আসছে না দ.আফ্রিকার নারী দলও

অস্ট্রেলিয়ার টেস্ট দলের পর দক্ষিণ আফ্রিকার মহিলা ক্রিকেট দলের বাংলাদেশ সফরও স্থগিত হয়েছে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2015, 10:01 AM
Updated : 5 Oct 2015, 01:44 PM

সোমবার বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান সাংবাদিকদের জানান, দুই বোর্ডের যৌথ সম্মতিতে স্থগিত করা হয়েছে দক্ষিণ আফ্রিকা মহিলা ক্রিকেট দলের বাংলাদেশ সফর। আগামী ৯ অক্টোবর আইসিসির সভা চলার ফাঁকে দক্ষিণ আফ্রিকা বোর্ডের সঙ্গে এ নিয়ে কথা বলে সফর চূড়ান্ত করা হবে।

“আমরা স্থগিত করেছি, অনেকটা যৌথভাবেই, পারস্পারিক সম্মতিতেই।”

“দক্ষিণ আফ্রিকা মহিলা ক্রিকেট দলের পক্ষ থেকে ওরা আসার আগে নিরাপত্তা পরিকল্পনা জানতে চেয়েছে। দুর্ভাগ্যজনকভাবে মহিলা ক্রিকেট দলের জন্য সেভাবে কোনো নিরাপত্তা পরিকল্পনা আমরা করি না কখনও, যেটা কি না পুরুষদের জন্য হয়। আমরা কোনো নিরাপত্তা পরিকল্পনা না পাঠিয়ে বলেছি, আমরা ৯ তারিখের আইসিসি সভায় দুবাই আসছি। সেখানে বসে সিরিজের ব্যাপার আলাপ আলোচনা করা যাবে”, যোগ করেন নাজমুল হাসান।

বিসিবি সভাপতির আশা, আগামী এক সপ্তাহের মধ্যে নিরাপত্তা নিয়ে অ্যালার্ট কেটে যাবে। নিরাপত্তা নিয়ে এখন যে প্রশ্ন আছে সেটাও কমে যাবে। 

“ওদের যেন কোনো নেতিবাচক চিন্তা মাথায় না আসে তার জন্য সামনা-সামনি বসে আমরা আলোচনা করতে চাই। ওদের জন্য কোনো নিরাপত্তা পরিকল্পনা আমাদের ছিল না। কি ধরনের নিরাপত্তা চায় জানতে পারলে আমরা সেভাবেই দেওয়ার চেষ্টা করবো।”

বিসিবি প্রধানের বিশ্বাস, মহিলা ক্রিকেটে সূচি ততটা ব্যস্ত না হওয়ায় যে কোনো সময়েই সিরিজ আয়োজন করা সম্ভব। তাই দক্ষিণ আফ্রিকা মহিলা ক্রিকেট দলের সিরিজ সাময়িক স্থগিত হলেও এ নিয়ে কোনো দুর্ভাবনা নেই নাজমুল হাসানের।

“এক সপ্তাহ বা পাঁচ-ছয় দিন সিরিজ পেছালে আমার মনে হয় না কোনো সমস্যা হবে। আমার মনে হয়েছে, সামনা-সামনি না বসলে আসলে অনেক কিছু বোঝা যায় না। এটা নিয়ে আমি খুব বেশি একটা ভাবছি না, এটা যে কোনো সময়ে হতে পারে। কারণ, আমাদের মেয়োরাও ফ্রি আছে, ওদের মেয়েরাও ফ্রি আছে।”

বিসিবি সভাপতি জানান, পাঁচটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি খেলতে ১৫ অক্টোবর বাংলাদেশে আসার কথা ছিল দক্ষিণ আফ্রিকা মহিলা ক্রিকেট দলের।
 
এর আগে খেলোয়াড়দের নিরাপত্তা নিয়ে শঙ্কায় বাংলাদেশ সফর স্থগিত করে ক্রিকেট অস্ট্রেলিয়া। বিসিবি তখন অস্ট্রেলিয়া দলকে ‘ভিভিআইপি’ নিরাপত্তার আশ্বাস দিয়েছিল।