শ্রীলঙ্কার টেস্ট দলে তরুণ মেন্ডিস

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের শ্রীলঙ্কা দলে রয়েছেন ব্যাটিং অলরাউন্ডার মালিন্দা শিরিবর্ধনে ও ২০ বছর বয়সী উইকেটরক্ষক-ব্যাটসম্যান কুশল মেন্ডিস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Oct 2015, 03:49 PM
Updated : 9 Oct 2015, 03:49 PM

প্রত্যাশিত ডাক পেয়েছেন শিরিবর্ধনে। আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর থেকে সীমিত ওভারের ক্রিকেটে ভালো করা এই অলরাউন্ডার সর্বশেষ মৌসুমে শ্রীলঙ্কার প্রথম শ্রেণির ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রাহক।

তবে বিস্ময় হয়ে এসেছে মেন্ডিসের ডাক পাওয়া। গত বছর অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে শ্রীলঙ্কাকে নেতৃত্ব দেওয়া এই উইকেটরক্ষ-ব্যাটসম্যান প্রথম শ্রেণির ক্রিকেটে এখন পর্যন্ত খুব একটা ভালো করতে পারেননি। ১৬টি ইনিংস খেলে তার অর্জন একটি করে শতক ও অর্ধশতক।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন দিনের প্রস্তুতি ম্যাচে খেলছেন শিরিবর্ধনে ও মেন্ডিস।

ভারতে মইন-উদ-দৌলা টুর্নামেন্টে শ্রীলঙ্কা ডেভেলপমেন্ট একাদশকে নেতৃত্ব দেন মেন্ডিস। সেই টুর্নামেন্টে ১৫৬, ৫২ ও ৪৭ রানের ভালো তিনটি ইনিংস টেস্ট দলে জায়গা করে দিয়েছে তাকে।

ঘরোয়া ক্রিকেটে গত দুই বছর ধরে দারুণ খেললেও বাদ পড়েছেন অভিজ্ঞ বাঁহাতি ব্যাটসম্যান উপুল থারাঙ্গা। ভারত ও পাকিস্তানের বিপক্ষে সর্বশেষ দুটি টেস্ট সিরিজে থাকা জিহান মুবারকও বাদ পড়েছেন এবার।

দুসরা নিষিদ্ধ হলেও টেস্ট দলে জায়গা ধরে রেখেছেন অফস্পিনার থারিন্দু কৌশল। স্পিন বিভাগে তার সঙ্গী হলেন রঙ্গনা হেরাথ ও দিলরুয়ান পেরেরা।

আগামী ১৪ অক্টোবর গলে শুরু হবে প্রথম টেস্ট। পি সারা ওভালে হবে দ্বিতীয় ও শেষ টেস্ট।

শ্রীলঙ্কার টেস্ট দল: অ্যাঞ্জেলো ম্যাথিউস (অধিনায়ক), লাহিরু থিরিমান্নে (সহ-অধিনায়ক), কৌশল সিলভা, দিমুথ করুনারত্নে, দিনেশ চান্দিমাল, কুশল পেরেরা, মিলিন্দা শিরিবর্ধনে, কুশল মেন্ডিস, রঙ্গনা হেরাথ, দিলরুয়ান পেররা, থারিন্দু কৌশল, ধাম্মিকা প্রসাদ, নুয়ান প্রদিপ, সুরঙ্গা লাকমল, দুশমন্থ চামিরা।