ভারতকে কম রানে বেঁধে রেখেও চাপে দক্ষিণ আফ্রিকা

নাগপুর টেস্টের প্রথম দিনেই ভারতকে ২১৫ রানে গুটিয়ে দিয়েছে দক্ষিণ আফ্রিকা। তারপরও স্বস্তিতে নেই অতিথিরা। স্পিন সহায়ক উইকেটে ব্যাট করতে নেমে দিনের শেষ বেলায় দুই উইকেট হারিয়েছে প্রোটিয়ারা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2015, 12:07 PM
Updated : 25 Nov 2015, 12:07 PM

বুধবারের প্রথম দিনের খেলা শেষে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ দুই উইকেটে ১১ রান। ডিন এলগার ৭ ও হাশিম আমলা শূন্য রানে ব্যাট করছেন। এখনও ২০৪ রানে পিছিয়ে রয়েছে অতিথিরা।

তৃতীয় টেস্টে কেমন স্পিন পরীক্ষার সামনে পড়তে হবে তা প্রথম দিনের শেষ বেলায় ব্যাট করতে নেমে টের পেয়েছে দক্ষিন আফ্রিকা।

কোনো রান না করে অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিনের বলে অজিঙ্কা রাহানেকে ক্যাচ দিয়ে ফিরে যান স্টিয়ান ফন জিল। নাইটওয়াচম্যান ইমরান তাহির ১২ বলের বেশি টিকেননি। বাঁহাতি স্পিনার রবিন্দ্র জাদেজার বলে বোল্ড হয়ে যান তিনি।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে ভারতকে ভালো সূচনা এনে দেন মুরালি বিজয় ও শিখর ধাওয়ান। ১৪ ওভারে ৫০ রানের জুটি গড়েন এই দুই জনে।

ফিরতি ক্যাচ নিয়ে ধাওয়ানকে বিদায় করে প্রথম আঘাত হানেন এলগার। অন্য উদ্বোধনী ব্যাটসম্যান বিজয়কে (৪০) এলবিডব্লিউর ফাঁদে ফেলেন মর্নে মর্কেল।

অধিনায়ক বিরাট কোহলি (২২) ও চেতেশ্বর পুজারা ভারতকে ২ উইকেটে ৯৪ রানের ভালো ভিতের ওপর দাঁড় করান। সাইমন হার্মার পুজারাকে (২১) এলবিডব্লিউর ফাঁদে ফেলে তৃতীয় উইকেটের প্রতিরোধ ভাঙেন।

এরপর থেকে নিয়মিত বিরতিতে উইকেট হারানো ভারত এক সময়ে ১২৫ রানে ৬ উইকেট হারিয়ে চাপে পড়ে। সেখান থেকে উইকেটরক্ষক-ব্যাটসম্যান ঋদ্ধিমান সাহা (৩২) ও জাদেজার (৩৪) ব্যাটিং দুরূহ উইকেটে দলকে ভালো সংগ্রহ এনে দেন।

৭৮ রানে ৪ উইকেট নিয়ে দক্ষিণ আফ্রিকার সেরা বোলার হার্মার। চোট পেয়ে মাঠ ছাড়ার আগে পেসার মর্কেল ৩ উইকেট নেন ৩৫ রানে। এছাড়া এলগার, কাগিসো রাবাদা ও তাহির একটি করে উইকেট নেন।