মাশরাফিও বুঝতে পারছেন না উইকেট

বিপিএলে দিনের দুই ম্যাচে একই উইকেটের আচরণ দেখা যাচ্ছে দুই রকম। শের-ই-বাংলা স্টেডিয়ামের উইকেটের আচরণ বুঝতে পারছেন না বাংলাদেশের ওয়ানডের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাও।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2015, 05:51 PM
Updated : 26 Nov 2015, 05:24 AM

এবারের বিপিএলে একটি জায়গায় প্রথম চারদিনেরই ছিল দারুণ মিল। দিনের দুই ম্যাচ একই উইকেটে খেলা হচ্ছে, কিন্তু আচরণ পুরোপুরি ভিন্ন! প্রথম ম্যাচে রান উঠছে দেদার, পরের ম্যাচে রানের জন্য হাপিত্যেশ।

শুধু রান সংখ্যাতেই নয়, উইকেট যেন বদলে যাচ্ছে মুহূর্তেই। প্রথম ম্যাচে যে উইকেটে স্বচ্ছন্দে শট খেলছেন ব্যাটসম্যানরা, পরের ম্যাচে সেখানেই টিকে থাকতেই ধুঁকতে হচ্ছে।

এখন পর্যন্ত টুর্নামেন্টের অন্যতম আলোচিত বিষয় এবার তাই উইকেট। বুধবারও দিনের প্রথম ম্যাচে রান উঠেছে। কিন্তু দ্বিতীয় ম্যাচে বরিশাল তুলতে পেরেছে ৮৯। সেই রান তাড়ায় মাত্র ২ উইকেট হারালেও কুমিল্লাকে খেলতে হয়েছে ১৮ ওভার।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে যথারীতি প্রসঙ্গ উঠল উইকেটের। কিন্তু কুমিল্লা ভিক্টোরিয়ান্সের অধিনায়ক মাশরাফি নিজেও উইকেট রহস্যের সমাধান খুঁজে ফিরছেন।

“আসলে খুবই কনফিউজিং। বুঝতে পারছি না কেন এ রকম হচ্ছে। প্রথম ম্যাচে বড় স্কোর হচ্ছে, পরের ম্যাচে আচমকাই ১১০-১১৫ খুব কঠিন হয়ে যাচ্ছে। ওরকম শিশিরও পড়ছে না যে বোলারদের বল ধরতে অসুবিধা হচ্ছে। কোনোভাবে আমি বুঝতে পারছি না কেন এ রকম হচ্ছে।”

তবে ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেট মিলিয়ে এই বছর অনেক ম্যাচ হয়েছে শের-ই-বাংলায়। মাশরাফির ধারণা, ক্লান্তির কারণে উইকেটের এমন আচরণ হতে পারে।

“এই মৌসুমে অনেক ক্রিকেট হয়ে গেছে এই উইকেটগুলোয়। হয়ত বা আর চাপ নিতে পারছে না উইকেট। এই টুর্নামেন্টেও একটা ম্যাচের পর আরেকট ম্যাচ। কিন্তু কারণটা বোঝা খুব কঠিন, আমি নিজেও বুঝতে পারছি না।”