‘এ’ দলে সেরা হতে চান মোসাদ্দেক

বাংলাদেশ ‘এ’ দলের আফ্রিকা সফরে সেরা খেলোয়াড় হতে চান মোসাদ্দেক হোসেন। ধরে রাখতে চান ঘরোয়া ক্রিকেটের ধারাবাহিকতা। তবে এখনই জাতীয় দল নিয়ে ভাবতে চান না প্রতিভাবান এই ব্যাটসম্যান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Oct 2015, 01:48 PM
Updated : 11 Oct 2015, 02:39 PM

ঘরোয়া প্রথম শ্রেণির ক্রিকেটে অসাধারণ পারফরম্যান্সে বাংলাদেশ ‘এ’ দলে জায়গা করে নিয়েছেন মোসাদ্দেক হোসেন। সবশেষ ৮ ম্যাচে করেছেন ৬টি শতক, যার তিনটিকেই রূপ দিয়েছেন দ্বিশতকে। এবার বাংলাদেশ ‘এ’ দলের হয়ে যাচ্ছেন দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ে সফরে।

রোববার মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে ‘এ’ দলের অনুশীলন শেষে মোসাদ্দেক সাংবাদিকদের জানালেন আফ্রিকা সফর নিয়ে তার লক্ষ্যের কথা।

“এই সফর নিয়ে আমার একটা পরিকল্পনা আছে। সেটা হলো, অন্তত দলের সেরা পারফরমার যেন হতে পারি। এ রকম একটা লক্ষ্য আছে আমার ভেতরে।”

ঘরোয়া ক্রিকেটে যেভাবে জ্বলে উঠছে তার ব্যাট, সেটা ‘এ’ দলের হয়েও ধরে রাখতে পারলে সেরা পারফরমার হওয়া সম্ভব অনায়াসেই। মোসাদ্দেকেরও চাওয়াও ঘরোয়া ক্রিকেটের ফর্মটা ধরে রাখা।

“সুযোগ পেলে ভালো খেলব আশা করি। আমার চেষ্টা থাকবে ঘরোয়া ক্রিকেটের ধারাবাহিকতাটা ‘এ’ দলের হয়েও ধরে রাখা।”

‘এ’ দলের হয়ে ধারাবাহিতা দেখাতে পারলে খুলে যেতে পারে জাতীয় দলের দরজাও। তবে সেই ভাবনাকে প্রশ্রয় দিয়ে নিজের ওপর চাপ নিতে চান না সময়ের আলোচিত এই ব্যাটসম্যান।

“আসলে এই মুহূর্তে আমি যদি সরাসরি জাতীয় দল নিয়ে ভাবি, সেটা ঠিক হবে না। আমার ভাবনায় এখন এই সফরে ভালো পারফর্ম করা। ভালো করতে পারলে জাতীয় দলে সুযোগ আপনাআপনি আসবে। আমার কাজ পারফর্ম করা, আমি সেটা চেষ্টা করব। দল নির্বাচনের দায়িত্ব নির্বাচকদের।”

তবে আফ্রিকা সফরে কন্ডিশন যে বড় একটা চ্যালেঞ্জ হবে, এটা অবশ্য মানছেন ১৯ বছর বয়সী ব্যাটসম্যান।

“কঠিন উইকেট, আবহাওয়াও কঠিন। আমাদের ঘরোয়া ক্রিকেটের মতো উইকেট পাব না। সব মিলিয়ে চ্যালেঞ্জিং তো হবেই। আমার চেষ্টা থাকবে যত দ্রুত সম্ভব মানিয়ে নেওয়ার।”

এই চ্যালেঞ্জ জয়ে মোসাদ্দেক ভরসা পাচ্ছেন বাংলাদেশ যুব দলের হয়ে তার অভিজ্ঞতায়।

“অনূর্ধ্ব-১৯ দলের হয়ে আমি ইংল্যান্ডে, অস্ট্রেলিয়ায়, ওয়েস্ট ইন্ডিজে খেলেছি। ওসব জায়গাতেও সবকিছু প্রতিকূল ছিল। দক্ষিণ আফ্রিকায় এটাই প্রথম সফর। আশা করছি, ভালো করব।”

প্রথম শ্রেণির ক্রিকেটে তার প্রতিটি শতকেই ছিল ৫-৬-৭টি করে ছক্কা। ১২ ম্যাচে ছক্কা মেরেছেন ৪৭টি! সব সংস্করণেই নিজের সহজাত ব্যাটিং ধরে রাখতে চান ময়মনসিংহের এই তরুণ প্রতিভা।

“আমি সবসময়ই আমার সহজাত খেলা খেলতে চাই, ফরম্যাট যেটাই হোক। টেস্ট হোক কিংবা ওয়ানডে বা টি-টোয়েন্টি, আমি আমার সহজাত খেলা থেকে বের হব না।”

যদিও ক্যারিয়ারের মাত্র শুরু, তবু ফাস্ট বোলিংয়ের বিপক্ষে তার ব্যাটিংয়ে একটু দুর্বলতা চোখে পড়েছে অনেকের। মোসাদ্দেককে অবশ্য ভাবাচ্ছে না এসব।

“স্পিনে আমি খুব ভালো; কিন্তু পেসে যে খুব খারাপ, সেটা বলব না। যেসব জায়গায় ঘাটতি আছে, সেসব জায়গায় হয়ত মাস্টার হতে পারব না। তবে সামলানোর ক্ষমতা আমাকে রাখতে হবে। সেটারই চেষ্টা করছি। অনুশীলনে চেষ্টা করছি সামলাতে এবং সেটা থেকে বের হয়ে আসতে।”

প্রায় ৫ সপ্তাহের সফরে আগামী বুধবার দক্ষিণ আফ্রিকার উদ্দেশে দেশ ছাড়বে শুভাগত হোমের নেতৃত্বে বাংলাদেশ ‘এ’ দল।