বড় দৈর্ঘ্যের ম্যাচে নামছেন মাশরাফি

জাতীয় ক্রিকেট লিগের তৃতীয় রাউন্ডে খেলবেন মাশরাফি বিন মুর্তজা। এবারের জাতীয় লিগে এরপরও আরও একটি ম্যাচে খেলার ইচ্ছে আছে বাংলাদেশের ওয়ানডে অধিনায়কের।

আরিফুল ইসলাম রনিআরিফুল ইসলাম রনিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2015, 12:46 PM
Updated : 5 Oct 2015, 12:46 PM

পিছু লেগে থাকা চোটের কারণে ৬ বছরের বেশি সময় ধরে টেস্ট ক্রিকেট থেকে দূরে আছেন মাশরাফি বিন মুর্তজা। ২০০৯ সালের জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজে সেন্ট ভিনসেন্ট টেস্টে নেতৃত্বের অভিষেক ম্যাচের তৃতীয় দিনে ছিটকে পড়েছিলেন চোট নিয়ে। সেটিই হয়ে আছে দেশের হয়ে এখনও পর্যন্ত তার শেষ টেস্ট।

টেস্ট থেকে দূরে থাকার এই ছয় বছরে প্রথম শ্রেণির ম্যাচ খেলতে পেরেছেন মাত্র চারটি। ২০১০ সালে জাতীয় লিগে খেলেছিলেন একটি ম্যাচ, ২০১২ সালে একটি। আর ২০১৪ সালের জানুয়ারিতে দুটি। সবশেষ যে মাঠে খেলেছিলেন, সেই ঘরের মাঠ খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামেই আবার জাতীয় লিগে খেলবেন ২১ মাস পর।

সোমবার জীবনের ইনিংসে ৩২ পূর্ণ করলেন মাশরাফি। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে জাতীয় লিগের ম্যাচ দেখার ফাঁকেই মাশরাফি বিডিনিউজ টোয়েন্টিফোরকে জানালেন তার ফেরার খবর।

“জাতীয় লিগের পরের রাউন্ডে খেলছি। ১০ তারিখ থেকে খুলনায় খেলা, প্রতিপক্ষ রংপুর। আরও একটি ম্যাচ খেলব এবার, তবে টানা দুটি খেলব না। আরেকটি খেলব পরে।”
১০ তারিখ থেকে শুরু হতে যাওয়া ম্যাচ শেষে ব্যক্তিগত প্রয়োজনে পরিবারসহ থাইল্যান্ড যাওয়ার কথা মাশরাফির। পরের ম্যাচটি খেলবেন হয়ত থাইল্যান্ড থেকে ফেরার পর।
চোটের কারণেই বড় দৈর্ঘ্যের ম্যাচ খেলা নিয়ে সাবধানী মাশরাফি। সতীর্থরা যখন জাতীয় লিগ খেলছেন, তিনি যখন ফিটনেস ধরে রাখতে ঘাম ঝরাচ্ছেন জিমনেসিয়ামে।
ফিটনেসের অবস্থাই মাশরাফিকে সাহস জোগাচ্ছে জাতীয় লিগ খেলতে। এটা নিয়ে রোববার কোচ চন্দিকা হাথুরুসিংহের সঙ্গে কথাও বলেছেন তিনি। এমনকি টেস্ট ক্রিকেটে ফেরার স্বপ্নের পালেও জোর হাওয়া টের পাচ্ছেন নিজের ফিটনেসে।
“ফিটনেস এখন খুব ভালো অবস্থায় আছে। এজন্যই সাহস পাচ্ছি ভাবতে যে, আবার হয়ত ফিরতে পারি টেস্টে। দেখি জাতীয় লিগে খেলে কী অবস্থা হয়।”
শেষবার যখন জাতীয় লিগ খেললেন, দিনপ্রতি ১০-১২ ওভারের বেশি করায় ছিল মানা। এবার আর তেমন ধরাবাধা কিছু থাকছে না বলে জানালেন মাশরাফি নিজেই।