রাজার ব্যাটে জিম্বাবুয়ের প্রতিশোধ

আয়ারল্যান্ডের সঙ্গে শেষ দুইবারের মুখোমুখি লড়াইয়ে হারের প্রতিশোধ নিয়েছে জিম্বাবুয়ে। শেষ দিকে সিকান্দার রাজার দৃঢ়তাপূর্ণ ব্যাটিংয়ে প্রথম ওয়ানডেতে ২ উইকেটে জিতেছে এল্টন চিগুম্বুরার দল। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Oct 2015, 03:44 PM
Updated : 9 Oct 2015, 03:44 PM

হারারে স্পোর্টস ক্লাব মাঠে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটিতে অপরাজিত ৬০ রানের চমৎকার এক ইনিংস খেলেন রাজা। 
 
ওয়ানডে ক্রিকেটে এই দুই দলের মুখোমুখি লড়াই প্রায় সবসময়ই উত্তেজনাপূর্ণ ম্যাচ উপহার দিয়েছে। ২০০৭ সালের তাদের প্রথম ম্যাচটি টাই হয়েছিল। পরের বছর ঘরের মাঠে দ্বিতীয় দেখায় অবশ্য ১৫৬ রানে সহজেই জিতেছিল জিম্বাবুয়ে। পরের ম্যাচগুলোতে সব সময় তী্ব্র লড়াই হয়। মাঝে একটি ম্যাচ পরিত্যক্ত হয়।
 
সর্বেশেষ দুইবারের দেখায় আয়ারল্যান্ডের কাছে যথাক্রমে ২০ ও ৫ রানে হারে জিম্বাবুয়ে। সবশেষ হারটি এই বছরই, গত ৭ মার্চ বিশ্বকাপের গ্রুপ পর্বে।  
 
শুক্রবার টস হেরে ব্যাট করতে নেমে আট উইকেটে ২১৯ রান করে আয়ারল্যান্ড। সর্বোচ্চ ৭০ রান করে অপরাজিত থাকেন গ্যারি উইলসন। ৮৮ বলের ইনিংসে ৪টি চার হাঁকান এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান।
 
দ্বিতীয় সর্বোচ্চ ৫৩ রান আসে এড জয়েসের ব্যাট থেকে। ৮৮ বল খেলে ২টি চার ও ১টি ছক্কা হাঁকান তিনি।
 
জিম্বাবুয়ের অফ স্পিনার জন নিউম্বু ও অভিষিক্ত বাঁহাতি স্পিনার ওয়েলিংটন মাসাকাদজা দুটি করে উইকেট নেন।
 
লক্ষ্য খুব বেশি বড় না হলেও নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে বিপদে পড়ে যায় জিম্বাবুয়ে। তিন নম্বরে ব্যাট করতে নামা ক্রেইগ আরভিন সর্বোচ্চ ৬০ রান করলেও অন্যরা ক্রিজে বেশিক্ষণ টিকতে না পারায় লড়াই জমে ওঠে।
 
তবে হাল ছাড়েননি রাজা। ছয় নম্বরে ব্যাট করতে নেমে জয় নিশ্চিত করেই মাঠ ছাড়েন তিনি। ৭২ বলের ম্যাচ জয়ী ইনিংসে ৪টি চার হাঁকান ডান হাতি এই ব্যাটসম্যান। তার দৃঢ়তায় এক ওভার বাকি থাকতেই দারুণ জয় তুলে নেয় স্বাগতিকরা। 
 
আয়ারল্যান্ডের পক্ষে অ্যান্ডি ম্যাকব্রায়েন ও জর্জ ডকরেল ২টি করে উইকেট নেন।