চিটাগংকে এলোমেলো করতেই মাশরাফির উঠে আসা

চিটাগং ভাইকিংসের বোলিং পরিকল্পনা এলোমেলো করতেই কুমিল্লা ভিক্টোরিয়ান্সের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা উঠে এসেছিলেন ব্যাটিং অর্ডারে পাঁচ নম্বরে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2015, 02:19 PM
Updated : 24 Nov 2015, 03:34 PM

মঙ্গলবার চিটাগং ভাইকিংসের ১৭৭ রান তাড়ায় নিজেকে পাঁচে তুলে আনেন মাশরাফি। শেষ পর্যন্ত নিজের সিদ্ধান্তকে সঠিক প্রমাণ করেছেন কুমিল্লা ভিক্টোরিয়ান্স অধিনায়ক। ৩২ বলে ৫৬ রানের অসাধারণ এক অপরাজিত ইনিংসে দলকে এনে দিয়েছেন ৭ উইকেটের জয়।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে মাশরাফি জানালেন নিজেকে ওপরে তুলে আনার পেছনের ভাবনা।

“ব্যাটিংয়ে প্রমোশন নিয়েছিলাম ওদের বোলারদের একটু এলোমেলো করতে। ওদের হয়ত পরিকল্পনা ছিল যে শেষের দিকে আমির বোলিং করবে। আমি ভেবেছিলাম, ওই সময় আমি ব্যাটিংয়ে নামলে তখনই হয়ত পেস বোলিং আনবে। স্পিনাররা পরের জন্য থেকে যাবে। তাই আমি আউট হয়ে গেলেও পরের ব্যাটসম্যানদের সুবিধা হবে। এটাই ছিল পরিকল্পনা।”

আগের ম্যাচেও ব্যাটিং অর্ডারে একটু ওপরে উঠতে চেয়েছিলেন মাশরাফি। নামতে চেয়েছিলেন সাতে। কিন্তু কোচকে রাজি করাতে পারেননি। সেই ম্যাচে আটে নেমে ২৫ রান করে দলের সর্বোচ্চ রান করেছিলেন তিনিই।

সেই ইনিংসটাই হয়ত ভরসা দিয়েছিল কুমিল্লা কোচ মোহাম্মদ সালাউদ্দিনকে। চিটাগংয়ের বিপক্ষে আরও আগে নেমে যান মাশরাফি।

“আজকে যখন কোচকে বলেছি, সেও সমর্থন দিয়েছে। আসলে আমাদের ব্যাটসম্যানরা এখনও সেরা ফর্মে আসতে পারেনি। আমি তো স্বীকৃত ব্যাটসম্যান না, উইকেট এতটা মূল্যবান ছিল না। আমি চেয়েছিলাম, ওদের একটু ভারসাম্যহীন করে দিতে।”

মাশরাফি কৃতিত্ব দিলেন ১২৩ রানের জুটিতে সঙ্গী মারলন স্যামুয়েলসকেও, যিনি অপরাজিত ছিলেন ৬৯ রানে।

“স্যামুয়েলস অনেক সাহায্য করেছে। বলেছে ইনিংসটা টেনে নিতে। আমিও শুরুতে তাড়াহুড়ো করিনি। শুরুতে কিছু বল দেখে নেওয়াতে ভালো হয়েছে আমার জন্য।”