বিনা বাধায় শের-ই-বাংলায় হাজার লোকের মিছিল

বিপিএলের উদ্বোধনী ম্যাচ চলার সময় মিছিল নিয়ে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়াম প্রাঙ্গনে বিনা বাধায় ঢুকেছে প্রায় হাজার দুয়েক লোক। তাদের অগ্রভাগে ছিলেন ঢাকা ডায়নামাইটসের চেয়ারম্যান শায়ান এফ রহমান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2015, 03:27 PM
Updated : 23 Nov 2015, 04:46 AM

বিপিএলে উদ্বোধনী ম্যাচের দ্বিতীয় ইনিংস চলছে তখন। স্টেডিয়ামের সামনের রাস্তায় দেখা গেল বিশাল এক মিছিল। সামনে বাদ্যযন্ত্রীর দল বাজিয়ে যাচ্ছিল বাজনা। সবার কণ্ঠে স্লোগান “ঢাকা…ঢাকা।”

ম্যাচ চলার সময় স্টেডিয়ামের মূল গেট, অর্থাৎ ২ নম্বর গেট বন্ধ রাখা হলেও এই মিছিল আসতেই খুলে দেওয়া হলো তা। হুড়মুড় করে ‘হোম অব ক্রিকেট’ প্রাঙ্গণে ঢুকে পড়ল সেই মিছিল। টিকেট দেখতে চাওয়া তো বহুদূর, গেটের নিরাপত্তা কর্মীরা কোনো বাধা দেওয়ার চেষ্টাই করেননি। সুযোগ পেয়ে মূল মিছিলের লোকদের সঙ্গে ভেতর ঢুকে গেলেন আরও অনেক উৎসাহী জনতাও। হুড়োহুড়িতে পদদলিত হয়ে আহত হলেন দুইজন।

নজিরবিহীন এই ঘটনা যখন ঘটছে, স্টেডিয়ামের হসপিটালিটি বক্সের বারান্দায় দাঁড়িয়ে তখন তা দেখছেন বিসিবির শৃঙ্খলা কমিটির প্রধান শেখ সোহেল। পাশে দাঁড়িয়ে স্বয়ং বিসিবি প্রধান নাজমুল হাসান!

শৃঙ্খলাভঙ্গের এসব ব্যাপার দেখভালের দায়িত্ব যার, শৃঙ্খলা কমিটির সেই সদস্য সচিব মোহাম্মদ আলি নিজেই সামনে থেকে মিছিলটিকে নিয়ে গেছেন ভেতরে। পরে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের কাছে তার দাবি, “মিছিলের কথা আমি আগে থেকেই জানতাম। তাদের সবার কাছেই টিকিট ছিল।”

সবার কাছে টিকিট থাকার বিষয়ে অবশ্য দ্বিমত করলেন বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক।

“সবাই স্টেডিয়াম প্রাঙ্গনে ঢুকলেও সবাই গ্যালারিতে ঢোকেনি। যাদের হাতে টিকিট ছিল, তারাই কেবল খেলা দেখেছে।”

যদিও মিছিলের একটি বড় অংশকে দেখা গেছে নর্দান স্ট্যান্ডে ও গ্যালারিতে বিনা বাধায় চলে যেতে। ফাঁকা থাকা গ্যালারি মুহূর্তেই ভরে ওঠে অনেকটা। গ্যালারির গেটের নিরাপত্তারক্ষীরা এ ব্যাপারে কথা বলতে রাজি হননি।

গ্যালারিতে তো বটেই, টিকিট বা অ্যাক্রিডিটেশন কার্ড ছাড়া স্টেডিয়াম প্রাঙ্গনে ঢোকাও নিষিদ্ধ। অথচ বিসিবি প্রধানের উপস্থিতিতে শৃঙ্খলা কমিটির সদস্য সচিবের সঙ্গে প্রাঙ্গনে ঢুকেছে মিছিল!

এই ব্যাপারে অবশ্য নিজের দায় স্বীকার করলেন বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব মল্লিক।

“স্টেডিয়াম প্রাঙ্গণেও তারা এভাবে ঢুকতে পারে না। আমরা কারণ জিজ্ঞাসা করেছিলাম। ঢাকা দলের পক্ষ থেকে বলা হয়েছে, প্রথম ম্যাচ বলে তারা একটু আনন্দ উৎসব করতে চেয়েছে। তবে তাদের সতর্ক করে দেওয়া হয়েছে। হুঁশিয়ারি করে দেওয়া হয়েছে যে ভবিষ্যতে এ রকম হলে তাদের ‘পারসোনা নন গ্রাটা’ করা হবে।”