ভারত সফর ভুলে সামনে তাকিয়ে সৌম্য

ভারত সফরটা একেবারেই ভালো কাটেনি সৌম্য সরকারের। বাংলাদেশ ‘এ’ দলের মতো ব্যর্থ হয়েছেন এই আক্রমণাত্মক ব্যাটসম্যানও। তবে সেই ব্যর্থতা ভুলে আফ্রিকা সফরে ভালো করতে উন্মুখ হয়ে আছেন এই তরুণ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Oct 2015, 02:36 PM
Updated : 11 Oct 2015, 02:57 PM

জিম্বাবুয়ে ও দক্ষিণ আফ্রিকা সফরে ‘এ’ দলের সহ-অধিনায়ক সৌম্য সরকার রোববার গণমাধ্যমের মুখোমুখি হয়ে রানে ফেরার লক্ষ্যের কথা জানান।

“ভারতে যা হয়েছে আমি চেষ্টা করছি তা ভুলে যেতে। পরবর্তীতে সফরে যেন ভালো করতে পারি তার জন্য খুব মন লাগিয়ে অনুশীলন করছি। যা ভুল হয়েছে (শুরুতে) তার উপরই বেশি জোর ছিল, (এখন) সফর খুব কাছে চলে এসেছে। আর সময় নেই ভুল ঠিক করার। এখন স্বাভাবিক অনুশীলন করব।”

ভারত এ দলের বিপক্ষে তিন ওয়ানডেতে ৯, ২৪ ও ১ রান করেন সৌম্য। কর্নাটকের বিপক্ষে তিন দিনের ম্যাচে ০ ও ৪৩ রানে আউট হন তিনি। ভারত ‘এ’ দলের বিপক্ষে শেষ তিন দিনের ম্যাচে ০ ও ১৯ রান করে আউট হন এই বাঁহাতি ব্যাটসম্যান। 

ভারত সফরে সাত ইনিংস মিলিয়েও একশ’ রান করতে পারেননি সৌম্য। ওসব ভুলে আফ্রিকা সফরে খেলাটা উপভোগ করতে চান তিনি।

“ক্রিকেট খেলাটা আমি সব সময়ই উপভোগ করি। সহ-অধিনায়ক হয়েছি এসব নিয়ে ভাবছি না। নিজের ব্যাটিং ও পুরো খেলাটা উপভোগ করব, তাতে যে পারফরম্যান্স আসে।”

সৌম্য জানান, দক্ষিণ আফ্রিকার উইকেট ও আবহাওয়ার সঙ্গে মানিয়ে নিতে মানসিক প্রস্তুতি নিচ্ছেন তিনি। জিম্বাবুয়ে ও দক্ষিণ আফ্রিকা সফরকে নিজের ভুল-ত্রুটি সংশোধনের ভালো একটা সুযোগ হিসেবে দেখছেন টেস্টে নিজের জায়গা পাকা করার লড়াইয়ে থাকা এই তরুণ।

“আমরা যত ম্যাচ খেলব ততো নিজের জন্য ভালো হবে। দলের জন্য ভালো হবে। ম্যাচের মাধ্যমেই চেষ্টা করব যে ভুলগুলো ছিল সেগুলো শুধরে নেয়ার। আর নিজেকে বেশি প্রস্তুত করব যে, আমার কি ভুল হচ্ছে, আমার আরো কোথায় উন্নতি করতে হবে।”

আফ্রিকা সফরে ব্যাটিংয়ের পাশাপাশি বোলিংয়েও ভালো করতে চান সৌম্য, “অলরাউন্ডার হিসেবে বোলিংয়ের ওপর তো সব সময়ই জোর দিই। আগে সুযোগটা বেশি পেতাম। কিন্তু এখন একটু কম পাচ্ছি। যখনই সুযোগ পাব তখনই চেষ্টা করব বোলিংয়ে উন্নতি করার।”  

প্রায় ৫ সপ্তাহের সফরে আগামী ১৪ অক্টোবর দক্ষিণ আফ্রিকার উদ্দেশে দেশ ছাড়বে বাংলাদেশ ‘এ’ দল।