আইসিসিতে ম্যাচ বাড়ানোর দাবি তুলবে বাংলাদেশ

দুবাইতে আসছে আইসিসি সভায় এফটিপিতে (ফিউচার ট্যুর প্রোগ্রাম) ম্যাচ সংখ্যা বাড়ানোর দাবি তুলবে বাংলাদেশ। এই ব্যাপারে নিজেদের যুক্তি ও বক্তব্য জোরালোভাবে তুলে ধরা হবে বলে জানালেন বিসিবি প্রধান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Oct 2015, 02:58 PM
Updated : 7 Oct 2015, 04:06 PM

আইসিসির পরবর্তী সভায় যোগ দিতে শুক্রবার দুবাই যাচ্ছেন বিসিবি প্রধান নাজমুল হাসান। আইসিসিতে নিজেদের অবস্থান তুলে ধরা নিয়ে আলোচনা হয়েছে বুধবারের বিসিবি সভায়।

সভা শেষে সংবাদ সম্মেলনে নাজমুল হাসান জানালেন, আইসিসি সভায় যুক্তি দিয়েই নিজেদের দাবি আদায় করতে চান তারা।

“এফটিপি (ফিউচার ট্যুর প্রোগ্রাম) নিয়ে আলোচনার একটি দিন আছে নির্ধারিত আছে, ১০ অক্টোবর। আমাদের বক্তব্য তুলে ধরার জন্য একটি প্রেজেন্টেশন তৈরি করা হয়েছে। এখানে আমরা বলেছি, এই বছর ওপরের দিকে থাকা দলগুলির সঙ্গে বেশি ম্যাচ খেলার সুযোগ পেয়েছি বলেই র্যা ঙ্কিংয়ে আমাদের উন্নতি হয়েছে। ওদের সঙ্গে জিতে বেশি পয়েন্ট পেয়েছি। তাই আমরা চাই, বড় দলগুলির বিপক্ষে বেশি বেশি ম্যাচ খেলতে।”

বিশ্ব ক্রিকেটের বদলে যাওয়া বাস্তবতায় এখন অবশ্য এফটিপিতে আইসিসির হাত নেই। দুই দেশের মধ্যে আলোচনা করে ঠিক হয় সিরিজ, অনুমোদন দেয় আইসিসি। সভায় বিভিন্ন দেশের প্রতিনিধিদের সামনে তুলে ধরা হবে বাংলাদেশের দাবি।

২০১৫ থেকে ২০২৩ পর্যন্ত নতুন এফটিপিতে বাংলাদেশের ম্যাচ সংখ্যা আগের এফটিপির চেয়ে বেশিই। তবে আরও বেশি ম্যাচ খেলার সুযোগ চাইবে বাংলাদেশ, জানালেন বিসিবি প্রধান।

“যদিও আগের চেয়ে ম্যাচ আমাদের বেড়েছে। কিন্তু তার পরও আমরা মনে করি, ওপরের দিকে থাকা দলগুলি যত ম্যাচ খেলে, তাদের চেয়ে আমাদের খেলার সুযোগ কম। ম্যাচ না খেলতে পারলে তো উন্নতির সুযোগ নেই! এই বক্তব্য আমরা তুলে ধরব।”