মাশরাফির সেরা ইনিংসের একটি

ব্যাটিংয়ে দলকে জিতিয়ে উচ্ছ্বাসে ভাসছেন মাশরাফি বিন মুর্তজা। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের অধিনায়ক নির্দ্বিধায় জানিয়েছেন, এটি তার ক্যারিয়ারের অন্যতম সেরা ইনিংস।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2015, 02:05 PM
Updated : 24 Nov 2015, 03:35 PM

মোহাম্মদ আমিরের বলে চার হাঁকিয়ে দলকে প্রতিযোগিতায় প্রথম জয় এনে দেওয়ার পর মাশরাফি খুশিতে আত্মহারা হয়ে যে দৌড় দিলেন, সেটাই অনেক কিছু বলে দিয়েছে। সংবাদ সম্মেলনে আসার ফাঁকে জানালেন, তার নিজেরই বিশ্বাস হচ্ছে না, এমন একটি ইনিংস খেলেছেন।
 
তারপরও এই ইনিংস তার সেরা নয়। নিজের প্রথম টেস্ট অর্ধশতক এখনও মাশরাফির কাছে তার সেরা ইনিংস, “টেস্টে ভারতের সঙ্গে একটা ইনিংস ছিল, রাজীবকে নিয়ে ফলো অন সেভ করেছিলাম।”
 
২০০৭ সালে চট্টগ্রাম টেস্টে ভারতের ৩৮৭ রানের জবাব দিতে নেমে ১৪৯ রানে আট উইকেট হারিয়ে ভীষণ বিপদ পড়েছিল বাংলাদেশ। শাহাদাত হোসেনকে নিয়ে ১৮.১ ওভারে ৭৭ রানের দারুণ এক জুটি উপহার দেন মাশরাফি। এই জুটিতেই ফলো অন এড়ায় স্বাগতিকরা।
 
দলীয় ২৩৮ রানে শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে সর্বোচ্চ ৭৯ রান করেন মাশরাফি। ৯১ বলে খেলা তার সেই ইনিংসটি সাজানো ছিল ৭টি চার ও তিনটি ছক্কায়। 
 

মঙ্গলবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে চিটাগং ভাইকিংন্সের বিপক্ষে ৭ উইকেটের জেতার পর সংবাদ সম্মেলন জুড়ে ছিল কেবল মাশরাফির ৩২ বলে ৩টি ছক্কা আর ৪টি চারে অপরাজিত ৫৬ রানের ইনিংস।    
ঘরোয়া ক্রিকেটে ম্যাচ জেতানো ইনিংস আরও আছে মাশরাফির। সব বিবেচনায় এই ইনিংসকে কোথায় রাখবেন তিনি? 
“আমি কাউকে সত্যি বলতে ছোট-বড় করতে চাচ্ছি না। আমি সবসময় আন্তর্জাতিক ক্রিকেটকেই গোণায় ধরি। এটা আমার বাজে দিকও বলতে পারেন। কিন্তু এত দিন খেলছি, সব সময় ওটাকেই প্রাধান্য দেব। এটা অবশ্যই আমার সেরা ইনিংসগুলোর একটি।”