‘এ’ দলের আফ্রিকা সফরে মোসাদ্দেক-মাহমুদুল

দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ে সফরের বাংলাদেশ ‘এ’ দলে সুযোগ পেয়েছেন ঘরোয়া ক্রিকেটে গত কিছু দিনের আলোচিত নাম মোসাদ্দেক হোসেন। জায়গা হয়েছে ঘরোয়া ক্রিকেটের আরেক পারফরমার মাহমুদুল হাসানেরও।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2015, 03:32 PM
Updated : 5 Oct 2015, 03:32 PM

জাতীয় দলের বেশ কজন ক্রিকেটারও আছেন দলে। টেস্ট দলে জায়গা পাকা করার লড়াইয়ে থাকা সৌম্য সরকার, লিটন দাসরা যেমন আছেন, তেমনি দলে আছেন দল থেকে ছিটকে পড়া শুভাগত হোম, আল আমিন হোসেন, রনি তালুকদার।

‘এ’ দলের হয়ে যাচ্ছেন টেস্ট দলের দুই স্পিনার জুবায়ের হোসেন ও তাইজুল ইসলামও। 

প্রথম শ্রেণির ক্রিকেটে এই বছর ৬টি শতরান করেছেন মোসাদ্দেক, যার মধ্যে তিনটিকেই রূপ দিয়েছেন দ্বিশতকে। শতক করেছেন টানা চার ম্যাচে, রোববারই জাতীয় লিগের ম্যাচে করেছেন দ্বিশতক।

গত মৌসুমে ঘরোয়া ক্রিকেটে মাহমুদুলের পারফরম্যান্স ছিল দুর্দান্ত। প্রথম শ্রেণির ক্রিকেটে ৩৩৬ রান করার পাশাপাশি নিয়েছিলেন ৩১ উইকেট। লিস্ট ‘এ’ তে ৭৪৭ রান করেছিলেন, উইকেট ছিল ২১টি। এবার জাতীয় লিগের প্রথম রাউন্ডেও ৫ উইকেট নিয়েছিলেন অনূর্ধ্ব-১৯ দলের সাবেক অধিনায়ক এই অফ স্পিনিং অলরাউন্ডার।

মোসাদ্দেক-মাহমুদুল দুজনই আগেও খেলেছেন ‘এ দলে। 

গত বছর দুটি ওয়ানডে ও দুটি টি-টোয়েন্টি খেলে জাতীয় দল থেকে বাদ পড়া মোহম্মদ মিঠুনও আছেন দলে। রোববার জাতীয় লিগে ১৮৬ করেছেন এই উইকেটকিপার ব্যাটসম্যান।

পাঁচ সপ্তাহের সফরে ১৫ অক্টোবর দেশ ছাড়ার কথা বাংলাদেশ ‘এ’ দলের। সফরে দক্ষিণ আফ্রিকায় খেলার কথা একটি তিনদিনের ও দুটি একদিনের ম্যাচ। জিম্বাবুয়েতে তারা খেলবে দুটি চারদিনের ম্যাচ ও তিনটি একদিনের ম্যাচ।

বাংলাদেশ ‘এ’ দল: সাদমান ইসলাম, রনি তালুকদার, লিটন কুমার দাস, সৌম্য সরকার, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন, মাহমুদুল হাসান, শুভাগত হোম, মোহাম্মদ মিঠুন, কামরুল ইসলাম রাব্বি, মোহাম্মদ শহীদ, আল আমিন হোসেন, আবু জায়েদ চৌধুরি, সাকলাইন সজীব, জুবায়ের হোসেন, তাইজুল ইসলাম। 

স্ট্যান্ড বাই: নুরুল হাসান, দেওয়ান সাব্বির, তাসামুল হক, সানজামুল ইসলাম।