মিয়াঁদাদকে ছাড়িয়ে রেকর্ড ইউনুসের

জাভেদ মিয়াঁদাদকে ছাড়িয়ে টেস্টে পাকিস্তানের হয়ে সবচেয়ে বেশি রানের মালিক এখন ইউনুস খান। টানা ৩০ বছর রেকর্ডটি ছিল পাকিস্তানের সর্বকালের সেরা ব্যাটসম্যান বলে বিবেচিত মিয়াঁদাদের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Oct 2015, 12:21 PM
Updated : 13 Oct 2015, 12:32 PM

জাভেদ মিয়াঁদাদের থেকে ১৯ রান পেছনে থেকে মঙ্গলবার ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে মাঠে নেমেছিলেন ইউনুস। মোহাম্মদ হাফিজ ও শোয়েব মালিকের জুটি তাকে রেখেছিল অপেক্ষায়। অবশেষে চা-বিরতির পর তিনি সুযোগ পান ব্যাটিংয়ে নামার।

কাঙ্খিত মাইলফলকটি ছুঁতে অবশ্য বেশি সময় অপেক্ষা করতে হয়নি। রেকর্ডটি ইউনুস নিজের করে নিয়েছেন রাজসিক ভঙ্গিতে। ১৫ রান থেকে মঈন আলিকে ডাউন দা উইকেটে ছক্কায় ছাড়িয়ে গেছেন মিয়াঁদাদকে। নাম লিখিয়েছেন পাকিস্তানের ক্রিকেটের সর্বোচ্চ চূড়ায়।

রেকর্ডটি অবশ্য ৮ বছর আগেই নিজের করে নেওয়ার সুযোগ পেয়েছিলেন ইনজামাম উল হক। ২০০৭ সালের ১২ অক্টোবর, ক্যারিয়ারের শেষ ইনিংসে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৭ রান করলেই মিয়াঁদাদকে ছাড়িয়ে যেতে পারতেন তিনি। কিন্তু ইউনুসের মতো ছক্কায় মাইলফলক ছুঁতে গিয়েই বাধিয়েছিলেন বিপত্তি। স্টাম্পড হয়ে গিয়েছিলেন বাঁহাতি স্পিনার পল হ্যারিসের বলে। থমকে যেতে হয়েছিল মিয়াঁদাদের ৩ রান পেছনে থেকে।

ইনজামামের আক্ষেপের সেই ইনিংসে দারুণ এক শতক করেছিলেন ইউনুস। ৮ বছর পর তিনি ছাড়িয়ে গেলেন ইনজামাম ও মিয়াঁদাদকে। ১২৪ টেস্টে ৮ হাজার ৮৩২ রান ছিল মিয়াঁদাদের। ইউনুস তা ছাড়িয়ে গেলেন ১০২ টেস্টেই! ইনিংসের হিসেবে অবশ্য ব্যবধানটা এত বড় নয়। ১৮৯ ইনিংস খেলেছিলেন মিয়াঁদাদ, ১৮১ ইনিংসে তাকে ছাড়ালেন ইউনুস।

শতকের তালিকায় মিয়াঁদাদের ২৩ শতককে অনেক আগেই ছাড়িয়েছেন ইউনুস। ৩০টি টেস্ট শতকেও তিনি পাকিস্তান ক্রিকেটের চূড়ায়।

মিয়াঁদাদের আগে টেস্টে পাকিস্তানের সবচেয়ে বেশি রান ছিল ‘এশিয়ার ব্র্যাডম্যান’ খ্যাত জহির আব্বাসের। ১৯৮৫ সালে আব্বাসের শেষ টেস্টেই তাকে ছাড়িয়ে যান সেই সময়ের পাকিস্তান অধিনায়ক মিয়াঁদাদ। ৩০ বছর পর আরেকটি অক্টোবরেই হাত বদল হলো সেই রেকর্ডের।

ইউনুসকে সহসাই ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা নেই কারও। ইউনুস এখনও খেলে চলেছেন দাপটের সঙ্গে। এখনকার ক্রিকেটারদের মধ্যে তার সবচেয়ে কাছাকাছি থাকা মিসবাহ-উল-হকের রান ৪ হাজার! আর মিসবাহও বিদায় বলে দেবেন শিগগিরই।

এরপর সবচেয়ে কাছে আছেন যিনি, সেই মোহাম্মদ হাফিজ মঙ্গলবার ইউনুসের মাইলফলক ছোঁয়ার দিনে ছুঁলেন মোটে ৩ হাজার রান।

আরও অনেক দিন তাই নিশ্চিতভাবেই নিজের রেকর্ড সুরক্ষিত দেখতে পাবেন ইউনুস।