে ভবিষ্যতে এরকম করবে না, দ্রুত সামলে নেবে।”

মাশরাফির মতে, সিদ্ধান্ত ভুল হোক বা ঠিক, আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে কখনোই সীমা ছাড়ানো উচিত নয়।

“ঘটনাটা ছিল ম্যাচের গুরুত্বপূর্ণ সময়ে। ওই আউট না দেওয়ায় তারা হয়ত হারতে পারত। তবে আম্পায়ারিং নিয়ে আইন আছে, মাঠে আম্পায়ারকে কিছু বলা যাবে না। এই ভুল করলে তো শাস্তি পেতেই হবে। যেমনটা আজকে সাকিব ভোগ করছে। এর আগে আল আমিন, শহীদের জরিমানা হয়েছে।”

মাঠে আম্পায়ারিং সিদ্ধান্ত বা অন্য কিছু নিয়ে সীমা লঙ্ঘন করার ঘটনা মাশরাফির ক্যারিয়ারে নেই বললেই চলে। কুমিল্লা অধিনায়ক জানালেন, নিয়মের বাইরে কখনোই যেতে চান না তিনি।

“ভুল আউট হলে একেকজন ক্রিকেটার একেকভাবে প্রতিক্রিয়া দেখায়। ব্যক্তিগতভাবে জানতে চাইলে বলব, আমি কখনোই আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে কথা বলতে চাই না। আমার কাছে, আম্পায়ারের সিদ্ধান্তই চূড়ান্ত। যুক্তি-তর্ক অবশ্যই করা যায় আম্পায়ারের সঙ্গে, তবে একটা পদ্ধতি আছে। ওই প্রক্রিয়ার ভেতর থেকে যুক্তি-তর্ক করতে হবে। কিন্তু বাড়াবাড়ি কিছু হয়ে গেলে শাস্তির নিয়ম তো আছেই।”

শাস্তি-নিষেধাজ্ঞার ঘটনা সাকিবের ক্যারিয়ারে এই প্রথম নয়। পেয়েছেন আরও বেশ কবারই। তবে সবকটা ঘটনাকে এক সুতোয় গাঁথতে নারাজ মাশরাফি।

“সাকিবের আগের নিষেধাজ্ঞা ছিল এক রকম আর এটা আরেক রকম। সবগুলোই কিন্তু ভিন্ন ভিন্ন ঘটনা। আমি আগেরগুলোর সঙ্গে না মিলিয়ে বলবো, একটা ঘটনায় একেক জনের প্রতিক্রিয়া একেক রকম হয়ে যায়। কালকে আসলে সাকিব নিজেকে নিয়ন্ত্রণ করতে না পেরে বাইরে চলে গেছে।”

দীর্ঘদিন ধরেই বাংলাদেশ দলে সাকিবের সঙ্গে খেলছেন মাশরাফি। মাঠের বাইরের সাকিব বা বিতর্ক ছাড়া অন্য সময়ের সাকিবের সঙ্গে এই সাকিবকে মেলাতে হিমশিম খান মাশরাফিও।

“সাকিব এমনিতে এই ধরনের না। সাধারণত মাঠে এতটা প্রতিক্রিয়া দেখায় না। কোনও কোনও ক্ষেত্রে এমন হয় যে, নিজেকে ধরে রাখা যায় না। সেটা একজন ক্রিকেটারের ক্ষেত্রে বারবার হয়ে গেলে প্রশ্ন উঠবেই। আমি নিজেও আসলে কনফিউজড…তবে আমি নিশ্চিত যে, সাকিব এগুলো করতে চায় না।”